Alexa

বরিশালে ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন

বরিশালে ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন

বরিশালে বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধনকালে, ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম

বরিশাল জেলার ছয় উপজেলাসহ ৮টি উপজেলায় ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণের লক্ষ্যে বরিশালে (উ:) ১৩২/৩৩ কিলোভোল্টের (কেভি) বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৬ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকোর) কর্মকর্তারা জানিয়েছেন, বরিশালের ৩০নং ওয়ার্ডের কলাডেমা এলাকায় ১৩ দশমিক ৪ একর জমিতে প্রায় ৩৩ দশমিক ৭৮ কোটি টাকা ব্যয়ে এই বিদ্যুৎ উপকেন্দ্রটি নির্মাণ করা হয়েছে।

উপকেন্দ্রে ৪৮০/১২০ এমভিত্র. ১৩২/৩৩ কেভি ক্ষমতার ২টি ট্রান্সফরমার বে এবং ৮টি ৩৩ কেভি ফিডার বে স্থাপন করা হয়।

এদিকে এই উপকেন্দ্রের মাধ্যমে বরিশালের উজিরপুর, বাবুগঞ্জ, বানারীপাড়া, মুলাদি, মেহেন্দিগঞ্জ, ঝালকাঠি ও পিরোজপুর থানাসহ বরিশাল সদর থানার (আংশিক) ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ করা হবে।

তারা আরও জানান, এই বিদ্যুৎ উপকেন্দ্রের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকাসমূহে গুণগত ও মানসম্পন্ন এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। এছাড়াও লোড শেডিং ও লো-ভোল্টেজ সমস্যা দূর হবে।

এদিকে বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন কালে বরিশাল জেলা প্রশাসনের কার্যালয়ে উপস্থিত ছিলেন, বরিশাল ২ আসনের সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, স্থানীয় সরকারের উপপরিচালক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ বিভাগের উপসচিব খালেদ মোহাম্মদ জাকী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহীদুল ইসলাম, উপপুলিশ কমিশনার মোয়াজ্জেম হোসেন মিয়া, বরিশালের ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইখতিয়ার উদ্দিন, মুক্তিযোদ্ধা কে এস মহিউদ্দিন মানিক সহ বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ বিভাগ কর্তৃক বাস্তবায়িত ৬টি বিদ্যুৎ কেন্দ্র, ৯টি গ্রিড উপকেন্দ্র, ১টি বিশেষায়িত বিদ্যুতায়ন প্রকল্প ও রাজবাড়ীর দুটি উপজেলাসহ দেশের ১২টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করেন।

জাতীয় এর আরও খবর