নিউমার্কেট বাস স্টপেজে অবৈধ পার্কিং

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর নীলক্ষেত মোড়, নিউমার্কেটের ২ নম্বর গেটের পাশে রয়েছে বাস স্টপেজ। কতটুকু জায়গায় থামবে বাস; সড়কের উপরে হলুদ রেখা টেনে দেখানো হয়েছে তার সীমানা।

তবে নিউমার্কেটের এই স্টপেজে কোনো বাস থামতে পারে না। কারণ, সেখানে অবৈধভাবে পার্ক করা অনেকগুলো মোটরসাইকেল। সেই সঙ্গে সড়কের উপর প্রতিনিয়ত পার্কিং হয় লেগুনা, রিকশা, সিএনজি ও প্রাইভেটকার।

বাস স্টপেজর সঙ্গে রয়েছে সম্প্রতি চালু হওয়া বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চক্রাকার বাস সার্ভিসের টিকিট কাউন্টার। কাউন্টারে কর্মরত টিকিট বিক্রেতাদের অভিযোগ, বাস স্টপেজে তাদের বাস আসতে পারে না। বাসের চালক বাধ্য হয়ে সড়কের মাঝে বাস থামিয়ে যাত্রী ওঠা-নামা করান। যাত্রীদের এ নিয়ে হেনস্তার শিকার হতে হয়।

নিউ মার্কেটের ২ নম্বর গেটে বাস স্টপেজ দখল করে অবৈধ মোটরসাইকেল পার্কিংয়ের টাকা ওঠানোর দায়িত্বে আছে ইজারাদার প্রতিষ্ঠান ‘মেসার্স টাইমস ইন্টারন্যাশনাল’। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের দাবি, 'এটা সিটি করপোরেশন অনুমোদিত।'

সিটি করপোরেশন অনুমোদিত টিকিটে লেখা রয়েছে- ‘নিউমার্কেটের ১ নম্বর গেটের রাস্তার উভয় পার্শ্ব ও পশ্চিম পার্শ্ব। এবং পোস্ট অফিস গেট থেকে কাঁচাবাজার হয়ে চন্দ্রিমা সুপার মার্কেট পর্যন্ত স্থানসমূহ। যা পার্কিংয়ের জন্য অনুমোদিত।’ সেখানে ২ নম্বর গেটে পার্কিংয়ের কোনো কথা উল্লেখ নেই।

ইজারাদার প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছে জানতে চাওয়া হয়, নিউমার্কেটের ২ নম্বর গেটের কথা তো টিকিটে উল্লেখ নেই। তাছাড়া এটা বাস স্টপেজের জন্য নির্ধারিত স্থান। তারপরও কেন এখানে পার্কিং করা হচ্ছে?

এমন প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি ইজারাদার প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/08/1554716496789.jpg

তবে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট আস্তিক দেব শর্মা বার্তা২৪.কমকে বলেন, ২ নম্বর গেটের পাশে পার্কিং দেওয়া হলেও বাস স্টপেজ দেওয়ার পর পার্কিং অবৈধ করা হয়েছে। অনেক আগে থেকে এই পার্কিং থাকলেও এটি এখনও সরেনি।

নীলক্ষেত মোড়ে অবৈধ পার্কিং উচ্ছেদ ও রেকারের দায়িত্বে থাকা ট্রাফিক সার্জেন্ট মো. মহসিন বার্তা২৪.কমকে বলেন, ‘নিউ মার্কেটের ২ নম্বর গেটে পার্কিং নিষেধ। আগে পার্কিং ছিল। বাস স্টপেজ দেওয়ার পর পার্কিংয়ের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। কেউ অভিযোগ দিলেও আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে থাকি।’

নিউমার্কেটের ২নং গেটে অবৈধ পার্কিং কীভাবে আছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগে এখানে পার্কিং ছিল, বর্তমানে নাই। এখন যদি কেউ পার্কিং করে, সেটা বেআইনিভাবে করছে। এভাবে পার্কিং করলে মাঝে মাঝেই আমরা অ্যাকশনে যাই।’

আপনার মতামত লিখুন :