Alexa

সোনার বাংলা তৈরিতে শেখ হাসিনার সহযাত্রী ছিলেন সৈয়দ আশরাফ

সোনার বাংলা তৈরিতে শেখ হাসিনার সহযাত্রী ছিলেন সৈয়দ আশরাফ

ছবি: বার্তা২৪

সৈয়দ আশরাফ বঙ্গবন্ধুর সোনার বাংলা তৈরি এবং মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার সহযাত্রী ছিলেন এবং দেশরত্ন শেখ হাসিনার সাথে কাজ করতে গিয়ে তিনি সৈয়দ আশরাফ হয়েছেন বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, আজ দেশ ও জাতি যেভাবে অন্ধকার কেটে কেটে আলোর দিকে এগিয়ে যাচ্ছে তার অনেকটা সময়ে সৈয়দ আশরাফ তার সঙ্গী ছিলেন।

শুক্রবার (১১জানুয়ারি) বিকালে রাজধানীর শহীদ মিনার পাদদেশে, সৈয়দ আশরাফুল ইসলাম স্মরণে আয়োজিত এক স্মরণসভায় তিনি এই কথা বলেন। স্মরণ সভার আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

নৌ মন্ত্রী বলেন, আজ যে আমরা আলোর পথে হাঁটছি তার পেছনে সৈয়দ আশরাফসহ অনেক জাতীয় বরেণ্য ব্যক্তিবর্গ,  ত্যাগী রাজনীতিবিদরা ছিলেন, কিন্তু আজ কিছু কিছু জায়গায় দেখতে পাচ্ছি আমাদের ওই সকল চরিত্রকে অন্ধকারে ঠেলে দিয়ে শুধু একজনকে আলোকিত করার চেষ্টা চলছে, যা আমাদের জন্য ভাল নয়। সৈয়দ আশরাফ এই মানসিকতার মানুষ ছিলেন না, তিনি চেয়েছিলেন সবাইকে নিয়ে এই অভিযাত্রায় এগিয়ে যেতে। আজ যদি আমরা এই কাজ করি তাহলে তার আত্মা কষ্ট পাবে।

স্মরণ সভায় আরও উপস্থিত ছিলেন, জাসদের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, নাট্যজন ও সাবেক সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর সহ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ সহ আরও অনেকে।

সাবেক তথ্যমন্ত্রী বলেন, সৈয়দ আশরাফ ছিলেন আওয়ামী লীগের দু:সময়ের কাণ্ডারি, মুক্তিযুদ্ধকালীন সময়ে যেমন দেশের জন্য লড়েছেন তেমনি স্বাধীন দেশের ক্রান্তিকালেও তিনি লড়াই করে গেছেন। তিনি নীতিবান ছিলেন, নিষ্ঠাবান ছিলেন। তিনি ছিলেন যোগ্য পিতার যোগ্য সন্তান।

রাজনীতিবিদ হয়, সংসদ সদস্য হয়, মন্ত্রী হয় কিন্তু একজন সৈয়দ আশরাফ সহজে তৈরি হয় না বলেছেন সাবেক সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি বলেন সৈয়দ আশরাফ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হয়েও কোনদিন পদের অহমিকা করেননি, তিনি ছিলেন মৃদুভাষী কিন্তু গভীর জ্ঞানের অধিকারী।

স্মরণ সভায় সৈয়দ আশরাফের স্মরণে কবিতা আবৃতি করা হয়। আবৃতি করেন, জোটের সাধারণ সম্পাদক অবৃতিশিল্পী হাসান আরিফ, সৈয়দ হাসান ইমাম, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, আহকাম উল্লাহ ও রেজীনা ওয়ালী লীনা।

আপনার মতামত লিখুন :