হাট-বাজারে লাচ্ছা সেমাই বিক্রির হিড়িক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
লাচ্ছা সেমাইয়ের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা / ছবি: বার্তা২৪

লাচ্ছা সেমাইয়ের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঈদের খাদ্য তালিকার অন্যতম অনুসঙ্গ লাচ্ছা সেমাই। ঈদ যখন দরজায় কড়া নাড়ছে, তখন সেমাইয়ের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা। ক্রেতারাও ভিড় করছেন দোকানে দোকানে। তাই সেমাই বেচা-বিক্রি নিয়ে ব্যস্ত সময় কাটছে বিক্রেতাদের। যেন সবখানেই লাচ্ছা সেমাই বিক্রির হিড়িক পড়েছে।

সোমবার (৩ জুন) দুপুরে রংপুর মহানগরীর সিটি বাজার, পায়রা চত্বর, সেন্ট্রাল রোড, মিঠুর মোড়, কাচারী বাজার ও চেকপোস্ট এলাকা ঘুরে দেখা যায়, বেকারি ও হোটেল ব্যবসায়ীরা দোকানের সামনে টেবিলের ওপর ডালি ভর্তি লাচ্ছা সেমাইয়ের পসরা সাজিয়েছেন। আবার মৌসুমি ব্যবসায়ীরা রাস্তার পাশে দাঁড়িয়ে বিক্রি করছেন লাচ্ছা সেমাই। তবে নামীদামি হোটেল আর বেকারিগুলোতে বেশি ভিড় রয়েছে ক্রেতাদের।

নগরীর মিঠুর মোড়ের কয়েকটি দোকানের লাচ্ছা সেমাই বিক্রেতারা জানান, ঈদের সময় লাচ্ছা সেমাইয়ের চাহিদা বেশি থাকে। কমবেশি সবাই ঈদের জামাতে নামাজ পড়ে বাড়িতে আসার পরই লাচ্ছা সেমাই খেয়ে থাকেন। অতিথিদের জন্য তৈরি করা খাবার তালিকাতেও লাচ্ছা সেমাইয়ের কদর বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/03/1559557299999.JPG

কাচারী বাজার এলাকায় আরেক বিক্রেতা জানান, ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৪০ টাকা। আর ডালডায় ভাজা সেমাই বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজি দরে।

এদিকে, নগরীর বিভিন্ন এলাকার ছোট ছোট বাজার ও পাড়ামহল্লার দোকানেও বিক্রি হচ্ছে লাচ্ছা সেমাই। তবে সেখানে দামে হেরফের রয়েছে।

শাপলা চত্বর এলাকার দোকানি রিয়াজুল ইসলাম সম্রাট বাতা২৪.কমকে বলেন, ‘সেমাইয়ের মানের ওপর দাম নির্ভর করছে। মোটামুটি ভালো মানের সেমাই বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। আর ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা কেজি দরে।