Barta24

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

English

আখেরি মোনাজাতের অপেক্ষায় মুসল্লিরা

আখেরি মোনাজাতের অপেক্ষায় মুসল্লিরা
বিশ্ব ইজতেমায় মুসল্লিদের ঢল, ছবি: সুমন শেখ
ইসলাম ডেস্ক
বার্তা২৪


  • Font increase
  • Font Decrease

ইজতেমার ময়দান থেকে: টঙ্গীর তুরাগ তীরে আলমি শুরার তত্ত্বাবধানে চলা ৫৪তম বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের অপেক্ষায় উপস্থিত মুসল্লিরা। এখন মাঠে চলছে হেদায়াতি বয়ান। হেদায়াতি বয়ান করছেন ভারতের রায়বেন্ড মারকাজের মুরব্বি মাওলানা খুরশিদ।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) ইজতেমার শেষ দিন। আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমা। বিগত ইজেতেমার ন্যায় এবারও মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল মারকাজের শীর্ষ শুরা সদস্য হাফেজ মাওলানা মুহাম্মাদ যোবায়ের। মোনাজাত সকাল ১০টার পর শুরু হবে।

মোনাজাতে অংশ নিতে ঢাকাসহ পার্শ্ববর্তী জেলার ধর্মপ্রাণ মানুষ সকাল থেকেই ইজতেমার ময়দানের দিক আসছেন। ইজতেমার ময়দান ও আশপাশ আগে থেকেই কানায় কানায় পূর্ণ হওয়ায় বাড়তি লোকজনকে অবস্থান করতে হচ্ছে রাস্তায় ও আশপাশের অলিগলিতে। মাঠের চারপাশে রাস্তায় জেলা প্রশাসন অতিরিক্ত মাইকের ব্যবস্থা করেছেন। ফলে মুসল্লিরা সুবিধামতো জায়গায় বসে মোনাজাতের অপেক্ষায় থেকে হেদায়াতি বয়ান শুনছেন।

মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা, পূবাইলের মিরেরবাজার ও আশুলিয়ায়ার আবদুল্লাহপুরে যান চলাচল বন্ধ থাকবে। তবে বিকল্প পথে চলাচল করা সুযোগ থাকবে।

ইজতেমায় দেশ-বিদেশে শীর্ষ মুরব্বিরা অংশ নিয়েছেন। তারা ইজতেমার মাঠে বয়ান করেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ভারতের তাবলিগের শীর্ষ মুরব্বি মাওলানা আহমদ লাট, মাওলানা ইবরাহিম দেওলা ও মাওলানা জুহাইরুল ইসলাম।

আপনার মতামত লিখুন :

বরিশালে জেএমবির সক্রিয় সদস্য আটক

বরিশালে জেএমবির সক্রিয় সদস্য আটক
র‌্যাবের হাতে আটককৃত সুলতান নাসির উদ্দিন, ছবি: সংগৃহীত

বরিশালে উগ্রপন্থী বই ও লিফলেটসহ সুলতান নাসির উদ্দিন (৩৯) নামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব।

বুধবার (২১ আগস্ট) দুপুরে র‌্যাব-৮ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বরিশালের মুলাদী উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রপন্থী বই এবং লিফলেট জব্দ করা হয়েছে। নাসির উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকার মো. হযরত আলীর ছেলে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নাসির প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে তিনি জেএমবির দাওয়াতি শাখার একজন সদস্য। তিনি নিজ পেশার আড়ালে গোপনে উগ্রপন্থী কর্মকাণ্ডের দাওয়াত দেশব্যাপী পরিচালনার পরিকল্পনা ও বাস্তবায়ন করে আসছিলেন। তার অন্যান্য সহযোগীদের আইনের আওতায় আনতে র‌্যাব-৮ তৎপর রয়েছে।

চীনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মাহবুব উজ জামান

চীনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মাহবুব উজ জামান
মাহবুব উজ জামান

চীনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মাহবুব উজ জামানকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব হিসেবে (এশিয়া ও প্যাসিফিক) দায়িত্ব পালন করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মাহবুব উজ জামান ১৯৮৫ সালে (বিসিএস) পররাষ্ট্র ক্যাডার হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। মাহবুব উজ জামানের কূটনীতিক জীবন ৩০ বছরের বেশি। এর আগে তিনি সিঙ্গাপুর ও শ্রীলঙ্কায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাহবুব উজ জামান জেনেভা, নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনের পাশাপাশি টোকিও, অটোয়া ও নয়াদিল্লিতে বাংলাদেশ মিশনেও কাজ করেছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। মাহবুব উজ জামান বেলজিয়াম থেকে ফরাসি ভাষা এবং আন্তর্জাতিক সম্পর্কের একটি ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র