Alexa

ক‍্যাডারভুক্তির দাবিতে রাস্তায় নন ক‍্যাডার চিকিৎসকরা

ক‍্যাডারভুক্তির দাবিতে রাস্তায় নন ক‍্যাডার চিকিৎসকরা

নন ক্যাডার ডাক্তারদের ক্যাডারভুক্তির দাবিতে মানববন্ধন, ছবি: বার্তা২৪.কম

স্বাস্থ্যখাতে বিদ্যমান চিকিৎসক সংকট নিরসনে ৮ হাজার ৩৬০ জন চিকিৎসককে ক‍্যাডারভুক্তির দাবি জানিয়েছেন ৩৯ তম বিসিএসে উত্তীর্ণ নন ক‍্যাডার চিকিৎসকরা।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা।

মানববন্ধনে অংশ নেওয়া চিকিৎসকরা বলেন, '৩৮ হাজার ডাক্তার ৩৯ তম বিসিএস পরীক্ষায় অংশ নিলে লিখিত পরীক্ষায় ১৩২০০ জন উত্তীর্ণ হয়। পরবর্তীতে মৌখিক পরীক্ষা নেয়ার পর পিএসসি স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর চার হাজার ৭৯২ জন ছাড়াও অতিরিক্ত দুই হাজার ২৫০ জন ডাক্তার নিয়োগের ব‍্যাপারে চিঠি দেয়। কিন্তু স্বাস্থ্য ও জনপ্রশাসন মন্ত্রণালয় সমন্বিত সিদ্ধান্তে পৌঁছতে ব্যর্থ হওয়ায় পিএসসি তার পরিপত্র মোতাবেক চার হাজার ৭৯২ জন ডাক্তারকে সুপারিশ করতে বাধ্য হয়। জানানো হয়েছে, আট হাজার ৩৬০ জন চিকিৎসক লিখিত ও মৌখিক পরীক্ষায় কৃতকার্য হলেও শূন্যপদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ সকল প্রার্থীকে বিসিএস ক্যাডার সার্ভিসে নিয়োগের সুপারিশ করা সম্ভব হয় নাই।'

ক‍্যাডারভুক্তির দাবিতে রাস্তায় নন ক‍্যাডার চিকিৎসকরা

চিকিৎসকরা আরও বলেন, 'যেহেতু সুপারিশকৃত চার হাজার ৭৯২ জন ডাক্তার ছাড়াও কৃতকার্য নন ক‍্যাডারভুক্ত আরও আট হাজার ৩৬০ জন ডাক্তার গ্রামে গিয়ে চিকিৎসা সেবা দিতে ইচ্ছুক। তাই জটিলতা কাটিয়ে এই দক্ষ জনবলকে কীভাবে সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় একীভূত করা যায়, সে বিষয়ে পদক্ষেপ নেয়া উচিত বলে আমরা মনে করি।'

স্বাস্থ্য, জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগে দেশের চিকিৎসক সংকটের দ্রুত একটা স্থায়ী সমাধানে পৌঁছানো সম্ভব বলেও মনে করেন তারা।

দাবি বাস্তবায়ন কর্মসূচির সমন্বয়ক হিসেবে কাজ করছেন ৩৯ তম বিসিএস উত্তীর্ণ নন ক‍্যাডার চিকিৎসক ডা. শহীদ, ডা. দেবাশীষ, ডা. ইলা, ডা. কানেতা ও ডা. গোবিন্দ।

আপনার মতামত লিখুন :