আকাশপথের ভ্রমণে যা সঙ্গে রাখতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেরে একটি উড়োজাহাজ, ছবি: সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেরে একটি উড়োজাহাজ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টার ঘটনার পর দেশের সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হয়েছে। এর মধ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার ওপর সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে।

এখন থেকে এই বিমানবন্দর ব্যবহার করে যেসব যাত্রী আন্তর্জাতিক বিভিন্ন গন্তব্যে যেতে ইচ্ছুক অথবা অভ্যন্তরীণ কোনো গন্তব্যে যাচ্ছেন তাদের প্রত্যেককে বৈধ জাতীয় পরিচয়পত্র অথবা ফটো আইডি সঙ্গে রাখতে বলা হয়েছে।

এর আগে ২০১৭ সালেও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এই নিদের্শনা দিয়েছিল। আবার সব এয়ারলাইন্সকে এই নিদের্শনা কঠোরভাবে মেনে চলার আদেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বলছে, আকাশপথের ভ্রমণে উড়োজাহাজে ওঠার বোর্ডি পাস পেতে অবশ্যই বৈধ জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অথবা স্ম্যার্ট কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত ফটোআইডি অথবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে ইস্যু করা পরিচয়পত্র দেখাতে হবে। বিমানবন্দরের চেক-ইন কাউন্টারের সংশ্লিষ্টদের এ ধরনের যেকোনো পরিচয়তপত্র না দেখানোর পরই শুধু উড়োজাহাজের বোর্ডি কার্ড সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে বিমানের দুবাইগামী ফ্লাইটটি ১৩৪ জন যাত্রী ও ১৪ জন ক্রুসহ মোট ঢাকা ছাড়ে। এর কিছুক্ষণ পর ২৫ বছরের যুবক উড়োজাহাজটি ছিনতাইয়ের চেষ্টা করে। পরবর্তীতে বৈমানিক উড়োজাহাজটি চট্টগ্রামে জরুরি অবতরণ করান। এরপর কমান্ডো অভিযানে ওই যুবক নিহত হওয়ার মধ্য দিয়ে এই ছিনতাই চেষ্টার অবসান হয়।

আপনার মতামত লিখুন :