Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন শুরু

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন শুরু
এসএসসি পরীক্ষায় পাশ করায় ভিকারুননিসার শিক্ষার্থীদের উল্লাস / পুরনো ছবি
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডে এক যোগে এই কার্যক্রম চলবে।

রোববার (১২ মে) রাজধানীর ঢাকা বোর্ডের মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ অনলাইন ভর্তি কার্যক্রমের উদ্ভোধন করেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ আবেদন প্রক্রিয়া চলবে আগামী ২৩ মে পর্যন্ত।

ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রমের সময়সূচি, ভর্তি নির্দেশিকা, আবেদনের নিয়মাবলী এবং ফলাফল (www.xiclassadmission.gov.bd) এ ওয়েব সাইটে জানা যাবে। এছাড়া স্ব স্ব বোর্ডের ওয়েব সাইট থেকেও জানা যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/12/1557663898509.jpg

একজন শিক্ষার্থী ভর্তির জন্য সর্বনিন্ম পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজের পছন্দক্রম দিতে পারবে। ইন্টারনেটের মাধ্যমে আবেদনের জন্য টেলিটক, বিকাশ, শিওরক্যাশ ও গ্রামীণ ফোনের মাধ্যমে ১৫০ টাকা দিতে হবে। ভর্তি কার্যক্রম শেষ হবে ৩০ জুন এবং ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

উদ্ভোধনকালে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. মাহমুদুল-উল-হক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. জিয়াউল হক।

আপনার মতামত লিখুন :

নগরবাসীকে ভোগান্তি সহ্য করার আহ্বান মেয়র নাছিরের

নগরবাসীকে ভোগান্তি সহ্য করার আহ্বান মেয়র নাছিরের
পোর্ট কানেকটিং রোডের উন্নয়ন ও সম্প্রসারণ ফলক উন্মোচনকালে মেয়র নাছির, ছবি: বার্তা২৪.কম

চলমান উন্নয়ন কাজের সুফল পেতে নগরবাসীকে ভোগান্তি সহ্যের আহ্বান জানালেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেছেন, 'তর্ক কিংবা সমালোচনা করতে গিয়ে মুখে বলা খুব সহজ, কিন্তু কোনো একটি বিষয়কে প্রতিষ্ঠিত করতে গেলে অনেক ধৈর্য ধারণ করতে হয়। অনেকে চলমান উন্নয়ন কাজের সুফল পেতে চায়, অথচ সাময়িক কষ্ট স্বীকার করার মন-মানসিকতা পোষণ করে না। এক্ষেত্রে নগরবাসীকে সাময়িক কষ্ট সত্ত্বেও ভোগান্তির সহ্যের অনুরোধ জানাই।'

বুধবার (২৬ জুন) দুপুরে নগরীর নয়াবাজার চত্বরে পোর্ট কানেকটিং রোডের উন্নয়ন ও সম্প্রসারণ ফলক উন্মোচনকালে এসব কথা বলেন তিনি। একই সঙ্গে তিনি আনন্দীপুর গেইট থেকে মাজার পর্যন্ত লর্ড-১ সড়কের উদ্বোধন করেন।

নগরবাসীকে ভোগান্তি সহ্য করার আহ্বান মেয়র নাছিরের

মেয়র বলেন, 'জাইকার অর্থায়নে প্রস্তাবিত বঙ্গবন্ধু সড়ক টেকসই ও পরিকল্পিত করতে গিয়ে ১৭০ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। এ সড়ক দিয়ে প্রতিনিয়ত বন্দরের গাড়ি বহির্গমন হয়। এ কারণে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়ে এলাকার মানুষকে ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে। তারপরেও চসিকের ঐকান্তিক প্রচেষ্টায় সড়কের কাজ এগিয়ে চলছে।'

জানা যায়, দেড় কিলোমিটার জুড়ে এই রাস্তার উন্নয়নের জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৪২ কোটি টাকা। এতে কার্পেটিং পুরু ৯ ইঞ্চি, বেস টাইপ ৮ ইঞ্চি, ওয়াটার বাউন্ড মেগাডাম ৬ ইঞ্চি, সেন্ট ফাইলিং ১২ ইঞ্চি সর্বমোট ৩ ফিট রাস্তা উঁচু করা হবে।

এছাড়াও এই সড়কে দুইটি কালভার্ট, লিংক রোডে সাতটি কালভার্ট, বক্স কালভার্ট একটি এবং ৮৫০টি গাছ রোপণ করা হবে। রাস্তার মাঝখানে আড়াই ফুট প্রশস্ত মিডিয়ান ও এলআইডি লাইট থাকবে বলেও জানান মেয়র।

ফলক উন্মোচনকালে স্থানীয় কাউন্সিলর এম এম এরশাদ উল্লাহ, মো. সাবের আহমেদ, মোরশেদ আক্তার, সংরক্ষিত মহিলা কাউন্সিলর জেসমিন খানম, ফারহানা জাবেদসহ করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টাইপিং মিসটেকে ভুল চিঠি দেয়া হয়েছে: দুদক

টাইপিং মিসটেকে ভুল চিঠি দেয়া হয়েছে: দুদক
দুদক প‌রিচালক ফানাফিল্যার সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ের সময়কার ছবি

বরখাস্ত হওয়া পুলিশের ডিআইজি মিজানুর রহমান মিজান ও বরখাস্ত হওয়া দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছিরের ফোনালাপের ঘটনা তদন্তে সাক্ষ্যগ্রহণে দুই সাংবা‌দিক‌কে সাক্ষী ও দু'ধর‌নের ‌নো‌টিশ দেওয়ার বিষ‌য়ে জান‌তে চাই‌ল দুর্নী‌তি দমন ক‌মিশন (দুদক) প‌রিচালক শেখ মো. ফানাফিল্যা বার্তা২৪.কম‌কে ব‌লে‌ছেন, আমরা দুজন সাংবা‌দিক‌কে দুধর‌নের চি‌ঠি দি‌য়ে‌ছি। টাই‌পিং মি‌সটেকের কার‌ণে চি‌ঠি দু রকম হ‌য়ে‌ছে। দিপু সা‌রোয়ার‌কে পাঠা‌নো নো‌টিশ‌টিই স‌ঠিক। এটিএন নিউজের সুমনকে পাঠানো চিঠিতে একটা লাইন ওঠেনি।’

বুধবার (২৬ জুন) মোবাইল ‌ফো‌নে বার্তা২৪.কম‌কে এসব কথা ব‌লেন তি‌নি।

‌তি‌নি ব‌লেন, ‘তি‌নি‌তো (সাংবা‌দিকরা) অভি‌যোগকারী না, সাক্ষী। তাকে সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হ‌য়ে‌ছে। তিনি শুধু বল‌বেন, হ্যাঁ আমি রি‌পোর্টটা ক‌রে‌ছি। এছাড়া আমা‌দের আর কোনো তথ্য জানার থাক‌লে তার কা‌ছে জান‌তে চাইব। তি‌নি য‌দি না আসেন তাহ‌লে তার কিছুই হ‌বে না। কতজন সাক্ষী আমরা ডে‌কে থা‌কি। তারা তো সবাই আসেন না। তা‌দের বিরু‌দ্ধে কী কোনো ব্যবস্থা নেওয়া হ‌য়ে‌ছে কখনও? না আস‌লে স‌র্বোচ্চ আমরা তার অথোরি‌টি‌কে জানা‌তে পা‌রি, তা‌কে ডে‌কেছিলাম তিনি আসেন নাই। এ ছাড়া আর কিছু না। আইনানুক ব্যবস্থা নেওয়ার বিষয়টা শুধুই ফরমালি‌টি।’

আরও পড়ুন: সাংবা‌দিক‌কে নো‌টিশ পাঠা‌নো দুদক কর্মকর্তা‌কে শোকজ

চি‌ঠি দু‌টো থে‌কে জানা যায়, সাংবা‌দিক‌দের কা‌ছে পাঠা‌নো চি‌ঠি‌তে দুদক বানানটিও ভুল লিখে‌ছেন তারা। চি‌ঠি‌তে দুদককে 'দদক' বা‌নি‌য়ে 'দর্নী‌তি দমন ক‌মিশন' হি‌সে‌বে লে‌খা হ‌য়ে‌ছে।

দুদক সূত্রে জানা যায়, দুদক প‌রিচালক শেখ ফানাফিল্যার নেতৃ‌ত্বে গ‌ঠিত ডিআইজি মিজান ও দুদক প‌রিচাল‌ক এনামুল বা‌ছি‌রের ঘুষ লেন‌দেনের ঘটনায় গ‌ঠিত তিন সদস্যের টিমটি‌তে অনুসন্ধানের দায়িত্ব পালনকারী অপর সদস্যরা হ‌লেন, দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান ও সালাহউদ্দিন আহমেদ।

জানা যায়, দুদক পরিচালক ফানাফিল্যার স্বাক্ষরিত চিঠিতে এটিএন নিউজের প্রতিবেদক আরিফ সুমন এবং বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি দিপু সারোয়ারকে দুদকে হাজির হয়ে সাক্ষী দি‌তে বলা হয়েছে। দিপু সারোয়ারের কা‌ছে দুদকের পাঠা‌নো চিঠিতে বলা হয়েছে, ‘সাক্ষ্যগ্রহণের জন্য দুদকে হাজির না হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’ যা অপর সাংবা‌দি‌কের কা‌ছে পাঠা‌নো চি‌ঠি‌তে তা উল্লেখ নেই।

আরও পড়ুন: দুদক কার্যালয়ের সামনে সাংবাদিকদের বিক্ষোভ

এ বিষ‌য়ে দিপু সা‌রোয়ার সাংবা‌দিক‌দের ব‌লেন, ‘আমার অনুসন্ধা‌নী প্র‌তি‌বেদ‌নে ‌কোনো ধর‌ণের মিথ্যা বা উদ্দেশ্যমূলক কিছু নেই। য‌দি এ ধর‌নের কোনো তথ্য থা‌কে তাহ‌লে যার বিরু‌দ্ধে অভিযোগ বা যা‌কে নি‌য়ে অভিযোগ সে প্রথমে আমার প‌ত্রিকায় প্র‌তিবাদ পাঠা‌তে পা‌রেন। কিন্তু তারা এটা না ক‌রে আমার বিরু‌দ্ধে সরাস‌রি আইনি ব্যবস্থা নে‌বে এমন কথা ব‌লে‌ছে। যে তথ্য প্রমাণ পে‌য়ে পু‌লিশ ও দুদ‌কের দুই কর্মকর্তা‌কে বরখাস্ত করা হ‌লো সে তথ্য দেওয়ার কার‌ণে একজন রি‌পোর্টারকে আইনের আওতায় আনার অধিকার তারা রা‌খে না। তা‌দের চি‌ঠি দে‌খে ম‌নে হ‌চ্ছে তারা আমার প্র‌তি সমন জা‌রি ক‌রে‌ছে। আমি কী তাহ‌লে দুর্নী‌তি তু‌লে ধ‌রে ভুল ক‌রে‌ছি?’

এটিএন নিউজ এর সাংবা‌দিক ইমরান হো‌সেন সুমন বার্তা২৪.কম‌কে ব‌লেন, ‘আমি তা‌দের‌কে কী সাক্ষী দেবো? আমার সাক্ষ্য আমার প্র‌তি‌বেদ‌নে ‌দেওয়া আছে। তারা আমার কা‌ছে সহ‌যো‌গিতা চাইতে পা‌রে। আমি তা‌দের কা‌ছে যে‌তে বাধ্য নই।’

এদিকে, সাংবা‌দিক‌দের বিরু‌দ্ধে এমন বি‌ত‌র্কিত বক্তব্যে ক্ষে‌পে উঠেছে সাংবা‌দিক সমাজ। প্র‌তিবা‌দে দুদ‌কের সাম‌নে প্র‌তিবাদ ও বি‌ক্ষোভ সমা‌বেশ ক‌রে‌ছেন বি‌ভিন্ন গণমাধ্যমকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র