Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

রাজশাহীতে আম পাড়া শুরু বুধবার

রাজশাহীতে আম পাড়া শুরু বুধবার
রাজশাহীতে আম পাড়া শুরু বুধবার / ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
রাজশাহী


  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে চলতি মৌসুমে আম পাড়ার সময়সূচি ঘোষণা করেছে জেলা প্রশাসন। নির্ধারিত সূচি অনুযায়ী আগামী বুধবার (১৫ মে) থেকে আম পাড়া শুরু হবে।

রোববার (১২ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে ‘ফল সংগ্রহ, সংরক্ষণ ও বাজারজাতকরণ’ বিষয়ক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্তে বলা হয়েছে, ১৫ মে থেকে বাজারজাতকরণের লক্ষ্যে বাগানের আম পাড়তে পারবেন মালিক ও ব্যবসায়ীরা। তবে সেটি দেশি জাতের ‘গুটি’ আম। আগামী ২০ মে থেকে গোপালভোগ আম গাছ থেকে নামাতে পারবেন চাষিরা।

এছাড়া হিমসাগর বা ক্ষীরসাপাত ২৮ মে, লক্ষ্মণভোগ ২৫ মে, ল্যাংড়া আগামী ৬ জুন, আম্রপালি ১৬ জুন, ফজলি ও সুরমা ফজলি ১৬ জুন এবং আশ্বিনা আম পাড়া যাবে ১ জুলাই থেকে।

জেলা প্রশাসক এসএম আব্দুর কাদের সভায় বলেন, ‘রাজশাহীর আমে কখনো ফরমালিন মেশানো হয় না। কৃত্রিমভাবেও আম পাকানোও হয় না। কিন্তু যখন বাজারে অনেক আগে কিংবা পরে আম পাওয়া যায়। তখন অনেকেই মনে করেন যে, আমে কেমিক্যাল দেওয়া আছে। ক্রেতাদের ভীতি দূর করতেই আম পাড়ার একটা নির্দিষ্ট সময় ঠিক করে নেওয়া হয়। এই সিদ্ধান্ত নেওয়ার সময় সবার আগে চাষিদের স্বার্থ রক্ষা হচ্ছে কিনা তা বিবেচনা করে দেখা হয়েছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/12/1557662222718.jpg

তিনি আরও বলেন, ‘বেঁধে দেওয়া সময় অনুযায়ী আম নামানো হচ্ছে কি না তা মনিটরিং করা হবে। নির্ধারিত সময়ের আগে কোনো আমচাষি গাছ থেকে আম পাড়লে ব্যবস্থা গ্রহণ করা হবে। যদি কারও গাছে নির্ধারিত সময়ের আগে আম খুব বেশি পেকে যায়, তবে স্থানীয় প্রশাসনকে লিখিতভাবে জানাতে হবে। প্রশাসনের কর্মকর্তারা সরেজমিন বাগান পরিদর্শন করে এই বিষয়ে অনুমতি দেবেন।’

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মো. শহিদুল্লাহ,ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুল আলিম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক ছামসুল হক। এছাড়া জেলার নয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনও, আমচাষি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

বাড্ডার ঘটনায় সবাইকে শনাক্ত করে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

বাড্ডার ঘটনায় সবাইকে শনাক্ত করে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
ব্রফিংয়ে বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রাজধানীর বাড্ডায় গণপিটুনিতে তাছলিমা বেগম রেনু (২৫) হত্যার ঘটনায় সবাইকে শনাক্ত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কেউ যেন অহেতুক সোশ্যাল মিডিয়ার মাধ্যমে উত্তেজিত না হয়। তারা যেন ঘটনাটা জানতে চেষ্টা করে, বুঝতে চেষ্টা করে। এটাতো একটা বোঝার ব্যাপার আছে। তবে যারাই এঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি আরও বলেন, ‘এ ঘটনায় আমরা আজ সবাই ব্যথিত। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, এজন্য সবাইকে সজাগ থাকতে হবে।’

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘ফেসবুকে যারা এ ধরনের গুজব ছড়িয়ে দিচ্ছে, আমাদের পুলিশ কিন্তু বসে থাকবে না। যারা এসব ঘটনার প্রচারণা করবেন তাদেরকেও শনাক্ত করব এবং তাদেরকেও আইনের মুখোমুখি করব। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এত অদক্ষ ভাববেন না। আপনারা উদ্দেশ্যমূলকভাবে প্রচারণা করবেন আর আমরা বসে থাকব, এটা আশা করববেন না।’

তিনি বলেন, ‘আমরা প্রত্যেক জেলার ডিসি এসপিদেরকে জানিয়ে দিয়েছি। তারা যেন এসব গুজবের বিষয়ে সতর্ক থাকে এবং সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে গিয়ে ব্যবস্থা গ্রহণ করে।’

উল্লেখ্য, গত শনিবার (১৯ জুলাই) ছেলে ধরা সন্দেহে বাড্ডায় গণপিটুনিতে ওই নারীকে হত্যা করা হয়। এ ঘটনায় পরদিন নিহতের বোনের ছেলে নাসির উদ্দিন বাদী হয়ে বাড্ডা থানায় একটি হত্যা মামলা করেছেন।

পাবনায় মানসিক প্রতিবন্ধীর মরদেহ উদ্ধার

পাবনায় মানসিক প্রতিবন্ধীর মরদেহ উদ্ধার
প্রতীকী ছবি

পাবনা শহরের পৌর এলাকার মাটিয়া সড়ক এলাকায় নিজাম শেখ (৫৩) নামে এক মানসিক প্রতিবন্ধীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। প্রাথমিকভাবে পুলিশের ধারণা তাকে শ্বাসরোধ করে মেরে ফেলা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে পুলিশ এ মরদেহ উদ্ধার করে। পরে ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল  হাসপাতাল মর্গে পাঠায়। মৃত নিজাম শেখ পাবনা পৌর শহরের গোবিন্দা  মহল্লার রেজেক শেখের ছেলে।

নিজাম শেখ মানসিক প্রতিবন্ধী ছিলেন এমন দাবী করে নিহতের চাচাতো বোন রিজিয়া খাতুন বলেন, মঙ্গলবার ভোরে বাড়ি থেকে বের হন নিজাম শেখ। পরে সকালে শহরের মাটিয়া সড়ক এলাকায় ছাপড়া ঘরের নিচে তার ঝুলন্ত মরদেহ দেখতে পায় স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে।

সংশ্লিষ্ট বিষয়ে পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস বলেন, নিহত নিজাম শেখের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এছাড়াও নাক-মুখে রক্ত দেখে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তাকে কেউ শ্বাসরোধে হত্যার পর মরদেহটি ঝুলিয়ে রেখেছে। তিনি বলেন, বিষয়টি পুলিশ খতিয়ে দেখছে।

এ ঘটনায় মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন বলে সদর থানা পুলিশ জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র