Barta24

বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

সংরক্ষিত আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

সংরক্ষিত আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি
ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

সোমবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ এ কথা জানান।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের বিষয়ে সংবিধানের অনুচ্ছেদ অনুযায়ী মহিলাদের জন্য ৫০টি আসন নির্ধারণ করা আছে। সেই হিসেবে আমরা যারা রাজনৈতিক দল আছেন তাদেরকে মহিলা আসনে নির্বাচনের জন্য চিহ্নিত করব। যারা স্বতন্ত্র এমপি আছেন তাদেরকেও চিঠি দেবো। তারা কারো সঙ্গে একত্রিত হবেন কিনা জানাবে।

সচিব বলেন, নির্বাচিতরা বিষয়টি ৩০ জানুয়ারির মধ্যে  অবহিত করবেন,  তারা এককভাবে থাকবেন নাকি কারো সঙ্গে যোগ দেবেন।  আগামী ১২ ফেব্রুয়ারি মধ্যে ভোটার তালিকা প্রকাশ করা হবে। পরে ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

প্রসঙ্গত জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, কোনো সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন কমিশনকে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন করতে হবে। এ জন্য সরকারি গেজেটে প্রজ্ঞাপন আকারে মনোনয়নপত্র দাখিল, বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের তারিখ এবং ভোট গ্রহণের স্থান ও তারিখ নির্ধারণ করে নির্বাচনী তফসিল ঘোষণা করবে ইসি। সে হিসাবে আগামী ১ এপ্রিলের মধ্যে ইসিকে এই নির্বাচন করতে হবে।

আপনার মতামত লিখুন :

পুরান ঢাকায় দোতলা ভবন ধস

পুরান ঢাকায় দোতলা ভবন ধস
পুরান ঢাকা, ছবি: সংগৃহীত

পুরান ঢাকার পাটুয়াটুলীতে পুরনো একটি দোতলা ভবন ধসে পড়েছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট কাজ করছে।

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে সুমনা হাসপাতালের পাশে ছয় নম্বর লেনের ওই ভবনটি ধসে পড়েছে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা রাসেল সিকদার বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভবনের ছাদের কিছু অংশ ভেঙে পড়েছে। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট কাজ করছে। 

একই বিষয়ে কোতোয়ালি থানা পুলিশের ওসি শাহেদুর রহমান বলেন, আমাদের পুলিশ সদস্যরা সেখানে আছেন। আমরা জেনেছি সেখানে কয়েকজন আটকা পড়েছেন। ফায়ার সার্ভিস কাজ করছে।

রেজাল্ট পাওয়ার আগেই এইচএসসি ফলপ্রার্থীর আত্মহত্যা

রেজাল্ট পাওয়ার আগেই এইচএসসি ফলপ্রার্থীর আত্মহত্যা
নিহতের মরদেহ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

চট্টগ্রামের রাউজান উপজেলায় গলায় ওড়না পেঁচানো অবস্থায় এক কিশোরীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তবে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফল খারাপ হওয়ার ভয়ে সে আত্মহত্যা করে থাকতে পারে বলে জানিয়েছে পুলিশ।

বুধবার (১৭ জুলাই) দুপুর সাড়ে ১২টায় উপজেলার শিকদাই শশি মহাজনের বাড়িতে এ ঘটনা ঘটে। নিহত শ্রী প্রিয়া দে (১৮) গহিরা ডিগ্রি কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষা দেন। সে শ্রী রকেট দে'র মেয়ে।

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির এএসআই মো. আলাউদ্দীন তালুকদার এর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, ওই কিশোরী গত বছর এইচএসসি পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য হন। আজকেও ফলাফল খারাপ হতে পারে এমনটা ভেবে সে এমন কাণ্ড করে থাকতে পারে। তার মরদেহ হাসপাতালের মর্গে রয়েছে।

অপরদিকে চট্টগ্রামের আরেক উপজেলা মিরসরাইয়ের করেরহাট এলাকা থেকে শামিনা আক্তার ময়না নামে এক মাদরাসা শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

জোরারগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) রিদুয়ান মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র