বন্ধ করে দেওয়া হলো ‘দুঃস্থ মানবতার হাসপাতাল’

বরিশালের ম্যাপ, ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় অপচিকিৎসায় প্রসূতির মৃত্যু ও বিভিন্ন অনিয়মের অভিযোগে ‘দুঃস্থ মানবতার হাসপাতালের’ সব কার্যক্রম বন্ধ করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল চন্দ্র দাস’র নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে হাসপাতালটি বন্ধ করে দেওয়া হয়।

স্থানীয়রা জানান, গত ৩১ জানুয়ারি হতদরিদ্র গৃহবধূ পলি অধিকারী (২২) এই হাসপাতালে সিজারিয়ান অপারেশনের সময় মারা যান। বিষয়টিকে ধামাচাপা দিতে মৃত গৃহবধূকে অক্সিজেন দিয়ে শেরেবাংলা মেডিক্যাল হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরবর্তীতে ওই গৃহবধূকে তার আত্মীয়ের বাড়িতে নিয়ে গিয়ে তড়িঘড়ি করে সৎকার করা হয়।

এদিকে, ঘটনাটি প্রকাশ পাওয়ার পর স্থানীয় সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহর নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উপজেলার ফুল্লশ্রী বাইপাস এলাকায় অবস্থিত দুঃস্থ মানবতার প্রাইভেট হাসপাতালে অভিযান পরিচালনা করেন।

অভিযানের নেতৃত্বে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস জানান, ‘অভিযানকালে ১০ বেডের ওই হাসপাতালে তিনজন এমবিবিএস চিকিৎসক, ছয় জন প্রশিক্ষিত নার্স, ল্যাবরেটরি টেকনিশিয়ানসহ প্রয়োজনীয় যে জনবল কাঠামো থাকার কথা তা পাওয়া যায়নি।

এছাড়াও পরিবেশ অধিদফতর ও ফায়ার সার্ভিসের সনদপত্র ছিল না। সর্বোপরি রোগীদের ভুল ও অপচিকিৎসা প্রদানসহ আনাড়ি চিকিৎসকের কারণে প্রসূতির মৃত্যুর অভিযোগে হাসপাতালের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে সেখানে ভর্তি রোগীদের উপজেলা সরকারি হাসপাতালে স্থানান্তরেরও নির্দেশ দেওয়া হয়।

অভিযানের সময় ওই হাসপাতালটিতে কোনও চিকিৎসক, নার্স ও ল্যাবরেটরি টেকনোলজিস্টের উপস্থিতিও পাওয়া যায়নি। একই আদালত উপজেলা সদরের ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে অনিয়মের দায়ে মেডিক্যাল প্র্যাকটিস এবং বেসরকারি ক্লিনিক ও ল্যাবরেটরি (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ ১৯৮২(৪) ধারায় ২ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এদিকে, অভিযান পরিচালনাকালে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মনিরুল ইসলাম, স্যানিটারি ইন্সপেক্টর শুকলাল সিকদার, পুলিশের উপপরিদর্শক (এসআই) আব্বাসসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় এর আরও খবর

ঢামেক মর্গে ড.কামাল

রাজধানীর চাকবাজার চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের পোড়া মরদেহ দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে গিয়েছেন ঐক্যফ্...