Alexa

ঈদ যাত্রায় সড়কে ঝরল ৭১ প্রাণ

ঈদ যাত্রায় সড়কে ঝরল ৭১ প্রাণ

বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষ / পুরনো ছবি

টানা ৭ দিন সড়ক, রেল ও নৌ পথের যাত্রার মাধ্যমে শেষ হল ঈদুল ফিতরের ঈদ যাত্রা। ঈদ যাত্রার শেষ দিকে এসে টাঙ্গাইল, যমুনা সেতু ও সিরাজগঞ্জে যাত্রীদের কিছুটা ভোগান্তি পোহাতে হয়েছে। তবে সার্বিক বিবেচনায় এবারের ঈদ যাত্রা অন্য যেকোনো বারের তুলনায় স্বস্তিদায়ক হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কিন্তু ঈদ যাত্রা স্বস্তিদায়ক হলেও কমেনি সড়কের মৃত্যুর মিছিল। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ঈদের দিনসহ গত সাত দিনে সারা দেশে ৭১ জন নিহত হয়েছেন। এর মধ্যে শুধু ঈদের দিনই ১৯ জন মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে জানা গেছে।

সরকারি ও বেসরকারি বিভিন্ন সূত্রে মতে জানা গেছে, ৩০ তারিখ থেকে শুরু হওয়া ঈদ যাত্রায় এখন পর্যন্ত ৭১ জন মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। তবে এই সংখ্যা এখন পর্যন্ত নির্দিষ্ট নয়। নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559750142184.jpg

সর্বশেষ তথ্য অনুযায়ী এবারের ঈদ যাত্রায় ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রামে সাতজন, রাজশাহীতে ১৯ জন, খুলনায় নয়জন, সিলেটে আটজন, রংপুর পাঁচজন, ময়মনসিংহে একজন এবং বরিশাল বিভাগে একজন নিহত হয়েছে।

ঢাকা বিভাগ

এবারের ঈদ যাত্রায় ঢাকা বিভাগের সড়ক ও মহাসড়কে ২১ জন নিহত হয়েছেন। এর মধ্যে ফরিদপুরে ছয়জন, গোপালগঞ্জে তিনজন, টাঙ্গাইলে দুইজন, রাজবাড়ীতে একজন, নরসিংদীতে একজন, কিশোরগঞ্জে একজন, মুন্সিগঞ্জে একজন, মাদারীপুরে দুইজন, নারায়ণগঞ্জে একজন, গাজীপুরে একজন, সাভারে একজন এবং ধামরাইয়ে একজন নিহত হয়েছেন।

চট্টগ্রাম বিভাগ

ঈদ যাত্রায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সড়ক ও মহাসড়কে দুর্ঘটনায় এখন পর্যন্ত সাতজন নিহত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে একজন, চাঁদপুরে দুইজন, কুমিল্লাতে তিনজন এবং ফেনীতে একজন নিহত হয়েছেন।

রাজশাহী বিভাগ

রাজশাহীতে এবারের ঈদ যাত্রায় ১৯ জন মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। এর মধ্যে শুধুমাত্র সিরাজগঞ্জে ১৬ জন, নাটোরে দুইজন এবং বগুড়ায় একজন নিহত হয়েছেন।

খুলনা বিভাগ

খুলনা বিভাগে এবারের ঈদ যাত্রায় নয়জন মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে ঝিনাইদহে দুইজন, চুয়াডাঙ্গায় তিনজন, বাগেরহাট তিনজন এবং মাগুরায় একজন নিহত হয়েছেন।

রংপুর বিভাগ

রংপুরে এবারের ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন পাঁচজন মানুষ। এর মধ্যে লালমনিরহাটে তিনজন, গাইবান্ধা একজন এবং পঞ্চগড় একজন।

সিলেট বিভাগ

সিলেটে ঈদ যাত্রায় আটজন নিহত হয়েছেন। এর মধ্যে সুনামগঞ্জে সাতজন এবং মৌলভীবাজারে একজন নিহত হয়েছেন।

 https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559750328762.jpg

এছাড়া এবারের ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনায় সর্বশেষ তথ্য মতে ময়মনসিংহ বিভাগে একজন ও বরিশাল বিভাগে একজন নিহত হয়েছেন। এর মধ্যে ময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় একজন ও বরিশাল বিভাগের পিরোজপুরে একজন নিহত হয়েছেন।

এত বিশাল সংখ্যায় নিহত হওয়ার বিষয়ে সংশ্লিষ্টরা বলেছেন, রাস্তায় অবকাঠামোগত উন্নয়ন হলেও শৃঙ্খলা ফিরে আসেনি। ফলে প্রতিবারের ন্যায় এবারের ঈদ যাত্রায় মানুষের নিহত হওয়ার লম্বা লাইন।

এ বিষয়ে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো.মোজাম্মেল হক চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, ‘মহাসড়ক সুন্দর হয়েছে আগের তুলনায়। অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। তাই গতি বেড়েছে গাড়ির, কিন্তু গতি নিরাপদ করা হয়নি। তাই রাস্তায় ঈদ যাত্রায় এতো প্রাণহানি হয়েছে। গতি বাড়ানোর সঙ্গে সঙ্গে গতিকে নিরাপদে রাখতে হবে। না হলে সড়ক দুর্ঘটনা এড়ানো কঠিন।’

আপনার মতামত লিখুন :