Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

বই পড়ে পুরস্কার পেলো ১৫০০ শিক্ষার্থী

বই পড়ে পুরস্কার পেলো ১৫০০ শিক্ষার্থী
রাজশাহীতে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়ে, প্রশ্নের উত্তর দিয়ে পুরস্কার হিসেবে পেয়েছে বই/ ছবি: বার্তা২৪.কম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়ে পুরস্কার পেলো রাজশাহীর প্রায় দেড় হাজার শিক্ষার্থী। বই পড়া শেষে পরীক্ষা দিয়ে ফলাফলের ভিত্তিতে তারা পুরস্কার হিসেবেই বই-ই পেল।

গত বছরের বিশ্বসাহিত্য কেন্দ্রের স্কুলপর্যায়ে বইপড়া কার্যক্রমে অংশ নিয়েছিল রাজশাহী মহানগরীর ৩৫টি স্কুলের এসব শিক্ষার্থী।

শুক্রবার (৮ মার্চ) সকালে রাজশাহী শিক্ষাবোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে আয়োজন করা হয় বর্ণাঢ্য পুরস্কার বিতরণী উৎসব। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/08/1552050485398.jpg

হাসান আজিজুল হক বলেন, ‘লাইব্রেরি হলো জ্ঞানের সমুদ্র। পৃথিবীর বিখ্যাত সব মনীষীর চিন্তারাশি সমুদ্রের সুবিশাল জলের ন্যায় লাইব্রেরিতে আবদ্ধ থাকে। বই থেকে পাওয়া জ্ঞান আমাদের নিজেদের মধ্যে ধারণ করে আগামীতে দেশ ও সমাজের কাজে লাগাতে হবে। দেখবে, একদিন সত্যি সত্যিই বাংলাদেশ আলোকিত হবে।’

উপস্থিত ছিলেন দুই বার এভারেস্ট বিজয়ী একমাত্র বাংলাদেশি এমএ মুহিত। তিনি শিক্ষার্থীদের এভারেস্ট বিজয়ের গল্প শোনান। মুহিত বলেন, ‘প্রত্যেক মানুষের ভেতরেই একটা করে এভারেস্ট আছে, আর এই এভারেস্টটা হলো তার স্বপ্ন। তাই চেষ্টা করলে প্রত্যেকেই স্বপ্নের এভারেস্ট জয় করতে পারে।’

অনুষ্ঠানের অভিনেতা খায়রুল আলম সবুজ শিক্ষার্থীদের বলেন, ‘আলোকিত মানুষ হতে হলে সৎ হওয়ার কোনো বিকল্প নেই।’

টেলিভিশন ব্যক্তিত্ব আব্দুর নূর তুষার বলেন, ‘তোমরা যাই হতে চাও না কেন, তার জন্য অবশ্যই চেষ্টা থাকতে হবে। তাহলেই সফল হওয়া সম্ভব।’

বিশ্বসাহিত্য কেন্দ্র জানায়, বইপড়া কর্মসূচিতে ২০১৮ সালের প্রথমেই রাজশাহী নগরীর ৩৫টি স্কুলের প্রায় চার হাজার শিক্ষার্থীকে সদস্য করা হয়। জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত তাদের মোট ১৬টি বই পড়তে দেওয়া হয়। পড়া শেষে নেওয়া হয় একটি পরীক্ষা। ঐ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এক হাজার ৪১৮ জন শিক্ষার্থীকে দেওয়া হলো পুরস্কার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/08/1552050509681.jpg

পরীক্ষায় ১৬টি বই থেকে দুটি করে প্রশ্ন থাকে। ফলে ফলাফলেই বোঝা যায়, কে কয়টি বই পড়েছে। যারা সাতটি বই পড়েছে তাদের স্বাগত পুরস্কার আর ১৬টি বই পড়লে পেয়েছে সেরা পাঠক পুরস্কার। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের রাজশাহী অঞ্চলের পরিচালক অধ্যাপক আব্দুল মান্নান, বিশ্বসাহিত্য কেন্দ্রের নাটোর শাখার সংগঠক অধ্যাপক অলক মৈত্র, রাজশাহী শিক্ষাবোর্ড স্কুলের অধ্যক্ষ তাইফুর রহমান, বিশ্বসাহিত্য কেন্দ্রের রাজশাহী শাখার পূর্বতন সংগঠক ও নাগরিক অধিকার কর্মী আহমেদ সফিউদ্দিন প্রমুখ।

আপনার মতামত লিখুন :

আবারও সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ

আবারও সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ
৭-৮ ঘণ্টা বন্ধ থাকবে সিলেটের সাথে সারাদেশের সম্পূর্ণ যোগাযোগ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার ওলিপুরে রেল ক্রসিং সংস্কার কাজ চলায় আবারও সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে আবারও দুর্ভোগে পড়তে হয়েছে সিলেটের কয়েক হাজার যাত্রীদের। সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ অন্তত ৭/৮ ঘণ্টা বন্ধ থাকবে। 

শুক্রবার (১৯ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের যান চলাচল বন্ধ করে দেয়া হয়। পরে রাত ৮টার দিকে রেল লাইন তুলে ফেলায় রেল যোগাযোগও বন্ধ হয়ে পড়ে। রাত ২/৩টার আগে রেল ক্রসিং সংস্কার কাজ শেষ হবে না বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563547271734.jpg
 রাত ২/৩টার দিকে ফের রেলসহ সব ধরণের যান চলাচল স্বাভাবিক করে দেয়া হবে

 

শায়েস্তাগঞ্জ স্টেশন মাস্টার এবিএম মঈনুল ইসলাম বলেন, 'ওলিপুর এলাকায় রেল ক্রসিং সংস্কার কাজ চলায় শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে সিলেট-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ করা হয়েছে। পরে রাত ৮টার দিকে লাইন তুলে ফেলায় রেল যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাত ২/৩টার দিকে ফের রেলসহ সব ধরণের যান চলাচল স্বাভাবিক করে দেয়া হবে।' 

পূর্ব ঘোষণা ছাড়া সংস্কার কাজ পরিচালনা করায় সীমাহীন ভোগান্তিতে পড়েছেন সিলেট বিভাগের চার জেলার কয়েক হাজার যাত্রী। সন্ধ্যা ৭টা থেকে মহাসড়কের দু'পাশে কয়েক শতাধিক যানবাহন আটকা পড়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563547556445.jpg
সিলেট থেকে ঢাকাগামী 'জয়ন্তিকা এক্সপ্রেস' শায়েস্তাগঞ্জ জংশনে আটকা পড়েছে

 

এদিকে, রেল লাইন তুলে ফেলায় সিলেট থেকে ঢাকাগামী 'জয়ন্তিকা এক্সপ্রেস' শায়েস্তাগঞ্জ জংশনে আটকা পড়েছে। এছাড়া রাতে আন্তঃজেলা ট্রেনসহ আরও বেশ কয়েকটি লোকাল ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়বে।

উল্লেখ্য, গত শুক্রবার (১১ জুলাই) সন্ধ্যার দিকে শায়েস্তাগঞ্জ উপজেলার লস্করপুর রেল ক্রসিং সংস্কার করায় রাত দুইটা পর্যন্ত বন্ধ থাকে রেল ও ঢাকা-সিলেট মহাসড়কের যান চলাচল। এতে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। এছাড়া ১৮ জুন ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর সেতু ভেঙে ঢাকা-সিলেট মহাসড়ক প্রায় ১০দিনসহ দুইদিন সম্পূর্ণ যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকে। 

'ইন্টারনেটমুখী হয়ে বই থেকে দূরে সরে যাচ্ছে নতুন প্রজন্ম'

'ইন্টারনেটমুখী হয়ে বই থেকে দূরে সরে যাচ্ছে নতুন প্রজন্ম'
খুলনা সিটি কর্পোরেশনর মেয়র তালুকদার আব্দুল খালেক, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জ্ঞান চর্চার জন্য বইয়ের বিকল্প নেই। নতুন প্রজন্ম অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে সরে যাচ্ছে। তাদের মধ্যে পুস্তক পাঠের আগ্রহ সৃষ্টি করে জ্ঞানভিত্তিক ও মননশীল সমাজ গড়ে তুলতে হবে। তাহলে আজকের প্রজন্ম আগামী দিনে সুন্দর ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে ভূমিকা রাখতে পারবে বলে উল্লেখ করেন খুলনা সিটি কর্পোরেশনর মেয়র তালুকদার আব্দুল খালেক।

শুক্রবার (১৯ জুলাই) বিকেলে নগরীর বিএমএ মিলনায়তনে বার্ষিক গ্রন্থ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে তিনি ফিতা কেটে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের উদ্দেশ্য একাডেমিক ও গবেষণামূলক গ্রন্থ রচনা ও পাঠকের কাছে তা সহজলভ্য করে তোলার লক্ষ্যে প্রকাশনা সংস্থা 'ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)' এ প্রদর্শনীর আয়োজন করে। সিটি মেয়র নতুন প্রজন্মকে বইমুখী করার জন্য শিক্ষক, অভিভাবকসহ সুধীজনদের উদ্যোগী হওয়ার আহ্বান জানান।  

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) খুলনার সভাপতি ডা. শেখ বাহারুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ এবং স্বাগত বক্তৃতা করেন ইউপিএল এর ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দীন। অন্যান্যদের মধ্যে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি খুলনা শাখার সভাপতি মোঃ আলমগীরসহ সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ প্রদর্শনীর মাধ্যমে প্রকাশনা সংস্থাটি খুলনায় তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র