Alexa

রাজশাহীতে আম পাড়া শুরু বুধবার

রাজশাহীতে আম পাড়া শুরু বুধবার

রাজশাহীতে আম পাড়া শুরু বুধবার / ছবি: বার্তা২৪

রাজশাহীতে চলতি মৌসুমে আম পাড়ার সময়সূচি ঘোষণা করেছে জেলা প্রশাসন। নির্ধারিত সূচি অনুযায়ী আগামী বুধবার (১৫ মে) থেকে আম পাড়া শুরু হবে।

রোববার (১২ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে ‘ফল সংগ্রহ, সংরক্ষণ ও বাজারজাতকরণ’ বিষয়ক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্তে বলা হয়েছে, ১৫ মে থেকে বাজারজাতকরণের লক্ষ্যে বাগানের আম পাড়তে পারবেন মালিক ও ব্যবসায়ীরা। তবে সেটি দেশি জাতের ‘গুটি’ আম। আগামী ২০ মে থেকে গোপালভোগ আম গাছ থেকে নামাতে পারবেন চাষিরা।

এছাড়া হিমসাগর বা ক্ষীরসাপাত ২৮ মে, লক্ষ্মণভোগ ২৫ মে, ল্যাংড়া আগামী ৬ জুন, আম্রপালি ১৬ জুন, ফজলি ও সুরমা ফজলি ১৬ জুন এবং আশ্বিনা আম পাড়া যাবে ১ জুলাই থেকে।

জেলা প্রশাসক এসএম আব্দুর কাদের সভায় বলেন, ‘রাজশাহীর আমে কখনো ফরমালিন মেশানো হয় না। কৃত্রিমভাবেও আম পাকানোও হয় না। কিন্তু যখন বাজারে অনেক আগে কিংবা পরে আম পাওয়া যায়। তখন অনেকেই মনে করেন যে, আমে কেমিক্যাল দেওয়া আছে। ক্রেতাদের ভীতি দূর করতেই আম পাড়ার একটা নির্দিষ্ট সময় ঠিক করে নেওয়া হয়। এই সিদ্ধান্ত নেওয়ার সময় সবার আগে চাষিদের স্বার্থ রক্ষা হচ্ছে কিনা তা বিবেচনা করে দেখা হয়েছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/12/1557662222718.jpg

তিনি আরও বলেন, ‘বেঁধে দেওয়া সময় অনুযায়ী আম নামানো হচ্ছে কি না তা মনিটরিং করা হবে। নির্ধারিত সময়ের আগে কোনো আমচাষি গাছ থেকে আম পাড়লে ব্যবস্থা গ্রহণ করা হবে। যদি কারও গাছে নির্ধারিত সময়ের আগে আম খুব বেশি পেকে যায়, তবে স্থানীয় প্রশাসনকে লিখিতভাবে জানাতে হবে। প্রশাসনের কর্মকর্তারা সরেজমিন বাগান পরিদর্শন করে এই বিষয়ে অনুমতি দেবেন।’

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মো. শহিদুল্লাহ,ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুল আলিম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক ছামসুল হক। এছাড়া জেলার নয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনও, আমচাষি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :