Alexa

রাজশাহীর ৩ রেস্তোরাঁর পৌনে ৪ লাখ টাকা জরিমানা

রাজশাহীর ৩ রেস্তোরাঁর পৌনে ৪ লাখ টাকা জরিমানা

জরিমানাপ্রাপ্ত রেস্তোরাঁগুলোর একটিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত করার দৃশ্য মোবাইল ফোনে ধারণ করছেন ম্যাজিস্ট্রেট/ ছবি: বার্তা২৪.কম

রাজশাহী মহনগরীর তিন নামি রেস্তোরাঁয় ভ্রাম্যমাণ আদালত পারিচালনা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বৃহস্পতিবার (৯ মে) দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ অভিযান চালানো হয়।

অভিযানে মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ের ‘নানকিং চাইনিজ রেস্টুরেন্ট’ কর্তৃপক্ষকে দুই লাখ টাকা, লক্ষ্মীপুর মোড়ে অবস্থিত ‘রাজ ক্যাফে’র এক লাখ টাকা ও ‘হোটেল তৃপ্তি’র মালিককে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557420565774.jpg

র‌্যাব সূত্র জানায়, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত করা, রান্নার কাঁচামাল পচা ও বাসিসহ রেস্তোরাঁগুলোর পরিবেশ নোংরা থাকায় ভোক্তার অধিকার আইনে তাদের এই অর্থদণ্ড করা হয়। একই সঙ্গে রেস্তোরাঁগুলোর মান ‍উন্নয়নে কর্তৃপক্ষকে সতর্ক করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নিজামউদ্দিন। তিনি জানান, পবিত্র রমজান মাসে ভোক্তাদের কথা মাথায় রেখে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। সেখানে অস্বাস্থ্যকর পরিবেশ, পঁচা-বাসি খাবার পরিবেশনসহ বেশ কয়েকটি সুনির্দিষ্ট অভিযোগের সত্যতা পাওয়ায় কর্তৃপক্ষকে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘জরিমানা করার কারণগুলো তাদেরকে স্পষ্টভাবে বুঝিয়ে দিয়ে এসেছি। আগামীতে তাদেরকে এসব সমস্যা সমাধান করতে নির্দেশ দেওয়া হয়েছে। যদি তারা তা না মানেন, তবে আরও কঠোর শাস্তি দেওয়া হবে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557420589071.jpg

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সময় সরেজমিনে দেখা যায়, মহানগরীর নামকরা এসব রেস্তোরাঁর রান্নাঘরে তেলাপোকা ও ইুঁদর ছুটে বেড়াচ্ছে। সেখানেই খোলা অবস্থায় খাবার রাখা হয়েছে। ফ্রিজের মাছ-মাংস বহুদিনের পুরনো ও পচা। ফ্রিজগুলো পরিষ্কার না করায় নোংরা হয়ে আছে।

র‌্যাব-৫ রাজশাহীর কোম্পানি কমান্ডার মাইনুল ইসলাম বলেন, ‘মহানগরীতে অভিযান চালিয়ে যে দৃশ্য দেখেছি, তা ভয়াবহ। প্রায় প্রত্যেকটি রেস্তোরাঁয় রান্নাঘর, ফ্রিজসহ খাবার তৈরিতে ব্যবহৃত কাঁচামাল বাসি ও পচা। স্বাস্থ্যকর রান্নার পরিবেশও নেই সেখানে। আগামী দিনেও মহানগরবাসীর অভিযোগের বিষয়ে খেয়াল রাখা হবে।’

আপনার মতামত লিখুন :