Alexa

আবারো ডব্লিউএসআইএস পুরস্কার পেলো বাংলাদেশ

আবারো ডব্লিউএসআইএস পুরস্কার পেলো বাংলাদেশ

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

ঢাকা: টানা ষষ্ঠ বারের মত ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০১৯’ অর্জন করেছে বাংলাদেশের আটটি প্রজেক্ট।

গত সোমবার (৯ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের আইসিটি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দপ্তরে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে এই পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী ও ডব্লিউএসআইএস ফোরাম-২০১৯ মনোনীত চেয়ারম্যান মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই পুরস্কার গ্রহণ করেন।

এ সময় মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপ্রেরণা ও দিকনির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ বাস্তব রূপ লাভ করেছে। আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার গৌরব অর্জন করেছে। আইটিইউ আয়োজিত ডব্লিএসআইএস পুরস্কার-২০১৯ প্রতিযোগিতায় ১৭৭টি দেশের মধ্যে ষষ্ঠ বারের মত বিজয় লাভ করায় সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার পেতে এবার বিশ্বের এক হাজার ১৪০টি আবেদন জমা পড়ে। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয় এক হাজার ৬২টি আবেদন।

দ্বিতীয় দফা বাছাই ও মূল্যায়নে টেকে ৪৯২টি প্রকল্প। পরে বিশ্বের ভোটাভুটির জন্য উম্মুক্ত করে দেওয়া হয় প্রকল্পগুলো। সেখানে ২০ লাখ ভোটের মাধ্যমে তালিকায় আসে ৯০টি প্রকল্প।

এর মধ্যে ৭২টি প্রকল্প চ্যাম্পিয়ন এবং ১৮টি প্রকল্প উইনার হয়, যার মধ্যে বাংলাদেশের সাতটি প্রকল্প চ্যাম্পিয়ন এবং একটি প্রকল্প উইনার হওয়ার গৌরব অর্জন করেছে।

ডব্লিউএসআইএস পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এন এম জিয়াউল আলম, এটুআই -এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, এডুকেশনাল টেকনোলজি এক্সপার্ট মো. রফিকুল ইসলাম, ইনোভেশন ফান্ড এক্সপার্ট মো. নাহিদ আলম প্রমুখ।

এ বছর দু’টি মৌলিক উদ্ভাবনী উদ্যোগের জন্য এটুআই ‘ডব্লিউএসআইএস’ সম্মাননা পেয়েছে। এটুআই -এর শিক্ষক বাতায়ন এবং মোবাইল বেইজড এইজ ভেরিফিকেশন বিফোর ম্যারেজ রেজিস্ট্রেশন টু স্টপ চাইল্ড ম্যারেজ প্রজেক্ট দু’টি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সারা দেশের শিক্ষকদের একটি প্ল্যাটফর্মে নিয়ে আসার লক্ষ্যে এবং তাদের পেশাগত উন্নয়ন নিশ্চিতকরণে ‘শিক্ষক বাতায়ন’ নামের একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।

জাতীয় এর আরও খবর