Alexa

রাজশাহীর আম ‘বনলতা’র মাধ্যমে দ্রুত ঢাকায় পৌঁছাবে: প্রধানমন্ত্রী

রাজশাহীর আম ‘বনলতা’র মাধ্যমে দ্রুত ঢাকায় পৌঁছাবে: প্রধানমন্ত্রী

ভিডিও-কনফারেন্সে রাজশাহী-ঢাকা- রাজশাহী রুটের বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেসের উদ্বোধন, ছবি: বার্তা২৪.কম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বনলতা এক্সপ্রেস ট্রেন ঈদ ও আমের মৌসুমে রাজশাহীবাসীর জন্য সরকারের পক্ষ থেকে বিশেষ উপহার। বিরতিহীন বনলতার মাধ্যমে একদিকে ঈদে মানুষ দ্রুত বাড়ি ফিরতে পারবে, অপরদিকে রাজশাহীর বিখ্যাত আম দ্রুত ঢাকায় চলে আসবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের প্রথম বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেসের যাত্রার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, রাজশাহী অঞ্চলে কেন জানি তেমন কোনো উন্নয়ন হয়নি। দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় অনেকটা পিছিয়ে উত্তরাঞ্চল। জানি না কেন সেখানে শিল্প-কারখানা গড়ে ওঠেনি। তবে সরকার এবার রাজশাহীর দিকে বিশেষভাবে নজর দিচ্ছে। আগামীতে রাজশাহীতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। যাতে সেখানকার মানুষের কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়।

পরে প্রধানমন্ত্রী গণভবন থেকে সবুজ পতাকা নেড়ে এবং বাঁশি বাজিয়ে ট্রেনটির উদ্বোধন করেন। একই সময়ে রাজশাহীতে অবস্থান করা রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনও সবুজ পতাকা নেড়ে ট্রেনের যাত্রার উদ্বোধন করেন।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে ঢাকায় গণভবনে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

রাজশাহীতে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান, পাবনার সংসদ সদস্য শামসুল হক টুকু, নাটোরের শফিকুল ইসলাম শিমুল, রাজশাহীর আয়েন উদ্দিন, আরএমপি কমিশনার হুমায়ন কবীর, জেলা পুলিশ সুপার মো. শহিদুল্লাহ  প্রমুখ।

প্রথম দিনে বনলতা ট্রেনটিতে ভ্রমণে কোনো টিকিট কিনতে হয়নি যাত্রীদের। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে সকাল ৭টায় রাজশাহী ছেড়ে ঢাকার উদ্দেশে যাবে বনলতা। বেলা ১১টায় ঢাকায় পৌঁছে, ফের দুপুর দেড়টায় ঢাকার কমলাপুর থেকে রাজশাহীর উদ্দেশ্যে যাত্রা করবে ট্রেনটি। বিকেল সাড়ে ৫টায় রাজশাহী স্টেশনে পৌঁছাবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানিয়েছে, দেশে চলাচল করা ট্রেনগুলোর মধ্যে সর্বাধুনিক গতিসম্পন্ন ট্রেন বনলতা। ঘণ্টায় ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ১৪০ কিলোমিটার। তবে অত্যাধুনিক লাইন না থাকার কারণে ৯৫-১০০ কিলোমিটার গতিতে এখন চলাচল করবে ট্রেনটি। মজবুত ট্র্যাক পেলে এটি প্রতি মিনিটে আড়াই কিলোমিটার রেলপথ পাড়ি দিতে সক্ষম হবে।

 আরও পড়ুন:>> সারাদেশে ব্যাপকভাবে রেল নেটওয়ার্ক সৃষ্টি করা হবে: প্রধানমন্ত্রী 

 আরও পড়ুন:>> বাংলাদেশেও সন্ত্রাসী হামলার চেষ্টা চলছে: প্রধানমন্ত্রী

আপনার মতামত লিখুন :