Alexa

আগামীতে সকল স্থানীয় নির্বাচন ইভিএমে: ইসি সচিব

আগামীতে সকল স্থানীয় নির্বাচন ইভিএমে: ইসি সচিব

মতবিনিময় সভায় বক্তব্য দেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ / ছবি: বার্তা২৪

আগামীতে সকল স্থানীয় সরকার নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হেলালুদ্দীন আহমদ।

রোববার (২১ এপ্রিল) বিকেল ৩টার দিকে রাজশাহী সরকারি মডেল স্কুলে নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ উপলক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ইসি সচিব বলেন, ‘ইভিএম উন্নত প্রযুক্তিতে সমৃদ্ধ। জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে এতে ভোট দেওয়া যাবে। তবে পরিচয়পত্র না থাকলেও আঙুলের ছাপ দিয়েও ইভিএমে ভোট হবে।’

বিভিন্ন নির্বাচনে ভোট কম পড়া প্রসঙ্গে তিনি বলেন, ‘চাহিদা পূরণ হয়ে গেলে কে সরকার গঠন করল আর কে বাদ গেলো, এ নিয়ে মানুষ আর মাথা ঘামায় না। মানুষের কাছে ভোটার তালিকায় নাম ওঠার চেয়ে এখন বেশি জরুরি জাতীয় পরিচয়পত্র। এই পরিচয়পত্র সকল দাফতরিক কাজে অপরিহার্য।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘পৃথিবীর যে কোনো দেশের তুলনায় বাংলাদেশের তথ্যভাণ্ডার উন্নত। জাতীয় পরিচয়পত্রে যেসব তথ্য থাকে, তা কারও সঙ্গে মিল নেই। প্রত্যেকের চোখের আইরিশ ও আঙুলের ছাপ আলাদা। বিভিন্ন অভিযানে যেসব জঙ্গি নিহত হয়েছে, তাদের আঙুলের ছাপ নিয়েই নির্বাচন কমিশন থেকে পরিচয় নিশ্চিত করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘পৃথিবীর কোনো দেশের নির্বাচন কমিশনই জাতীয় পরিচয় পত্র দেয় না। কিন্তু বাংলাদেশে এটা করা হয়। কারণ ভোট দেওয়ার চেয়েও নিত্যপ্রয়োজনীয় কাজেও এটি দরকার।’

এ জন্য নির্ভুলভাবে তথ্য সংগ্রহ করতে কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম, জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল্লাহ প্রমুখ।

এর আগে রাজশাহী সিটি নির্বাচনের সময় মারা যাওয়া সহকারী প্রিসাইডিং কর্মকর্তা খালেকুজ্জামানের পরিবারের সদস্যদের হাতে সাড়ে পাঁচ লাখ টাকার চেক তুলে দেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। এ সময় জেলা প্রশাসক এসএম আবদুল কাদেরসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :