কবি আল মাহমুদের মৃত্যুতে বিএনপির শোক

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
কবি আল মাহমুদ, ছবি: সংগৃহীত

কবি আল মাহমুদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশিষ্ট মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশের অন্যতম প্রধান কবি আল মাহমুদের মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ শোক জানানো হয়।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) দিনগত রাতে রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন সোনালী কাবিন খ্যাত এই কবি।

শোকবার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কবি আল মাহমুদকে দেশের একজন বরেণ্য প্রধান কবি হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, 'তার মৃত্যুতে দেশ একজন প্রতিভাবান গর্বিত সন্তানকে হারালো। যার অভাব সহজে পূরণ হবার নয়। গভীর অভিনিবেশ সহকারে সাহিত্য চর্চার পাশাপাশি দেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে তাঁর অংশগ্রহণ ছিল সর্বদায় স্মরণীয়। সারাবিশ্বের বাংলাভাষী মানুষ তাকে বর্তমানকালের প্রধান কবি হিসেবে অভিহিত করেন। তার কবি মনের অন্তঃস্থলে ছিল শ্রদ্ধা, কোমলতা, ঔদার্য ও সংকীর্ণহীনতা। তার ভাবাশ্রয়ে গৃহীত হয়েছে বাংলাদেশের আবহমান কালের প্রাকৃতিক প্রাচুর্য, মানুষের ভালবাসা, চিরায়ত ঐতিহ্য এবং সমাজে বিরাজমান মূল্যবোধ।'

তিনি আরও বলেন, 'দেশীয় সংস্কৃতিকে তাৎপর্যময় দৃঢ়ভিত্তির ওপর দাঁড় করাতে তার অবদান ছিল অপরিসীম। কবিতা, গল্প, উপন্যাস, শিশুতোষ, গীতিকার হিসেবে তিনি ছিলেন ঈর্ষণীয় উচ্চতায়। দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় যুক্ত থেকে স্বৈরশাহীর রক্তচক্ষুকে উপেক্ষা করে মত প্রকাশের স্বাধীনতার জন্য কারাবরণ করতেও দ্বিধা করেননি। সংবাদপত্রে তাঁর ক্ষুরধার কলাম ছিল অসহায় উৎপীড়িত মানুষের মনের ভাষা। তিনি ছিলেন জাতীয়তাবাদী কবি। এই যুগজয়ী যুগপুরুষ এর মৃত্যুতে দেশবাসীর ন্যায় আমিও মর্মাহত ও শোকার্ত।'

 

আপনার মতামত লিখুন :