নুসরাত হত্যায় সারাদেশে প্রতিবাদের ঝড়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যার বিচার দাবিতে সারাদেশে মানববন্ধন, ছবি: বার্তা২৪

মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যার বিচার দাবিতে সারাদেশে মানববন্ধন, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ফেনীর সোনাগাজীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যার বিচার চাইছে সারাদেশের মানুষ। তার গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে হত্যার ঘটনায় দোষীদের দ্রুত শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সংগঠন ও সচেতন নাগরিক।

স্যোশাল মিডিয়ায় বইছে প্রতিবাদের ঝড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে নুসরাত হত্যার বিচারের দাবি জানিয়েছে লাখো মানুষ। এই হত্যার সুষ্ঠু তদন্ত ও দোষীদের সর্বোচ্চ সাজার দাবিতে শনিবার (১৩ এপ্রিল) রাজধানী ঢাকাসহ সারাদেশে মানববন্ধন পালিত হয়েছে। জাতীয় প্রেসক্লাবের সামনে এ হত্যাকাণ্ডের বিচার দাবিতে মানববন্ধন করে উদীচী শিল্পী গোষ্ঠী, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, ফেনী সমিতিসহ নানা সগঠন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/13/1555155229298.jpg
প্রেসক্লাবের সামনে দাঁড়িয়ে মানববন্ধনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘কোনো অপরাধের বিচার না হওয়াই নুসরাত হত্যাকাণ্ডের কারণ। এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, এদেশে সারাবছরই ধর্ষণের উৎসব চলে। অপরাধী জানে এদেশে কোনো অপরাধেরই বিচার হয় না।’ 

বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) সামনে মানববন্ধন করে দেশের টেলিভিশন, চলচ্চিত্র ও সঙ্গীত জগতের সকল শিল্পী-কলাকুশলীরা।

এসময় উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, নায়ক আলমগীর, রিয়াজ, আলীরাজ, রোকেয়া প্রাচী, নির্মাতা চয়নিকা চৌধুরী, প্রযোজক খোরশেদ আলম খসরু, গীতিকার কবীর রকুলসহ আরও অনেকে। মানববন্ধনে নুসরাত হত্যার বিচার না হওয়া পর্যন্ত কালো ব্যাজ ধারণ করে থাকার ঘোষণা দেন তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/13/1555155267521.jpg

শাহবাগে প্রতিবাদ সভা ও মানববন্ধনের আয়োজন করে গাইনি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের সংগঠন (ওজিএসবি) এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এতে বক্তব্য রাখেন স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সামিনা চৌধুরী, প্রফেসর ডা. কহিনুর এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জিএম জিলানী শুভ।

এদিকে বিভিন্ন রাজনৈতিক ও বাম ছাত্র সংগঠন, ছাত্রলীগ, সাংস্কৃতিক সংগঠন, নারী অধিকার সংগঠন এবং বিভিন্ন এনজিওর পাশাপাশি নানা শ্রেণি-পেশার মানুষ এ দাবিতে রাস্তায় মানববন্ধন করেছেন। এ হত্যার প্রতিবাদ জানিয়ে দেশের বিভিন্ন জেলায় পালিতে হয়েছে মানববন্ধন। দেশের প্রায় প্রতিটি বিভাগীয় শহর, জেলা শহরে মানববন্ধন পালিত হয়েছে।

মানববন্ধনে বেশিরভাগ মানুষের একটাই দাবি, 'নুসরাত হত্যাকারীদের ফাঁসি চাই’।

একই দাবিতে বেনাপোল শহরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সংবাদকর্মী, শিক্ষার্থী ও সামাজিক বিভিন্ন সংগঠন। এসময় বক্তারা, নুসরাত হত্যায় অভিযুক্ত সবাইকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

বুধবার রাত সাড়ে ৯টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি। তার হত্যাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

 

আপনার মতামত লিখুন :