Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

মাদরাসা বোর্ডেও পাস ও জিপিএ বেড়েছে

মাদরাসা বোর্ডেও পাস ও জিপিএ বেড়েছে
ফাইল ছবি
নিউজ ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় মাদরাসা শিক্ষা বোর্ডেও পাসের হার বেড়েছে। এবার মাদরাসা বোর্ডে পাসের হার ৮৩.০৩ শতাংশ। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭০.৮৯ শতাংশ। বেড়েছে ১২.১৪ শতাংশ।

এ বছর মাদরাসা বোর্ড থেকে তিন লাখ ছয় হাজার ৭৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে দুই লাখ ৫৪ হাজার ৭১০ জন উত্তীর্ণ হয়েছে। যা গত বছরের তুলনায় ৫১ হাজার ৩২৮ জন বেড়েছে।

এদিকে মাদরাসা বোর্ড থেকে এবার ছয় হাজার ২৮৭ জন জিপিএ-৫ পেয়েছে। যেটি গতবার ছিল তিন হাজার ৩৭১ জন।

উল্লেখ্য, এবার পাশের হার ৮২.২০ শতাংশ। যা গত বছর ছিল ৭৭.৭৭ শতাংশ। এবার মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন।

আপনার মতামত লিখুন :

জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেফতার

জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেফতার
দুদক

কিশোরগঞ্জে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা সেতাফুল ইসলামের পাঁচ কোটি টাকা আত্মসাতের মামলার চার্জশিটভুক্ত অন্যতম আসামি কিশোরগঞ্জ জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মো. সিরাজুল ইসলামকে সেগুনবাগিচা থেকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২০ আগস্ট) বিষয়টি গণমাধ্যমে কাছে নিশ্চিত করেন দুর্নীতি দমন কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

মামলার সূত্র উল্লেখ করে প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, মামলার মূল আসামি সেতাফুল ইসলাম কিশোরগঞ্জে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনকালে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভূমি অধিগ্রহণের সরকারি ৫ কোটি টাকা আত্মসাৎ করেন।

পরে কিশোরগঞ্জ মডেল থানায় দুর্নীতি প্রতিরোধ আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ধারায় ২০১৮ সালের ১৭ জানুয়ারি গ্রেফতার করা হয় তাকে। মঙ্গলবার মামলার অন্যতম আসামি সিরাজুল ইসলামকে গ্রেফতার করলো দুদক।

ঘরে একা পেয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ

ঘরে একা পেয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ
ছবি: প্রতীকী

ময়মনসিংহের গফরগাঁওয়ের পাগলা থানা এলাকায় ঘরে একা পেয়ে এক স্কুলছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। আর এ ধর্ষণের অভিযোগ উঠেছে একই গ্রামের আবু মিয়ার ছেলে দিলু (২৫) নামে এক যুবকের বিরুদ্ধে।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুজ্জামান খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি জানান, পাগলার মশাখালী ইউনিয়নের দড়ি চাইরবাড়িয়া গ্রামে সোমবার (১৯ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে ওই স্কুলছাত্রীকে ঘরে একা পেয়ে ধর্ষণ করে দিলু। পরে স্থানীয়রা বিষয়টি টের পেয়ে এগিয়ে আসলে দিলু পালিয়ে যায়।

ওসি আরও জানান, এ ঘটনায় সোমবার রাতেই ধর্ষণের শিকার স্কুলছাত্রীর মা বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। পরে মঙ্গলবার সকালে ডাক্তারি পরীক্ষার জন্য স্কুলছাত্রীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র