Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

English Version

`বর্তমান প্রজন্ম হবে কৃত্রিম প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ'

`বর্তমান প্রজন্ম হবে কৃত্রিম প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ'
ডাক, টেলিযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার / ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
চট্টগ্রাম
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সরকারের তৃতীয় মেয়াদে আগামী পাঁচ বছরের যে প্রজন্ম গড়ে উঠবে তারা কৃত্রিম প্রযুক্তি জ্ঞানের ওপর সমৃদ্ধি লাভ করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

তিনি বলেছেন, ‘শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানে অজ্ঞ রেখে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করা সম্ভব নয়। আগামী পাঁচ বছরে এমন কোনো শিক্ষা প্রতিষ্ঠান, উপজেলা থাকবে না যেখানে দ্রুত ইন্টারনেট সুবিধা পাবে না। প্রতিটি স্কুল কলেজে মাল্টিমিডিয়ায়, প্রযুক্তি জ্ঞানে ওপর ক্লাস হবে। যে কোনো অবস্থাথেই তাদের কাছে যে কোনো ডিভাইস পৌঁছে দিব।’

সোমবার (১১মার্চ) দুপুর সোয়া ১২টায় নগরীর নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে ই-লার্নিং মেলার উদ্বোধনকালে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এ মেলার আয়োজন করে।

মন্ত্রণালয়ের কাজের পরিকল্পনার বিষয়ে মন্ত্রী বলেন, ‘২০১৪ সালে প্রধানমন্ত্রী যখন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়েছিলেন, তখন তিনি স্বপ্ন দেখেছিলেন প্রতিটি ছাত্র-ছাত্রী ল্যাপটপ নিয়ে স্কুলে যাবে। আমি বিশ্বাস করি এ স্বপ্ন আমরা বাস্তবায়ন করতে পারব। বর্তমানে দেশের ৬৪০টি স্কুলে ই লার্নিংয়ের আওতায় শিক্ষার্থীরা আইএলসি বিষয়ে প্রযুক্তি জ্ঞান পাচ্ছে। এর মধ্যে চট্টগ্রামে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে এ সুবিধা চালু হয়েছে। আগামী দু’তিন বছরের মধ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াইফাই সুযোগ সুবিধা দিব। ইন্টারনেটের পাশাপাশি কারিগরি শিক্ষার ব্যবস্থা করব। যাতে শিক্ষার্থীরা পড়াশুনা শেষে বেকার না থাকে, কিছু একটা করতে পারে। আর কয়দিন পর এমনো গাড়ি দেখবে চালক নেই, অত্যাধুনিক রোবট তোমার পাশ দিয়ে হাঁটছে। গ্রামের বাজারে দোকান থেকে মাংস কেনার জন্য ক্রেতাকে দেখানে যেতে হবে না, ক্রেডিট কার্ডে টাকা প্রেমেন্ট হবে। উপজেলা প্রতিনিধির কি কাজ, বৈঠকে কি বিষয়ে কথা বলতে হবে তা আগের দিনে মেসেজ চলে আসবে।’

ইন্টারনেটের নেতিবাচক দিক তুলে ধরে তিনি বলেন, ‘অভিবাবকরা মনে করেন, গেম খেললেই ছেলে-মেয়েরা নষ্ট হয়ে যায়। আমি বলব তোমরা বেশি বেশি গেম খেলবা। গেম ও ইন্টারনেট ব্যবহার করলে সন্তানরা নষ্ট হয় না, সন্তানরা নষ্ট হয় পারিপাশ্বিক পরিবেশ, পরিরবার এবং শিক্ষার অবস্থানগত কারণে। ইন্টারনেট পৃথিবীর সবচেয়ে বড় জ্ঞানের উৎস। জালের মতো ছিড়িয়ে ছিটিয়ে থাকা তথ্যের অফুরন্ত ভাণ্ডার। তবে তোমাদের বলব, ইন্টারেনেটের সব কিছু ভাল নয়। এর মধ্য থেকে ভাল কনটেন্ট বাছাই করে নিতে হবে। এ লক্ষ্যে আমি ২০ হাজার খারাপ সাইট বন্ধ করে দিয়েছি। আমি কথা দিচ্ছি আগামী ছয় মাসে এমন ব্যবস্থা নিব, ছেলে-মেয়েরা চাইলেই খারাপ কিছুতে প্রবেশ করতে পারবে না। বর্তমানে শিক্ষা ব্যবস্থায় আমাদের মেয়েরা দেশে-বিদেশে প্রতিভার স্বাক্ষর রাখছে। কোনো কোনো ক্ষেত্রে তারা ছেলেদের চেয়েও ঈর্ষণীয় সাফল্য এনেছে। একইসাথে দু থেকে তিনবছরের মধ্যে প্রতিষ্ঠানগুলোতে প্রযুক্তি সমৃদ্ধি শিক্ষক নিয়োগ দিতে পারব।’

সরকারের বিগত দশ বছরের অগ্রগতি তুলে ধরে মোস্তফা জব্বার বলেন, ‘বিগত সময়ে বাংলাদেশ সব উন্নয়ন সূচকে উচ্চতর গতিশীলতা ধরে রেখেছে। এটি কেবল আমরা নয়, পাকিস্তান, ভারতও আমাদের অর্থনৈতিক পরিকল্পনা সম্পর্কে আগ্রহ প্রকাশ করে। পশ্চিমা বিশ্ব উন্নত দেশ রূপায়ন করতে গিয়ে বাংলাদেশের পরিকল্পনা, মতামত, চিন্তা-ভাবনার গ্রহণ করে।’

উন্নয়নের এই লক্ষ্যমাত্রা ধরে রাখতে হলে সকলের সহযোগিতা আশা করেন তিনি। এর আগে মন্ত্রী ই লানিং মেলা ঘুরে দেখেন।

মাধ্যমিক উচ্চ ও উচ্চ শিক্ষা চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রদীপ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সেসিপ’র পরামর্শক একেএম শামসুল ইসলাম, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদুল আলম হোসাইনী, সেসিপ’র অতিরিক্ত সচিব ও যুগ্ম-প্রোগাম পরিচালক মো. আবু ছাইদ।

এছাড়া স্বাগত বক্তব্য দেন- মাধ্যমিক উচ্চ ও উচ্চ শিক্ষা চট্টগ্রাম অঞ্চলের উপপরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন।

 

আপনার মতামত লিখুন :

বার্তা২৪.কমে খবর প্রকাশ: সরকারি গাছ কাটা বন্ধ করলেন ইউএনও

বার্তা২৪.কমে খবর প্রকাশ: সরকারি গাছ কাটা বন্ধ করলেন ইউএনও
গাছ পরিদর্শনে ফারহানা করিম, ছবি: বার্তা২৪.কম

মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তা২৪.কম সহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশের পর ময়মনসিংহের গৌরীপুর উপজেলার জেলখানা মোড় এলাকায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ প্রতিষ্ঠানের ঠিকাদারকে উক্ত এলাকার সরকারি গাছ কাটা বন্ধের নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারহানা করিম।

সোমবার (২৪ জুন) বার্তা২৪.কমে ‘সরকারি গাছ কাটছে এমডি ফরিদ উদ্দিন কনস্ট্রাকশন’ শিরোনামে খবর প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর মঙ্গলবার (২৫ জুন) বিকালে উপজেলা নির্বাহী অফিসার ফায়ার সার্ভিস স্টেশন এলাকায় গাছ কাটার ঘটনা তদন্ত করতে যান। খবর পেয়ে  গাছ কাটার শ্রমিকরা ও করাতকলের মালিক ইজ্জত আলী পালিয়ে যান।

এসময় উপজেলা নির্বাহী অফিসার সরকারি গাছ কাটার অনুমতিপত্র আছে কিনা জানতে চাইলে নির্মাণাধীন প্রতিষ্ঠান এমডি ফরিদ উদ্দিন কনস্ট্রাকশনের ঠিকাদার বাপ্পীদের ছোট ভাই কোনো ধরনের কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার গাছকাটা বন্ধের নির্দেশ দেন।

উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিম বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করেছি। অনুমতি না থাকায় গাছকাটা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।’ 

বাংলাদেশের আমের স্বাদে মুগ্ধ ব্রিটিশ হাইকমিশনার

বাংলাদেশের আমের স্বাদে মুগ্ধ ব্রিটিশ হাইকমিশনার
বাগান ঘুরে আম দেখছেন ব্রিটিশ হাইকমিশনার, ছবি: বার্তা২৪.কম

একদিনের সফরে মঙ্গলবার (২৫ জুন) রাজশাহীতে এসেছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার কানবার হোসেন বর। সকালে পূর্বনির্ধারিত কাজ শেষে বিকেলে বের হয়েছিলেন রাজশাহীর আম বাগান পরিদর্শনে। উদ্দেশ্য বাগানে বসে গাছপাকা আম খাওয়া।

বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী মহানগরীর জিন্নাহনগরের একটি আম বাগানে ঘুরে ঘুরে বিভিন্ন গাছের আমের স্বাদ নেন তিনি। রাজশাহী অ্যাগো ফুড প্রডিউসার সোসাইটির চেয়ারম্যান মো. আনোয়ারুল হকের বাগানের ল্যাংড়া, আম্রপালি ও রাজভোগ আম খেয়ে মুগ্ধতার কথা জানান কানবার হোসেন বর।

বাগান ঘুরে গাছ থেকে নিজে আম পেড়ে সঙ্গে নিয়েও গেছেন বর্তমান ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনারের দায়িত্বে থাকা কানবার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561484344215.jpg

যাওয়ার সময় বলে গেলেন, ‘অসাধারণ আম! গাছ পাকা এমন স্বাদের আম আমি আগে কখনও খাই নি। বাংলাদেশে যতদিন আছি, আমের মৌসুমে বারবার এখানে আসতে মন চাইবে নিশ্চয়। চেষ্টা থাকবে প্রতিবছর রাজশাহীতে এসে তৃপ্তি সহকারে আম খাওয়ার।’

অ্যাগ্রো ফুড প্রডিউসার সোসাসাইটির চেয়্যারম্যান আনোয়ারুল হক জানান, ব্রিটিশ হাইকমিশনার কানবার হোসেন বর মঙ্গলবার বিকেলে আমার বাগানে আম দেখতে এবং খেতে এসেছিলেন।

তিনি গাছ থেকে ল্যাংড়া, আম্রপালি ও রাজাভোগ আম পেড়ে খেয়েছেন। রাজশাহীর আমের প্রেমে পড়ে গেছেন বলে আবার আসার কথা জানিয়ে গেছেন হাইকমিশনার।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র