Alexa

সিঙ্গাপুরের পর ধাপে ধাপে ভোটার হবেন প্রবাসী বাংলাদেশিরা

সিঙ্গাপুরের পর ধাপে ধাপে ভোটার হবেন প্রবাসী বাংলাদেশিরা

ছবি: সংগৃহীত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

সিঙ্গাপুর ও দুবাইয়ের পর ধাপে ধাপে ভোটার হতে পারবেন অন্যান্য দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা। এক্ষেত্রে বিদেশে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার উদ্যোগ গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী এপ্রিলে পরীক্ষামূলকভাবে (পাইলটিং) সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন তাদেরকে ভোটার করা হবে। এরপর দুবাইয়ে ভোটার করার কার্যক্রম শুরু হবে। কমিশন বলছে, ধাপে ধাপে অন্য দেশগুলোর প্রবাসীদেরও ভোটার করার উদ্যোগ নেওয়া হবে।

কমিশন সূত্রে জানা গেছে, প্রবাসীদের ভোটার করার উদ্যোগটি বেশ আগে থেকেই নিয়েছিল ইসি। গত বছর এ বিষয়ে পরামর্শ নিতে একটি আন্তর্জাতিক সম্মেলনও করা হয়।

সম্মেলন থেকে কমিশন বেশকিছু সুপারিশ পেয়েছে। তার প্রেক্ষিতে প্রবাসীদের ভোটার করার ব্যাপারে কার্যক্রম শুরু করার উদ্যোগ নেওয়া হয়। তবে যেহেতু এরমধ্যে সংসদ নির্বাচন ছিল, তাই কমিশন সেই কার্যক্রমটি স্থগিত করে।

এখন পুনরায় এই কার্যক্রম শুরু করতে চায় কমিশন। ইতোমধ্যে সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন পরীক্ষামূলকভাবে (পাইলটিং) তাদেরকে ভোটার করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সেখানে সফলতা পাওয়া গেলে পরবর্তীতে অন্যান্য দেশে গিয়ে বাংলাদেশিদের ভোটার করা হবে।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘প্রবাসীদের ভোটার করার একটি উদ্যোগ আমাদের আছে। যেহেতু সংসদ নির্বাচন ছিল তাই আমরা সেই কার্যক্রমটি স্থগিত করেছিলাম। নির্বাচন শেষ হয়েছে, তাই একটি পরিকল্পনা আছে।

‘সিঙ্গাপুর যেহেতু আমাদের কাছের দেশ, সেখানে আমাদের প্রায় লক্ষাধিক প্রবাসী রয়েছেন। যারা শ্রমিক হিসেবে কর্মরত। সেটাকে পাইলট প্রজেক্ট হিসেবে গ্রহণ করে তাদেরকে ভোটার করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।’

তিনি বলেন, ‘ইসির একটি টিম সিঙ্গাপুরে যাবে। ওখানে বিভিন্ন স্টেকহোল্ডার যারা আছেন তাদের সঙ্গে কথা বলবেন। বিশেষ করে বাংলাদেশি যে অ্যাম্বাসি আছে, ফরেন মিনিষ্ট্রি, লেবার উইং, ইমিগ্রেশন ডিপার্টমেন্ট, বাংলাদেশি কমিউনিটির যারা নেতৃবৃন্দ আছেন, তাদের সঙ্গে মতবিনিময় ও সেমিনার হবে।’

‘তাদের মতামতের উপর ভিত্তি করে কারিগরি টিম পাঠানো হবে। যারা ভোটার হননি, জাতীয় পরিচয়পত্র দেওয়ার মাধ্যমে তাদেরকে ভোটার করব। আশা করছি এপ্রিলে সিঙ্গাপুরের কার্যক্রম শুরু করতে পারব। এটি সফলভাবে সম্পন্ন হলে দুবাইয়ের কার্যক্রম শুরু হবে।’

জানা গেছে, ১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেয়। দীর্ঘ ২০ বছরেও সেই ঘোষণা বাস্তবায়ন হয়নি। বিশ্বের ১৫৭টি দেশে কোটির উপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিকল্পনা অনুযায়ী, সারাবিশ্বের বাঙালি অধ্যুষিত ১৫৭টি রাষ্ট্রের মধ্যে জনবহুল তিনটি দেশ অর্থাৎ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ায় দ্বিতীয় ধাপের ভোটার করার পরিকল্পনা করা হয়েছে। প্রথমধাপে সিঙ্গাপুর, দুবাই, কাতার, বাহরাইনের প্রবাসীদের ভোটার করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

জাতীয় এর আরও খবর