Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

প্লেন ছিনতাই চেষ্টার ঘটনায় বিমানবন্দরের ৫ কর্মী বরখাস্ত

প্লেন ছিনতাই চেষ্টার ঘটনায় বিমানবন্দরের ৫ কর্মী বরখাস্ত
ছিনতাইকারীর কবলে পড়া উড়োজাহাজ, ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ছিনতাই চেষ্টার ঘটনায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাঁচ নিরাপত্তা কর্মীকে সাময়িক বহিষ্কার ও একজনকে প্রত্যাহার করা হয়েছে।

বিমানবন্দরের অভিভাবক ও এয়ারলাইন্সের নিয়ন্ত্রক সংস্থা বেসামরিক বিমান বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সোমবার (৪ ফেব্রুয়ারি) এই সিদ্ধান্ত নেয়।

২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে দুবাইগামী বিমানের বোয়িং ৭৩৭ ৮০০ উড়োজাহাজটি উড্ডয়নের কিছু পর ছিনতাইকারীর কবলে পড়ে। পরবর্তীতে উড়োজাহাজটি চট্টগ্রামে নিরাপদে অবতরণ করে। এরপর ছিনতাইকারীর নিহত হওয়ার মধ্য দিয়ে রুদ্ধশ্বাস এই অভিযান শেষ হয়। ফ্লাইটটিতে ১৩৪ জন যাত্রী ও ১৪ জন ক্রু ছিল।

এরপর এ ঘটনায় বেবিচক তদন্ত কমিটি গঠন করে। কমিটি উড়োজাহাজ ছিনতাইয়ের ঘটনায় বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে অবহেলাও পেয়েছে। এ কারণে বিমানবন্দরের সংশ্লিষ্ট নিরাপত্তাকর্মীদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বরখাস্তকৃতরা হলেন, অভ্যন্তরীণ টার্মিনালের সশস্ত্র নিরাপত্তাপ্রহরী মো. ইউনুস হাওলাদার, হেভি লাগেজ গেটে (উত্তর) স্ক্যানিংয়ের নিরাপত্তা সুপারভাইজার মো. লেহাজ উদ্দিন ভূঁইয়া, বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালের কেবিন ব্যাগেজ স্ক্যানিং গেটের অপারেটর আনসার সদস্য আলীম হোসেন, বডি সার্চার আনসার সদস্য মাহফুজুর রহমান এবং হেভি লাগেজ গেটের (উত্তর) বডি সার্চার আনসার সদস্য সাদ্দাম হোসেন। এ ছাড়া এয়ারপোর্ট সিকিউরিটি ফোর্সের (এভসেক) সদস্য পোস্ট সুপারভাইজার সার্জেন্ট সাজেদুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

ময়মনসিংহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

ময়মনসিংহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক নারীসহ দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয়জন। নিহতরা হলেন সায়েম (১৫) ও রেজিয়া (৫০)

রোববার (১৮ আগস্ট) বিকেলে ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমারত হোসেন গাজী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিকেল ৪টায় ময়মনসিংহ-শেরপুর মহাসড়কে ফুলপুর উপজেলার হোসেনপুর মোড়ল বাড়ি এলাকায় ঢাকা-শেরপুরগামী সোনার বাংলা পরিবহণের একটি বাসের সঙ্গে নালিতাবাড়ি-ফুলপুরগামী একটি সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে ঘটনাস্থলেই সায়েম নামে ওই কিশোর নিহত হয়। এসময় আহত হন সায়েমের বাবা-মা ও বোনসহ ৫ জন। পরে আহতদের উদ্ধার করে ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এদিকে, সকালে ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ফুলপুর থেকে ঢাকাগামী একটি মাইক্রোবাসের চাকা পাংচার হয়ে গেলে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে এক রিকশাকে চাপা দেয়। এতে রিকশার চালক ও যাত্রী গুরতর আহত হন।  তাদেরকে উদ্ধার করে প্রথমে ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ১২ টার দিকে রিকশার যাত্রী রেজিয়ার মৃত্যু হয়।

আগস্টের শোককে শক্তিতে রূপান্তর করতে হবে: ভূমিমন্ত্রী

আগস্টের শোককে শক্তিতে রূপান্তর করতে হবে: ভূমিমন্ত্রী
সভা ও দোয়া মাহফিলে বক্তব্য দেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আগস্টের শোককে শক্তিতে রূপান্তর করতে হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেছেন, ‘জাতির পিতার আদর্শকে আমাদের বুকে ধারণ করতে হবে। তার যে স্বপ্ন- ক্ষুদামুক্ত, দারিদ্রমুক্ত, দুর্নীতিমুক্ত অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তুলতে আমাদের সবার একসাথে কাজ করতে হবে।’

রোববার (১৮ আগস্ট) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ একটি দীর্ঘ আন্দোলনের ফসল, যার নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু। তিনি তাঁর সারা জীবন আমাদের অধিকার আদায়ের লড়াইয়ে উৎসর্গ করেছেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের দায়িত্ব নেওয়ার সময় এ দেশ সম্পূর্ণরূপে বিধ্বস্ত ছিল। এমনকি ওই সময় বিদেশি অনেকেই বাংলাদেশকে তুচ্ছতাচ্ছিল্য করত, বলত- এ দেশ টিকবে না। সেই দেশ এখন আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।’

তিনি আরও বলেন, ‘২০০৯ সাল হতে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে চলছে। এ তিন মেয়াদে বাংলাদেশের যে আমূল পরিবর্তন হয়েছে তা অবিশ্বাস্য। সকল পর্যায়ে মৌলিক চাহিদা পূরণ করে সফলতা অর্জন করার সাথে সাথে, সামগ্রিক অর্থনীতিতে উন্নয়নের ধারা বজায় রাখার জন্য বিশ্বে বাংলাদেশ আজ একটি রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যে ৭ দশমিক ৯ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে।’

ভূমী মন্ত্রণালয়ের গণমুখী কাজের কথা উল্লেখ করতে গিয়ে মন্ত্রী গুচ্ছগ্রাম ও ভূমিহীনদের জমি প্রদানের বিষয়গুলো উল্লেখ করেন।

ভূমি মন্ত্রণালয়ে কর্মরতদের প্রতি মন্ত্রী দুর্নীতিমুক্ত জনসেবা প্রদানের আহ্বান জানান। তিনি বলেন, ‘দুর্নীতির কারণে আমাদের প্রবৃদ্ধি আমাদের প্রাপ্য থেকে অনেক কম হচ্ছে। দুর্নীতিমুক্ত জনসেবা প্রদান দেশকে ভালোবাসার নামান্তর।’

আলোচনা অনুষ্ঠানের সভাপতি ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, ‘সরকারি কর্মচারী হিসেবে সেবা করাই আমাদের ধর্ম। স্বাধীনতার চেতনা ও জাতির পিতার চেতনা কেবল আনুষ্ঠানিকতার মধ্যে থাকলে হবে না। সারা বছর আমাদের কাজের মধ্যে তা প্রমাণ করতে হবে।’

আলোচনা সভায় আরও বক্তব্য দেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হান্নান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনিস মাহমুদ, আতাউর রহমান ও সিরাজ উদ্দিন এবং প্রশাসনিক কর্মকর্তা মো. হযরত আলী।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র