Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

বাংলাদেশের জাহাজভাঙা শিল্প নিয়ে বিদেশিদের ধারণা পাল্টাচ্ছে

বাংলাদেশের জাহাজভাঙা শিল্প নিয়ে বিদেশিদের ধারণা পাল্টাচ্ছে
পিএইচপি ফ্যামিলির মালিকানাধীন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের পুরনো জাহাজভাঙা শিল্প সম্পর্কে বিদেশিদের নেতিবাচক ধারণা দ্রুত পাল্টে যাচ্ছে। আন্তর্জাতিক বাজার থেকে সর্বোচ্চ পুরনো জাহাজ ক্রেতা দেশ হিসেবে বাংলাদেশের ইয়ার্ডগুলোর মান উন্নত হচ্ছে। তুরস্কের মতো আধুনিক ব্যবস্থাপনায় জাহাজ কাটা হচ্ছে এখন বাংলাদেশে।

গত ৫ ও ৬ মার্চ হংকংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক এক কনভেনশনে এ অভিমত তুলে ধরেন বিভিন্ন দেশের বক্তারা। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫০ জন পুরনো জাহাজ বিক্রেতা, ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধি ও এ সংক্রান্ত বিশেষজ্ঞরা এতে উপস্থিত ছিলেন। বাংলাদেশ থেকে যোগ দিয়েছিলেন পিএইচপি ফ্যামিলির মালিকানাধীন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকুসহ তিনজন, একজন শিপইয়ার্ড মালিক ছাড়াও এতে যোগ দিয়েছিলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম শামসুল আরেফিন। ট্রেড উইন্ডস শিপ রিসাইক্লিং ফোরাম- এর উদ্যোগে অনুষ্ঠিত হয় এ কনভেনশন হংকংয়ের হায়াত রিজেন্সি হোটেলে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/13/1552485429202.jpg

কনভেনশনে জাপানের বিশেষজ্ঞ টাকেশি নারোসি, ২০০৯ সালের মে মাসে পাস হওয়া হংকং কনভেনশনের স্বপ্নদ্রষ্টা ইংল্যান্ডের অধিবাসী ড. নিকোস মিকেলিস, তুরস্কের বৃহত্তম ইয়ার্ডের প্রধান ডিমিট্রিজ অ্যাভাভুগলোসহ অন্যান্যরা বাংলাদেশের শিপইয়ার্ডে জাহাজভাঙার আধুনিকায়ন ও অগ্রগতির খবর জেনে প্রশংসা করে বক্তব্য রাখেন।

চট্টগ্রামের বাড়বকুণ্ডে বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত শিপইয়ার্ডগুলোর বর্তমান কর্মকাণ্ডের উপর নির্মিত চার মিনিটের একটি ভিডিওগ্রাফি দেখানো হয়। এরপর বক্তব্য দিতে গিয়ে জহিরুল ইসলাম রিংকু প্রশ্নে তুলেছেন, ‘বাংলাদেশের ইয়ার্ডগুলো এখন যেভাবে জাহাজ কাটে তা তুরস্কের মতোই আধুনিক। আমরা এখন আধুনিক পদ্ধতি অনুসরণ করেই জাহাজ কাটতে সক্ষম।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/13/1552485453823.jpg

প্রতি বছর এ আন্তর্জাতিক কনভেনশন অনুষ্ঠিত হয় পৃথিবীর বিভিন্ন দেশে। এর আগের বছর অনুষ্ঠিত হয়েছিলো জার্মানিতে। তার আগের বছর সিঙ্গাপুরে। টাকা তিনটি কনভেনশনে যোগ দিয়ে জনাব জহিরুল ইসলাম রিংকু বিদেশিদের বোঝানোর চেষ্টা করেছেন যে, বাংলাদেশের পরিস্থিতি দ্রুত উন্নতি হচ্ছে।

এ প্রসঙ্গে জনাব রিংকু বলেন, ‘আগে আমাদের সম্পর্কে বিদেশিদের এক ধরনের নীতিবাচক ধারণা ছিল। যুক্তিতর্ক দিয়ে তাদের সে ধারণা ভাঙার চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমি আশাবাদী।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/13/1552485473322.jpg

বিগত তিন বছরের মতো ২০১৮ সালেও আন্তর্জাতিক বাজার থেকে সর্বোচ্চ ২৩ লাখ ৭৭ হাজার মেট্রিক টন পুরনো জাহাজ কিনেছিল বাংলাদেশ। এরপরের অবস্থান ভারতের,  ২১ লাখ ২২ হাজার টন মেট্রিক টন জাহাজ কেনে প্রতিবেশি দেশটি। তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান, তাদের কেনা জাহাজ ১১ হাজার মেট্রিক টন। ৬ হাজার মেট্রিক টন কিনে চতুর্থ স্থানে রয়েছে তুরস্ক। জাহাজভাঙা শিল্পের ভারতীয় কনসালট্যান্ট গুজরাটের অধিবাসী ধর্মেশ জানি বলেন, ‘বাংলাদেশ থেকে অন্তত ২০ শতাংশ বেশি খরচ পড়ে ভারতের জাহাজভাঙা শিল্পে। শ্রমিকসহ অন্যান্য খরচ বাংলাদেশের তুলনায় ভারতে বেশি। ফলে দ্রুত বিকশিত হচ্ছে এ শিল্প বাংলাদেশে।’

বাংলাদেশ সরকার বছরে ভ্যাট-ট্যাক্সসহ প্রায় ১০০ কোটি টাকার রাজস্ব পায় পুরনো জাহাজভাঙা শিল্প থেকে।

আপনার মতামত লিখুন :

সংখ্যালঘু নির্যাতনের অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত

সংখ্যালঘু নির্যাতনের অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত
মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার | বার্তাটোয়েন্টিফোর.কম ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক পরিচয়দানকারী প্রিয়া সাহা বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন বিষয়ে যে তথ্য দিয়েছেন তা সঠিক নয় বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

শুক্রবার (১৯ জুলাই) বিকেলে রাজধানীতে মেরুল বাড্ডায় মেরুল বাড্ডায় বৌদ্ধ মন্দিরে এক অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার এ মন্তব্য করেন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563553917440.jpg
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে ধর্মীয় স্বাধীনতা ও সহিঞ্ঝুতার জন্য বিশ্বের বিভিন্ন ধর্মীয় নেতা ও প্রতিনিধিদের সঙ্গে তার অফিসে কথা বলেন। ওই অনুষ্ঠানে প্রিয়া সাহা ট্রাম্পের কাছে অভিযোগ করেন, বাংলাদেশে প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান নিখোঁজ হয়েছেন। বর্তমানে এখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছে উল্লেখ করে তিনি ট্রাম্পের সহায়তা চান।

প্রিয়া সাহার এমন অভিযোগ সঠিক নয় মন্তব্য করেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় একে অপরকে শ্রদ্ধা করে।

আরো পড়ুন: ট্রাম্পের কাছে উদ্ভট অভিযোগ, শাহরিয়ার আলমের নিন্দা

মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমার কাছে মনে হয়েছে, এখানকার ভিন্ন ভিন্ন বিশ্বাসের লোকজন একে অপরকে শ্রদ্ধা করে। তাই আমি মনে করি, তার অভিযোগ সঠিক নয়, বরং ধর্মীয় সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য নাম।

আবারও সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ

আবারও সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ
৭-৮ ঘণ্টা বন্ধ থাকবে সিলেটের সাথে সারাদেশের সম্পূর্ণ যোগাযোগ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার ওলিপুরে রেল ক্রসিং সংস্কার কাজ চলায় আবারও সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে আবারও দুর্ভোগে পড়তে হয়েছে সিলেটের কয়েক হাজার যাত্রীদের। সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ অন্তত ৭/৮ ঘণ্টা বন্ধ থাকবে। 

শুক্রবার (১৯ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের যান চলাচল বন্ধ করে দেয়া হয়। পরে রাত ৮টার দিকে রেল লাইন তুলে ফেলায় রেল যোগাযোগও বন্ধ হয়ে পড়ে। রাত ২/৩টার আগে রেল ক্রসিং সংস্কার কাজ শেষ হবে না বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563547271734.jpg
 রাত ২/৩টার দিকে ফের রেলসহ সব ধরণের যান চলাচল স্বাভাবিক করে দেয়া হবে

 

শায়েস্তাগঞ্জ স্টেশন মাস্টার এবিএম মঈনুল ইসলাম বলেন, 'ওলিপুর এলাকায় রেল ক্রসিং সংস্কার কাজ চলায় শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে সিলেট-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ করা হয়েছে। পরে রাত ৮টার দিকে লাইন তুলে ফেলায় রেল যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাত ২/৩টার দিকে ফের রেলসহ সব ধরণের যান চলাচল স্বাভাবিক করে দেয়া হবে।' 

পূর্ব ঘোষণা ছাড়া সংস্কার কাজ পরিচালনা করায় সীমাহীন ভোগান্তিতে পড়েছেন সিলেট বিভাগের চার জেলার কয়েক হাজার যাত্রী। সন্ধ্যা ৭টা থেকে মহাসড়কের দু'পাশে কয়েক শতাধিক যানবাহন আটকা পড়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563547556445.jpg
সিলেট থেকে ঢাকাগামী 'জয়ন্তিকা এক্সপ্রেস' শায়েস্তাগঞ্জ জংশনে আটকা পড়েছে

 

এদিকে, রেল লাইন তুলে ফেলায় সিলেট থেকে ঢাকাগামী 'জয়ন্তিকা এক্সপ্রেস' শায়েস্তাগঞ্জ জংশনে আটকা পড়েছে। এছাড়া রাতে আন্তঃজেলা ট্রেনসহ আরও বেশ কয়েকটি লোকাল ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়বে।

উল্লেখ্য, গত শুক্রবার (১১ জুলাই) সন্ধ্যার দিকে শায়েস্তাগঞ্জ উপজেলার লস্করপুর রেল ক্রসিং সংস্কার করায় রাত দুইটা পর্যন্ত বন্ধ থাকে রেল ও ঢাকা-সিলেট মহাসড়কের যান চলাচল। এতে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। এছাড়া ১৮ জুন ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুর সেতু ভেঙে ঢাকা-সিলেট মহাসড়ক প্রায় ১০দিনসহ দুইদিন সম্পূর্ণ যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকে। 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র