রঙে রঙিন পহেলা ফাল্গুন

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪
বর্ণিল রঙে রঙিন তরুণ তরুণীরা, ছবি: বার্তা২৪

বর্ণিল রঙে রঙিন তরুণ তরুণীরা, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

প্রকৃতিকে রাঙিয়ে দিতে এসেছে ঋতুরাজ বসন্ত। ফুল ফুটুক আর নাই ফুটুক বসন্তের এই আমেজে প্রকৃতির সাথে রাঙিয়ে দিল মনও। বসন্তের প্রথমদিন পহেলা ফাল্গুনেই সারাদেশের রূপ যেন হঠাৎ করেই পাল্টে গেছে। চারদিকে শুধু রঙ্গের সমাহার। যেদিকে চোখ যায় হলুদ, সবুজ ও লালে চেয়ে গেছে গোটা দেশ।

হাড়কাঁপানো মাঘের শীত ঘুম পাড়িয়ে দিলেও ফাল্গুনে প্রথম দিনে ঘরের বাইরে পা দিলেই বাসন্তী হাওয়া জানিয়ে দেয় মধুর বসন্তের কথা। কপালে লাল টিপ, ম্যাচিং করে কাচের চুড়ি, গলায় পুঁতির মালা আর পরনে বাসন্তী রঙের শাড়ি। বাতাসে হারিয়ে যাওয়া খোঁপায় মনোমুগ্ধকর গাঁদা আর গোলাপ ফুলের মালা জানান দেয় আজ বসন্ত। এমনকি হাতের ব্যাগের প্রলেপেও লেগেছে বসন্তের ছোঁয়া আর ছেলেদের পরনে পাঞ্জাবী।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল থেকে এভাবেই বাহারি রঙের জামা কাপড় ও ফুলে সুশোভিত হয়ে বসন্ত উদযাপনে নামে বাঙালিরা। সারাদেশের বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে মানুষের ঢল নামে। মেয়েরা বাসন্তী রঙয়ের শাড়ি আর ছেলেরা হলুদ কিংবা রঙিন পাঞ্জাবি পড়ে এই উদযাপনে অংশ নেয়।

কেউবা পরিবারের সাথে কেউবা প্রিয়জনের সাথে বসন্তের রঙিন হাওয়া গায়ে মাখায়। চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, সিলেট, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, বগুড়া, নোয়াখালী, কুষ্টিয়া, যশোর, সাতক্ষীরা, রাজবাড়ী ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় মানুষের ভিড় জমে।

বসন্তকে কেন্দ্র করে বর্ণিল রঙে সেজেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোও। ছাত্র-ছাত্রীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে বসন্তকে সাদরে গ্রহণ করে নিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

বসন্তকে ঘিরেই নানা কর্মসূচি পালিত হয়েছে। গান বাজনাসহ, খাওয়া দাওয়ার ব্যাপক আয়োজন করা হয় দেশব্যাপী। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ফুলের দোকানগুলোতে ছিল দেখার মতো ভিড়। বিকেলে দেশের বিভিন্ন স্থানে আয়োজন করা হয়েছে কনসার্টের।

আপনার মতামত লিখুন :