বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি মডেল

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন / ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন / ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-ভারত সম্পর্ক দুটি প্রতিবেশি দেশের মধ্যে একটি মডেল, যা বিশ্বজুড়ে ব্যাপক প্রচার ও প্রদর্শন করা প্রয়োজন।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গে সাক্ষাৎ করেন নয়াদিল্লিতে সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এ সময় মোদি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়। 

প্রথম বিদেশি নেতা হিসেবে একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয় অর্জনে অভিনন্দন জানানোর জন্য মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মোমেন।

শেখ হাসিনার স্বপ্নদর্শী নেতৃত্বাধীন বাংলাদেশ ও ভারতের মধ্যে অংশীদারিত্বের কথা উল্লেখ করে নরেন্দ্র মোদি বলেন, ‘বাংলাদেশের সমৃদ্ধি ও উন্নয়নের জন্য ভারতের আন্তরিক অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।’

দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি। মোদি জোর দিয়ে বলেন, ‘যে বাংলাদেশ আগামী দিনগুলোতে ভারতের সঙ্গে তার সম্পর্ক আরও শক্তিশালী এবং গভীর করার ক্ষেত্রে তার কাজ চালিয়ে যাবে। তিনি স্মরণ করিয়ে দিয়েছিলেন যে উভয় দেশের দীর্ঘমেয়াদী সমস্যাগুলো সুস্পষ্টভাবে সমাধান করা হয়েছে যা সংশ্লিষ্ট জনগণের দ্বারা অনেক প্রশংসা করে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের অধীনে আর্থ-সামাজিক খাতে গত কয়েক বছরে বাংলাদেশ অর্জিত অসাধারণ অগ্রগতি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার স্বপ্ন উপলব্ধি করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

রোহিঙ্গাদের জন্য ভারতের মানবিক সাহায্যের জন্য প্রধানমন্ত্রী ও মনমোহনকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তনের জন্য ভারতের সমর্থন চেয়েছেন।

আপনার মতামত লিখুন :