Alexa

গ্রামে ঘুরে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক

গ্রামে ঘুরে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক

গ্রামে গিয়ে কৃষকদের কাছ থেকে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক, ছবি: বার্তা২৪.কম

রাজশাহীতে গ্রামে ঘুরে ঘুরে কৃষকদের কাছ থেকে সরকার নির্ধারিত মূল্যে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের।

বুধবার (২২ মে) দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পবা উপজেলার মধুসুদনপুর গ্রামে গিয়ে তিনি সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনেন।

বিভিন্ন কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধানের ফলন ও মাঠ থেকে সংগ্রহের ব্যাপারেও খোঁজ-খবর নেন তিনি। ধান কেনার সময় আর্দ্রতা পরীক্ষা করে দেখেন। প্রতি মণ ধান এক হাজার ৪০ টাকা দরে কেনা হয়। পবা উপজেলায় কার্ডধারী কৃষকদের কাছ থেকে ১২৬ টন ধান কিনবে সরকার।

এই বিষয়ে পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ জানিয়েছেন, কৃষকরা ধানের ন্যায্য দাম পাচ্ছেন না, এমন খবরের পর জেলা প্রশাসক নিজে উপস্থিত থেকে ধান কেনার উদ্যোগ নেন। জেলা খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হোসেন ভূঁইয়াকে সঙ্গে নিয়ে নওহাঁটা পৌরসভার মধুসুদনপুর গ্রামে যান তিনি। সেখানে তিনজন কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে আড়াই মেট্রিক টন ধান কেনা হয়।

গ্রামে ঘুরে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক

ওই গ্রামের কৃষক মজিবুর রহমান বলেন, 'জেলা প্রশাসকের উপস্থিতিতে আমি ১৫ মণ ধান বিক্রি করেছি। সরকার নির্ধারিত মূল্যে ধানের দাম পেয়েছি। এভাবে ধান বিক্রি করা গেলে কৃষকরা খুব উপকৃত হবেন।'

আরেক কৃষক আব্দুল আওয়াল জানান, তিনি দুই বিঘা জমিতে বোরো ধান চাষ করেছিলেন। ২০ মণ ধান জেলা প্রশাসকের মাধ্যমে তিনি বিক্রি করেছেন। ধান বিক্রির টাকা ব্যাংক একাউন্টে জমা হবে।

জানতে চাইলে রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, ‘কৃষকদের স্বার্থ রক্ষায় প্রশাসন সব সময় তৎপর থাকবে। আমি সহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা কৃষকদের কাছ থেকে ধান কেনার বিষয়টি তদারকি করব। কোনো ব্যবসায়ী কৃষক সেজে ধান বিক্রির চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

আপনার মতামত লিখুন :