হঠাৎ শিলা বৃষ্টি...

শিলা বৃষ্টিতে চলছে অটোরিকশা / ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম

মাঘের শেষ প্রান্তে এসে ঝড়ো বৃষ্টি আর বজ্রপাতসহ শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আর সেই আভাসে সায় দিয়ে রংপুরসহ আশপাশের জেলাগুলোতে ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। বইছে হালকা শৈত্যপ্রবাহ। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

মাঘের শেষ দিকে এসে প্রকৃতির এমন আচরণ জানান দিচ্ছে বসন্তের আগমনে আর বেশি দিন নেই। তিন দিন পরই বসন্ত বাতাসে মাতবে উতলা মন। এর আগেই রংপুরের আকাশে চলছে রোদ-বৃষ্টির খেলা।

শনিবার (৯ ফেব্রুয়ারি) ভোররাত থেকে সকাল পর্যন্ত ঝরেছে শিলা বৃষ্টি।

এর আগে শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে থেমে থেমে শিলা বৃষ্টি আর ঝড়ো হাওয়া বয়ে গেছে উত্তরের এ জেলায়।

হঠাৎ এমন বৈরী আবহাওয়ার কারণে জনজীবনে নেমে এসেছে ছন্দপতন। এখন রাস্তাঘাটে কাদা মাটি আর জমে থাকা পানির ছড়াছড়ি। সঙ্গে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ব্যহত নিত্যদিনের কাজ।

প্রকৃতির বিরুপ এ আচরণে দিনমজুর থেকে শুরু করে ফেরি করে চলা ক্ষুদ্র ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে। যেন ব্যবসায় নেমে এসেছে মন্থর গতি। তবে ছাতার দোকানে বিক্রি বেড়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/09/1549705958755.jpg

রংপুর আবহাওয়া অধিদফতর বলছে, আজ (শনিবার) সারাদিন আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে উত্তরের দুয়েক জায়গায় বিচ্ছিন্নভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস বলেন, ‘দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে তা চলতি সপ্তাহজুড়ে অব্যাহত থাকতে পারে। আগামী ৩ থেকে ৪ দিন বর্তমান এই অবস্থা বিরাজমান থাকবে। এতে শেষরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা কুয়াশাচ্ছন্ন থাকতে পারে।’

তিনি আরও বলেন, ‘এবার শীত মৌসুমে মধ্য জানুয়ারি পর্যন্ত দেশের মানুষ শীত অনুভব করেছে। তবে মাঘের শেষ দিকে হঠাৎ শুরু হওয়া এ বৈরি প্রকৃতিই হয়তো এ মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ। এরপর আর কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই।’

এবছর শীত মৌসুমে ২১ ডিসেম্বর থেকে শুরু করে মধ্য জানুয়ারি পর্যন্ত দেশের বিস্তীর্ণ অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। এর মধ্যে ২ জানুয়ারি উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ছিল ৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

জাতীয় এর আরও খবর

ঢামেক মর্গে ড.কামাল

রাজধানীর চাকবাজার চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের পোড়া মরদেহ দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে গিয়েছেন ঐক্যফ্...