Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

English

বেড়িবাঁধ ভেঙে পানিবন্দি ২০০ পরিবার

বেড়িবাঁধ ভেঙে পানিবন্দি ২০০ পরিবার
দাকোপে প্রায় ২০০ মিটার বেড়িবাঁধ ভেঙে গ্রামের ভেতর পানি ঢুকে পড়ে/ ছবি: বার্তা২৪.কম
স্টাফ করেসপন্ডেন্ট
খুলনা
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

খুলনার দাকোপের বানিশান্তা বাজারের উত্তর পাশে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রায় ২০০ মিটার বেড়িবাঁধ প্রবল জোয়ারে নদীগর্ভে বিলীন হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ২০০ পরিবার।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে পশুর নদীর প্রবল জোয়ারের তোড়ে এ বেড়িবাঁধ বিলীন হয়। বেড়িবাঁধ ভাঙায় গ্রামে পানি ঢুকে পড়েছে। ভেসে গেছে শতাধিক পুকুরের লাখ লাখ টাকার মাছ।

স্থানীয়দের সূত্রে জানা যায়, পশুর নদীর পানি স্বাভাবিক অপেক্ষা তিন থেকে চার ফুট বৃদ্ধি পাওয়ায় প্রবল জোয়ারের তোড়ে দাকোপ উপজেলার ৩৩নং পোল্ডারের ৯নং বানিশান্তা ইউনিয়নের বানিশান্তা বাজারের উত্তর পাশে কুদ্দুসের বাড়ির সামনে পাউবোর প্রায় ২০০ মিটার বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যায়। মুহূর্তের মধ্যে লোকালয়ে নদীর লবণাক্ত পানি প্রবেশ করায় আমতলা ও বানিশান্তা গ্রামে প্রায় ২০০ পরিবার সম্পূর্ণভাবে পানিবন্দি হয়ে পড়েছে।

এছাড়া বানিশান্তা বাজারের প্রায় ১৫০ বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে পানি ঢুকে পড়ায় তাদের মালামালসহ আনুমানিক ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এছাড়া আমতলা ও বানিশান্তা গ্রামে পানি ঢুকে পড়ায় শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/20/1555704496564.jpg

ভেঙে যাওয়া বাঁধের পাশে বসবাসকারী বাসিন্দারা অভিযোগ করে বলেন, বানিশান্তার ৩৩নং পোল্ডারে বাঁধ নির্মাজ কাজ চলছিল। কিন্তু কাজে ধীরগতি ও ঝুকিপূর্ণ স্থানে কাজ না করে অপেক্ষাকৃত ভালো জায়গায় কাজ করায় ঝুকিপূর্ণ স্থান একের পর এক নদীগর্ভে বিলীন হচ্ছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান সুদেব রায় বলেন, ‘যে স্থানটি নদীগর্ভে বিলীন হয়েছে সেই স্থানটি অনেক আগে থেকেই ঝুকিপূর্ণ হয়ে পড়েছিল। বাঁধটি দ্রুত সংস্কার বা বিকল্প প্রটেকশন বাঁধ নির্মাণের কথা কর্তৃপক্ষকে বলা হলেও সেটি নির্মাণ না হওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।’

দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান বার্তা২৪.কম-কে বলেন, ‘প্লাবিত হওয়া দুইটি গ্রামের স্থানীয় জনসাধারণকে রক্ষার্থে পাউবোর সাথে কথা বলেছি। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের বলা হয়েছে। এছাড়া তাৎক্ষণিক চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে শ্রমিক লাগিয়ে বাঁধ পুনর্নির্মাণের কাজ শুরু হয়েছে।’

পাউবোর নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফ হোসেন বলেন, ‘ভেঙে যাওয়া ঝুকিপূর্ণ বাঁধটির পাশ দিয়ে প্রটেকশন বাঁধ নির্মাণের চেষ্টাকালে এলাকাবাসীর বাধার সম্মুখীন হয়েছি আগে। জনপ্রতিনিধি ও স্থানীয় জনসাধারণ আমাদেরকে ভূমিদানে সহযোগিতা করলে দ্রুতই বিকল্প বাঁধ নির্মাণ করা সম্ভব হবে।’

আপনার মতামত লিখুন :

শাহাদাত বাহিনী'র সদস্য কিলার মিঠু অস্ত্রসহ আটক

শাহাদাত বাহিনী'র সদস্য কিলার মিঠু অস্ত্রসহ আটক
'শাহাদাত বাহিনী'র সদস্য কিলার মিঠু, ছবি: সংগৃহীত

ঢাকার মিরপুরের কুখ্যাত 'শাহাদাত বাহিনী'র সদস্য কিলার মিঠু ওরফে নজরুলকে আটক করেছে র‍্যাব।

সোমবার (১৯ আগস্ট) বার্তাটোয়েন্টিফোর.কম-কে বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব ৪ এর এএসপি সাজেদুল ইসলাম।

এএসপি সাজেদুল ইসলাম জানান, মিরপুরের কুখ্যাত শাহাদাত বাহিনীর সদস্য নজরুল ওরফে কিলার মিঠুকে (৩০) সাভারের হেমায়েতপুর হতে অস্ত্রসহ আটক করা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ডের দক্ষিণ পাশে রাস্তায় অভিযান চালিয়ে একটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন ও তিন রাউন্ড গুলিসহ মিঠুকে আটক করা হয়।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে মিঠু শাহাদত বাহিনীর কিলিং মিশনের অন্যতম সদস্য বলে জানান। শাহাদাত বাহিনীর প্রধান শাহাদাতের সঙ্গে চুক্তির মাধ্যমে হত্যাকাণ্ড ঘটায় সে। তার নামে একাধিক হত্যা ও অস্ত্র মামলা রয়েছে।

খুলনা-সাতক্ষীরা মহাসড়কে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ২৫

খুলনা-সাতক্ষীরা মহাসড়কে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ২৫
খুলনা-সাতক্ষীরা মহাসড়কে দুর্ঘটনা কবলিত বাস

খুলনা-সাতক্ষীরা মহাসড়কের চুকনগরে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে পন্টু (৪০) নামে এক বাসচালক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও প্রায় ২৫ জন। আহতদের মধ্যে দুর্ঘটনা কবলিত ট্রাকের চালকের অবস্থা আশঙ্কাজনক।

সোমবার (১৯ আগস্ট) সন্ধ্যার দিকে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের চুকনগর সংলগ্ন বেতাগ্রাম চারা বটতলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/19/1566231787324.jpg

পুলিশ ও এলাকাবাসীর তথ্যমতে, সাতক্ষীরা-যশোর রুটের একটি যাত্রীবাহী বাস চুকনগর অতিক্রম করার সময় বিপরীত দিক থেকে আসা একটি রড বোঝাই ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়।

ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর. কম কে বলেন, চুকনগরের পাশে যাত্রীবাহী বাসের সাথে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বাসচালক নিহত হয়েছেন। দুর্ঘটনায় বাস ও ট্রাকের আরো ২৫ জন আহত হয়েছেন। গুরুতর আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র