মেলায় বঙ্গবন্ধুর সংগ্রামময় জীবনের চিত্র

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বঙ্গবন্ধুর সংগ্রামময় জীবনের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে/ ছবি: বার্তা২৪.কম

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাময় জীবন ও তাঁর উন্নয়নের বিভিন্ন তথ্য ও তথ্যচিত্র তুলে ধরা হয়েছে বাণিজ্য মেলায়। দর্শনার্থীরা বলছেন, এতে তরুণ প্রজন্মসহ সকলেই জানতে পারবেন বাংলার এই অবিসংবাদিত নেতা সম্পর্কে।

মেলার মূল ফটক দিয়ে প্রবেশ করে সামনে এগিয়ে টাওয়ারের ডান পাশে তাকালেই চোখে পড়বে 'বঙ্গবন্ধু বাংলাদেশ' লেখা সম্বলিত প্যাভিলিয়ন। যেখানে বড় একটি মনিটরের সাহায্যে দেখানো হচ্ছে মুক্তিযুদ্ধসহ বিভিন্ন সময়ের তথ্যচিত্র।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547302602552.gif

সরেজমিনে দেখা যায়, প্যাভিলিয়নের সামনে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত একটি কাঠামো। প্যাভিলিয়নের গায়ে বঙ্গবন্ধুর সময় ও তাঁর মেয়ে শেখ হাসিনার দেশ শাসনামলের কয়েকটি উল্লেখযোগ্য উন্নয়ন কর্মকাণ্ডের ছবি।

ভেতরে রয়েছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস নিয়ে লেখা বইয়ের স্টল। এছাড়া প্যাভিলিয়নের দুই পাশে রয়েছে স্বাধীনতার আগে ও পড়ে এবং বঙ্গবন্ধুর কর্মকাণ্ড সম্বলিত ছবি, তার সময়ের উন্নয়ন, বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক, চুক্তির সংবাদের ছবি, জনসভায় বক্তব্য দেওয়া, সমগ্র জীবনে তিন হাজার ৩৪ দিন কারাভোগের বর্ণনা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547302715857.gif

রাজধানীর রাজাবাজার থেকে আসা কে এস গমেজ খুবই মনোযোগ সহকারে দেখছিলেন বঙ্গবন্ধুর ছবি। পাশে গিয়ে এমন আয়োজন কেমন হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত। এই তথ্যচিত্রগুলো সকলের দেখা উচিৎ। বিশেষ করে তরুণ প্রজন্ম যারা আছে, তারা এখানে আসলে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।‘

মেলার আয়োজক কমিটির সদস্য সচিব আবদুর রউফ বার্তা২৪কে বলেন, ‘বঙ্গবন্ধু দেশ গঠনে যে কর্মকাণ্ড হাতে নিয়েছিলেন, তাঁর সংগ্রাম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের একটা সেতুবন্ধন তৈরির চেষ্টা করেছি আমরা।’

জাতীয় এর আরও খবর