Barta24

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

English

রাতেও খোলা থাকছে চমেকের কিডনি ডায়ালাইসিস সেন্টার

রাতেও খোলা থাকছে চমেকের কিডনি ডায়ালাইসিস সেন্টার
রোগীরা চিকিৎসা নিচ্ছেন, ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
চট্টগ্রাম
বার্তা২৪.কম 


  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (চমেক) কিডনি ডায়ালাইসিস সেন্টারে রাতে সেবা পাচ্ছেন রোগীরা। রোগীর দুর্ভোগের কথা বিবেচনা করে কর্তৃপক্ষ কিডনি ডায়ালাইসিস সেন্টার রাতেও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে রাতে খোলা না থাকায় রোগীদের চরম সমস্যা পড়তে হতো।

জানা গেছে, হাসপাতালে ভর্তি থাকা গরিব কিডনি রোগীরা মাত্র ৪৪১ টাকায় ডায়ালাইসিস সেবা পাচ্ছেন। বাইরের রোগীরা ২৪০০ টাকায় ডায়ালাইসিস করাতে পারছেন সেখান থেকে।

হাসপাতাল সূত্রে জানা যায়, সরকার ২০১৭ সালের ৪ মার্চ পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে চমেক হাসপাতালের নিচতলায় ডায়ালাইসিস সেন্টারটি চালু করে। বর্তমানে এ  সেন্টারে রয়েছে ৩১টি মেশিন। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে বিকেল ৫টা, সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত তিনটি সেশনে রোগীরা এখান থেকে ডায়ালাইসিস সেবা নিচ্ছেন।

এ ব্যাপারে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহসেন উদ্দিন আহমেদ বার্তা২৪কে বলেন, ‘হাসপাতালের কিডনি ডায়লাইসিস সেন্টারটি এখন থেকেও রাতেও খোলা থাকবে। ফলে রোগীর রাতে এদিক সেদিক ছোটাছুটি করতে হবে না। রোগীর চাপ বাড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে রোগীদের উপকার হবে। এটি ভালো উদ্যোগ।

এখানে প্রতিদিন ১ হাজার রোগী সেবা নিচ্ছেন। রাতে বন্ধ থাকায় রোগীদের চরম দুর্ভোগে পড়তে হতো। রোগীদের কথা বিবেচনা করেন শুক্রবার  ১৫ ফেব্রুয়ারি থেকে রাতেও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে কতৃপক্ষ।

এ ব্যাপারে স্যান্ডর ডায়ালাইসিস সার্ভিসের আবাসিক চিকিৎসক ডা.মো. রেজাউল হাসান বার্তা২৪কে বলেন, ‘আগে চিকিৎসা না পেয়ে অনেক রোগী মারাও গিয়েছে। রোগীদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে আমরা চমেক হাসপাতারের ডায়ালাইসিস সেন্টারটি ২৪ ঘন্টা চালু রাখার উদ্যোগ নিয়েছি। এতে সরকারি বেসরকারি সব রোগীরা সুবিধা পাবে।

আপনার মতামত লিখুন :

বরিশালে জেএমবির সক্রিয় সদস্য আটক

বরিশালে জেএমবির সক্রিয় সদস্য আটক
র‌্যাবের হাতে আটককৃত সুলতান নাসির উদ্দিন, ছবি: সংগৃহীত

বরিশালে উগ্রপন্থী বই ও লিফলেটসহ সুলতান নাসির উদ্দিন (৩৯) নামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব।

বুধবার (২১ আগস্ট) দুপুরে র‌্যাব-৮ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বরিশালের মুলাদী উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রপন্থী বই এবং লিফলেট জব্দ করা হয়েছে। নাসির উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকার মো. হযরত আলীর ছেলে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নাসির প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে তিনি জেএমবির দাওয়াতি শাখার একজন সদস্য। তিনি নিজ পেশার আড়ালে গোপনে উগ্রপন্থী কর্মকাণ্ডের দাওয়াত দেশব্যাপী পরিচালনার পরিকল্পনা ও বাস্তবায়ন করে আসছিলেন। তার অন্যান্য সহযোগীদের আইনের আওতায় আনতে র‌্যাব-৮ তৎপর রয়েছে।

চীনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মাহবুব উজ জামান

চীনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মাহবুব উজ জামান
মাহবুব উজ জামান

চীনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মাহবুব উজ জামানকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব হিসেবে (এশিয়া ও প্যাসিফিক) দায়িত্ব পালন করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মাহবুব উজ জামান ১৯৮৫ সালে (বিসিএস) পররাষ্ট্র ক্যাডার হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। মাহবুব উজ জামানের কূটনীতিক জীবন ৩০ বছরের বেশি। এর আগে তিনি সিঙ্গাপুর ও শ্রীলঙ্কায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাহবুব উজ জামান জেনেভা, নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনের পাশাপাশি টোকিও, অটোয়া ও নয়াদিল্লিতে বাংলাদেশ মিশনেও কাজ করেছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। মাহবুব উজ জামান বেলজিয়াম থেকে ফরাসি ভাষা এবং আন্তর্জাতিক সম্পর্কের একটি ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র