খুলনায় পাখির ‘কলরব’

পাখির আলোকচিত্র দেখছেন দর্শনার্থীরা / ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম

পাখি নিয়ে আমাদের আগ্রহের কমতি নেই। প্রকৃতির সৌন্দর্য বর্ধনেও দৃষ্টিনন্দন পাখির জুড়ি নেই। আমাদের সাহিত্যাঙ্গনেও পাখি নিয়ে লেখা-লেখি আছে অনেক। আর তাইতো শতাধিক পাখির নানা ভঙ্গিমার আলোকচিত্র নিয়ে খুলনায় ‘কলরব’ শিরোনামে শুরু হয়েছে প্রদর্শনী।

রোববার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় খুলনার হাদিস পার্কে ডা. আমিরুল খসড়ুর একক প্রয়াসে এ পাখির আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। দু’দিনব্যপী পাখির এ আলোকচিত্র প্রদর্শনীতে প্রায় শতাধিক পাখির নানা ভঙ্গিমার ছবি ফুটিয়ে তুলেছেন এ আলোকচিত্রী শিল্পী।

 https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/11/1549855898794.jpg

আমিরুল খসড়ু পেশায় একজন হৃদরোগ বিশেষজ্ঞ। শখের বসে ছবি তোলা শুরু করলেও এখন এটি তার নেশায় পরিণত হয়েছে। পেশাগত কাজের শেষে সময় পেলেই তিনি মাঠ-ঘাট পথে-প্রান্তরে ছবির খোঁজে বের হন।

সরেজমিনে দেখা যায়, খুলনার হাদিস পার্কে এ পাখির আলোকচিত্র প্রদর্শনী প্রকৃতি প্রেমীদের পদচারণায় মুখর হয়ে ওঠে। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই হাদিস পার্কের প্রদর্শনী প্রাঙ্গণে ভিড় বাড়তে শুরু করে। এদের কেউ শিল্পী সত্তা দিতে পাখির ছবি দেখছে, কেউবা সেলফি তোলে, আবার অনেকে পাখির ছবি সংগ্রহে রাখতে ছবিগুলোকে ফ্রেমে বন্দী করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/11/1549855824945.jpg

দোয়েল, ফিঙ্গে, চড়ুই, বুলবুলি, হলদে পাখি, বনমোরগ, কাকাতুয়া, টিয়া, প্যাঁচা, ঘুঘু, হাঁস, কাঠ শালিক, ভাত শালিক, বক, গাঙচিল, কবুতরসহ আরও অনেক নাম না জানা পাখির ছবি স্থান পেয়েছে এ প্রদর্শনীটিতে। আলোকচিত্র প্রদর্শনীতে সব বয়সীদের আগমন ছিল চোখে পড়ার মতো।

শিল্পী আলোকচিত্রী ডা. আমিরুল খসড়ু বার্তা২৪.কমকে বলেন, ‘পৃথিবীতে সব থেকে সুন্দর বস্তুগুলো কি, জানতে চাইতে উত্তর আসবে- ফুল, প্রজাপতি আর পাখি। এরমধ্যে ফুল আর প্রজাপতি ধারে কাছে থাকলেও পাখি কখনো ধরা দেয়না। পাখি বিধাতার অপার, অপূর্ব সৃষ্টি। পাখি অসম্ভব সুন্দর। বিশেষত পাখিরা যখন আকাশে ওড়ে, তখনই তাদের পূর্ণ সৌন্দর্য রূপ প্রকাশ পায়। ইট-কাঠ পাথরের মাঝে মানুষের ভিড়ভাট্টায় পাখি এখন বিলুপ্তির পথে। তাছাড়া আমাদের দেশে পাখি মানুষকে প্রচণ্ড ভয় পায়।’

 https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/11/1549855974038.jpg

তিনি আরও বলেন, ‘কয়েক বছর আগেও মুক্ত আকাশে কত রকম পাখির দেখা মিলত। কিন্তু পাখি শিকার, খাদ্যাভাব ও বাসস্থান সংকটের কারণে পাখি দিন দিন কমে যাচ্ছে। আমাদের পরবর্তী প্রজন্ম হয়তো বা এদের মুক্ত আকাশে বিচরণ আর দেখতে পারবে না। আমার এসব ছবির মাধ্যমে দর্শক কিছুটা হলেও পাখি চিনবে আর সৌন্দর্য অবলোকন করবে।’

পাখি প্রদর্শনীতে ঘুরতে আসা তরুণ-তরুণীরা বলেন, মেলায় এসে অনেক পাখির সাথে পরিচিত হলাম। পরিচিত পাখির পাশাপাশি অনেক নাম না জানা পাখিও দেখলাম। খুলনায় এমন একটি আয়োজন সত্যিই প্রশংসা দাবিদার। অনেক ভালো লেগেছে এখানে এসে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/11/1549855940699.jpg

জাতীয় এর আরও খবর

ঢামেক মর্গে ড.কামাল

রাজধানীর চাকবাজার চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের পোড়া মরদেহ দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে গিয়েছেন ঐক্যফ্...