Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

বাঙালিরা পৃথিবীর বিভিন্ন দেশ বদলে দিয়েছেন: তথ্যমন্ত্রী

বাঙালিরা পৃথিবীর বিভিন্ন দেশ বদলে দিয়েছেন: তথ্যমন্ত্রী
বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী, ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা
বার্তা ২৪.কম


  • Font increase
  • Font Decrease

‘বাংলাদেশের ১ কোটি মানুষ বিদেশে বাস করেন। বাংলাদেশিরা শুধু মেধাবী নয়, বাংলাদেশিরা প্রচণ্ড পরিশ্রমী। বাঙালিরা সবক্ষেত্রেই নিজেদের মেধার স্বাক্ষর রেখেছেন। বাঙালিরা পৃথিবীর বিভিন্ন দেশ বদলে দিয়েছেন।’

সোমবার (১১ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর গুলশান ক্লাবে এনআরবি (নন রেসিডেন্ট বাংলাদেশি) ক্লাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

বিশ্বের বিভিন্ন দেশ গঠনে বাঙালিদের অবদানের কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, ‘১৭/১৮ বছর আগে আমি যখন কুয়েত যাই তখন দেখলাম মরুভূমির মধ্যে সুন্দর বন। দারুণ দারুণ গাছপালা মরুভূমির বুকে। আমি গিয়ে জিজ্ঞেস করলাম এটা কীভাবে হল? ওখানকার যে প্রধান কর্মকর্তা ছিলেন তিনি বাঙালি।’

তিনি আরও বলেন, ‘পৃথিবীতে এমন কোন দেশ নেই যেখানে বাঙালি নেই। প্রায় সব দেশেই বাঙালিরা ছড়িয়ে ছিটিয়ে আছেন। বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের বিশাল অবদান রয়েছে। বিশ্ব অর্থনৈতিক মন্দায় বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়নি। কারণ এনআরবিদের পাঠানো রেমিট্যান্স পাঠানো বন্ধ ছিলনা।

গত ১০ বছরে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে মন্ত্রী বলেন, ‘আকাশ থেকে ঢাকা শহর দেখলে মনে হয় লস অ্যাঞ্জেলস, যখন কুড়িল ফ্লাইওভার দেখা হয় মনে হয় সিনেমার কোন দৃশ্য, চট্টগ্রামের আকতারুজ্জামান ফ্লাইওভার দেখলে মনে হয় ব্যাংকক শহর। এটা কোন জাদু নয়। এই বাস্তবতা সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণে।’

ড. হাছান মাহমুদ দীর্ঘদিন আমেরিকা প্রবাসী ছিলেন। সে প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার একসময় বিদেশি পাসপোর্ট ছিল, সেহেতু আমাকে এনআরবি বলা যায়। দেশের রাজনৈতিক কারণে পাসপোর্ট সারেন্ডার করেছি, নাগরিকত্বও ত্যাগ করেছি।’

তথ্যমন্ত্রী এনআরবি ক্লাবের সফলতা কামনা করে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

আয়োজকরা জানান, সারা পৃথিবীতে ১ কোটি বাঙালি প্রবাসী হিসেবে আছেন। তাদেরকে একটি প্লাটফরমে আনাটাই এই ক্লাবের লক্ষ্য ও উদ্দেশ্য।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, এনআরবি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি নজরুল ইসলাম, সভাপতি সৈয়দ সামাদুল হক, সহ সভাপতি দস্তগীর নিশাত, সাধারণ সম্পাদক গোলাম মোরশেদ, ফ্লোরা টেলিকমের চেয়ারম্যান মোস্তফা রফিকুল আলম, ডা. রকিবুল আনোয়ার অরুন প্রমুখ।

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাঙালিরা অনুষ্ঠানে অংশ নেন।

আপনার মতামত লিখুন :

এরশাদের মৃত্যুর শোকে রংপুরে অর্ধদিবস দোকানপাট বন্ধ

এরশাদের মৃত্যুর শোকে রংপুরে অর্ধদিবস দোকানপাট বন্ধ
এরশাদের মৃত্যুর শোকে সকাল থেকেই রংপুরের দোকানগুলো বন্ধ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রংপুর থেকে: সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে কালো পতাকা উত্তোলন ও অর্ধদিবস দোকানপাট বন্ধ রেখেছে রংপুরের ব্যবসায়ী মালিকরা।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত রংপুরের সকল দোকানপাট বন্ধ থাকবে বলে জানিয়েছেন রংপুরের যৌথ ব্যবসায়ী সমিতি সংগঠনরা। রংপুরের ছেলে এরশাদের মৃত্যুর শোকে সোমবার (১৫ জুলাই) রাতে ব্যবসায়ী সমিতির যৌথ সিদ্ধান্তে এ কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হয়।

আরও পড়ুন: এরশাদের মরদেহ ১১টায় রংপুর পৌঁছাবে

তারা জানান, এরশাদের প্রতি শ্রদ্ধা রেখে অর্ধদিবস দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রংপুর জেলা দোকান মালিক সমিতির সভাপতি আলতাব হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, এরশাদের মৃত্যুর শোকে ব্যবসায়ী সমিতির যৌথ সিদ্ধান্ত অর্ধদিবস দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রংপুর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এরশাদের জানাজার আয়োজন করেছে রংপুর জাতীয় পার্টির নেতাকর্মীরা। সেখানেই দোকানপাট বন্ধ রেখে জানাজায় উপস্থিত থাকবেন ব্যবসায়ীরা।

আরও পড়ুন: রংপুর আসছেন এরশাদ তবে...

ব্যবসায়ীরা জানান, রংপুর থেকে এরশাদের মরদেহ নিয়ে যেতে দেওয়া হবে না। তাকে পল্লী নিবাসে শায়িত করা হবে।

ইতোমধ্যে এরশাদকে সমাহিত করতে রংপুরে তার নিজ বাসভবন পল্লী নিবাসে কবর প্রস্তুত করে রেখেছেন রংপুরের নেতাকর্মীরা।

সোমবার (১৫ জুলাই) বেলা সাড়ে ৩টায় জাপার উত্তরাঞ্চলের নেতারা রংপুরের আর কে রোডের দর্শনাস্থ পল্লী নিবাসের লিচুতলায় এরশাদের অসিয়তকৃতস্থানে সমাধি তৈরির আনুষ্ঠানিকতা শুরু করেন।

জেলি মেশানো ২০ মণ চিংড়ি জব্দ

জেলি মেশানো ২০ মণ চিংড়ি জব্দ
চিংড়ি | ফাইল ছবি

রাজধানীর আব্দুল্লাহপুর এলাকায় মাছের আড়তে অভিযান চালিয়ে জেলি মেশানো ২০ মণ চিংড়ি জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৩ জন মাছ ব্যবসায়ীকে প্রাথমিকভাবে আটক করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে র‌্যাব-৪ এর সহযোগিতায় এ অভিযান পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন।

অভিযান চলাকালে ম্যাজিস্ট্রেট নিজামুদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বেশ কিছুদিন ধরে অভিযোগ পেয়ে আসছি আব্দুল্লাহপুরে মাছের আড়তে জেলি চিংড়ি মাছ বিক্রি হয়। তাই ভোর থেকে অভিযান চলছে। এখন পর্যন্ত ২০ মণের অধিক জেলি চিংড়ি জব্দ করা হয়েছে। অভিযান এখনো চলছে, অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র