Alexa

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বনায়নে গুরুত্বারোপ

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বনায়নে গুরুত্বারোপ

বৃক্ষরোপনে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৮ চূড়ান্তকরণে অনুষ্ঠিত জাতীয় কমিটির বৈঠক, ছবি: বার্তা২৪

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় সারাদেশে বনায়ন বাড়ানোর আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। তিনি পতিত জমির পাশাপাশি নদীর তীর, রাস্তার পাশে এবং বাড়ির ছাদ ও ব্যালকনিসহ সর্বত্র গাছ লাগিয়ে সবুজ বেষ্টনী গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন।

রোববার (২৬ মে) সচিবালয়ে নিজ দফতরে বৃক্ষরোপনে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৮ চূড়ান্তকরণে অনুষ্ঠিত জাতীয় কমিটির বৈঠকে সভাপতির বক্তব্যে এই আহ্বান জানান। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, সংসদ সদস্য শামীমা আক্তার খানম, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. কামাল উদ্দিন আহমেদ, পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি কামরুল ইসলাম চৌধুরী, কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র প্রমুখ।

বৈঠকে পুরস্কার ও পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্তকরণ শেষে মন্ত্রী শাহাব উদ্দিন পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই উল্লেখ করে বলেন, বাড়ির আঙিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগাতে হবে। বনজ, ফলজ ও ভেষজ সকল ধরনের গাছ লাগালে আমাদের পরিবেশ রক্ষা করা সম্ভব হবে।

প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে উপকূলেই সবুজ বেষ্টনী গড়ে তোলার পরিকল্পনার কথা তুলে ধরে উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, উপকূলীয় অঞ্চালে সবুজ বনায়নে ঝড়, জলোচ্ছাস থেকে দেশের মানুষকে বাঁচায়, দেশকে বাঁচায়। তাই দেশকে বাঁচাতে হলে বৃক্ষরোপণ করতে হবে। তিনি লবণাক্ত এলাকাসহ প্রতিকূল পরিবেশে যারা বৃক্ষরোপন করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

আপনার মতামত লিখুন :