বাংলাদেশের সংসদ হবে বিশ্বে ডিজিটাল সংসদের অনুকরণীয়

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংসদ ভবনের শপথ কক্ষে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জুনাইদ আহমেদ পলক/ ছবি: বার্তা২৪.কম

সংসদ ভবনের শপথ কক্ষে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জুনাইদ আহমেদ পলক/ ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশ জাতীয় সংসদকে বিশ্বের আধুনিকতম ডিজিটাল সংসদ হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, ‘জাতীয় সংসদ হবে বিশ্বে ডিজিটাল সংসদের অনুকরণীয় দৃষ্টান্ত। আর এ কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করবে সরকার।’

বৃহস্পতিবার (৩০ মে) সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, এটুআই প্রোগ্রাম ও আইসিটি ডিভিশনের যৌথ উদ্যোগে ছয় দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ও পরিকল্পনা ল্যাব’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন সিদ্ধান্ত নতুন চিন্তার দ্বার উন্মোচন করে। তিনি স্বপ্ন দেখেছিলেন প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গঠনের। ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তবতা।’ ২০২১ সালের মধ্যেই সংসদ সদস্যগণ যেকোনো স্থান হতে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে সংসদ কার্যক্রমে অংশ নিতে সক্ষম হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) ড. মো. শামসুল আরেফিন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এম এন জিয়াউল আলম, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান, এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, জাতীয় সংসদ সচিবালয়ের উপ-সচিব (ট্রেনিং এন্ড প্রিভিলেইজ) এস এম মঞ্জুর প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (আইপিএ) এ ওয়াই এম গোলাম কিবরিয়া, অতিরিক্ত সচিব (এ এস) নুরুজ্জামান আহমেদ সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। ছয় দিনব্যাপী কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের ৪৬ জন কর্মকর্তা অংশ নেন।