Alexa

বঙ্গবন্ধুর জন্মদিনে ৯৯ আলোকচিত্র প্রদর্শনী

বঙ্গবন্ধুর জন্মদিনে ৯৯ আলোকচিত্র প্রদর্শনী

আলোকচিত্রের মাধ্যমে বঙ্গবন্ধুকে খুব কাছ থেকে দেখছেন শিশুরা, ছবি: বার্তা২৪

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রংপুরে শুরু হয়েছে আলোকচিত্র প্রদর্শনী।

রোববার (১৭ মার্চ) সকাল নয়টায় রংপুর জিলা স্কুল মাঠে তিন দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হয়। সকালে ফিতা কেটে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী।

জেলা প্রশাসক এনামুল হাবীবের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ অতিরিক্ত ডিআইজি মজিদ আলী, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান, রংপুরের পুলিশ সুপার মিজানুর রহমান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/18/1552863796567.jpg

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী বলেন, 'ইতিহাসের সাক্ষী হয়ে থাকা অনেক দুর্লভ ছবি প্রদর্শনীতে রাখা হয়েছে। প্রত্যেকটি ছবিই ইতিহাসের অংশ। এ ধরনের আয়োজন আমাদের নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর শৈশব থেকে জীবনের শেষ দিন পর্যন্ত ধারণা দেবে।'

বিশেষ অতিথিরা বলেন, 'আলোকচিত্র শিল্পী পাভেল রহমানের এই উদ্যোগ স্মরণীয় হয়ে থাকবে। তিনি বঙ্গবন্ধুকে খুব কাছ থেকে দেখেছেন। তার তোলা ছবি আজকের প্রজন্ম কাছ থেকে দেখার সুযোগ পাচ্ছে। বঙ্গবন্ধুর প্রতিটি ছবিই আমাদের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। তাই এ ধরনের প্রদর্শনীতে নতুন প্রজন্মের শিশু-কিশোরদের আনতে অভিভাবককে উদ্যোগী হতে হবে।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/18/1552863814282.jpg

রংপুর জেলা প্রশাসনের সহায়তায় প্রখ্যাত ফটো সাংবাদিক পাভেল রহমান এর আয়োজনে শুরু হওয়া এই আলোকচিত্র প্রদর্শনী আগামী ১৯ মার্চ মঙ্গলবার বিকেলে শেষ হবে। প্রদর্শনীতে পাভেল রহমানের ক্যামেরা বন্দি ও নাম অজানা বেশ কয়েক জনের সংগ্রহীত ৯৯টি ছবির সমন্বয় ঘটানো হয়েছে। প্রতিদিন সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এদিকে প্রদর্শনী শুরুর পর থেকে বিভিন্ন বয়সী মানুষের ভিড় দেখা গেছে। বিশেষ করে ছোট ছোট শিশুরা অভিভাবক ও শিক্ষকদের সাথে প্রদর্শনীতে আসেন।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্যোক্তা ও আয়োজক পাভেল রহমান বলেন, 'নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরা এবং অজানা ইতিহাসের অংশ হয়ে থাকা কিছু দুর্লভ চিত্র দেখানোর জন্যই এই প্রদর্শনীর আয়োজন করেছি। এটি চতুর্থবারের মতো আয়োজন। আশা করছি, নতুন প্রজন্ম এসব ছবি দেখে দেশপ্রেম ও বঙ্গবন্ধুর আদর্শিক চেতনায় উজ্জীবিত হবেন।'

আপনার মতামত লিখুন :