আকাশে শুভ্রতা ছড়ায় সাদা বক

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম
আকাশে শুভ্রতা ছড়ায় সাদা বক। ছবি: বার্তা২৪.কম

আকাশে শুভ্রতা ছড়ায় সাদা বক। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলার অতি পরিচিত পাখি ‘বক’। নান্দনিক এ পাখিটি বাংলা সাহিত্যে বেশ গুরুত্ব পেয়েছে। জীবনানন্দ দাশের কবিতায় খোঁজ মিলে এই ধবল বকের। তাদের নীড়ে ফেরা কিংবা দল বেঁধে সুবজ ধান ক্ষেতে বসার দৃশ্য আকৃষ্ট করে ভ্রমণপিপাসুদের।

প্রকৃতিতে শুভ্রতা ছড়ানো সাদা বক দল বেঁধে নিঃশব্দে চলে। দেখা মিলে খোলা হাওর কিংবা জলাশয়ে। কখনো পুকুর পাড়েও দেখা যায় তাদের। কোথাও আবার ঘন বাঁশ বনে দল বেঁধে বসে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেরিয়ে পড়ে খাবারের সন্ধানে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/12/1549969290261.jpg

এমনি করেই প্রতিদিন সিলেটের দক্ষিণ সুরমা কিংবা ফেঞ্চুগঞ্জ সড়কের দুইপাশের বড় হাওর, কৃষি জমি বা জলাশয়ে ঝাঁকে ঝাঁকে দেখা মিলছে এই পাখির। সিলেটের অধিকাংশ হাওরগুলোতেও শুভ্রতা ছড়ানো এই পাখির দেখা মিলে।

বিকেল হলেই অনেক ভ্রমণপিপাসুরা ভিড় করেন সিলেটের দক্ষিণ সুরমা কিংবা ফেঞ্চুগঞ্জ সড়কের দুই পাশে। অনেকেই হাতের স্মার্ট ফোন দিয়ে অপরূপ এই দৃশ্য ক্যামেরা বন্দী করার চেষ্টা করেন। এক সঙ্গে অনেক বকের সারি দেখে স্বস্তির নিঃশ্বাস ফেলেন। আকাশে শুভ্রতা ছড়ায় এই সাদা বক।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/12/1549969310094.jpg

সাদা রঙের এ বকগুলোর প্রিয় খাবার মাছ, ঝিনুক, কাঁকড়াসহ জলজ পোকামাকড়। এরা জলের মায়া ভুলতে পারে না। তাই সিলেট অঞ্চলের হাওরগুলোতে বছরের বারো মাসই কমবেশি বকের ডানা ঝাপটানোর শব্দ পাওয়া যায়। বিশেষ করে সিলেট থেকে ট্রেন কিংবা বাসে করে যাওয়া-আসার পথে হাওরে শুভ্র স্নিগ্ধ সাদা বকের সারি দেখে মুগ্ধ হন পর্যটকরা।

প্রকৃতির ভারসাম্য রক্ষায় নিঃসন্দেহে অবদান রাখছে দৃষ্টিনন্দন বক পাখি। তবে আগের মতো প্রাকৃতিক জলাশয় না থাকায় হুমকিতে পড়েছে পাখিগুলো। এছাড়া শিকারির খপ্পরে পড়ে প্রাণ হারানোর ঝুঁকিও রয়েছে। বক রক্ষায় আরও সচেতনতা সৃষ্টির ওপর জোর দিয়েছেন পরিবেশবাদীরা।

আপনার মতামত লিখুন :