Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৪৬ লাখ

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৪৬ লাখ
ছবি: সংগৃহীত
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

দেশে জনসংখ্যা বেড়েছে ১ দশমিক ৩৭ শতাংশ। বর্তমানে মোট জনসংখ্যা ১৬ কোটি ৪৬ লাখ। ২০১৭ সালে জনসংখ্যা ছিল ১৬ কোটি ২৭ লাখ।

বুধবার (১২ জুন) দুপুরে আগাঁরগাওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস ২০১৬' প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে মোট পুরুষের সংখ্যা ৮ কোটি ২৪ লাখ আর মহিলা সংখ্যা ৮ কোটি ২২ লাখ। দেশে জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১ দশমিক ৩৩ শতাংশ। আর লিঙ্গ অনুপাতে হার ১০০ দশমিক ২।

বয়সভিত্তিক জনসংখ্যা শূন্য থেকে ১৪ বছর পর্যন্ত ২৮ দশমিক ৮, ১৫ থেকে ৪৯ বছর পর্যন্ত ৫৪ দশমিক ছয়, ৫০ থেকে ৫৯ বছর বয়সী ৮ দশমিক ৭ শতাংশ এবং ৬০ বছরের অধিক বয়সী জনসংখ্যা ৭ দশমিক ৯ শতাংশ।

আপনার মতামত লিখুন :

দুদক পরিচালক বা‌ছি‌রের বি‌দেশ যাত্রা ঠেকা‌তে পু‌লিশ‌কে চি‌ঠি

দুদক পরিচালক বা‌ছি‌রের বি‌দেশ যাত্রা ঠেকা‌তে পু‌লিশ‌কে চি‌ঠি
ঘুষ লেনদেনের অভিযোগে অভিযুক্ত দুদক পরিচালক এনামুল বাছির/ছবি: সংগৃহীত

পুলিশের ডিআই‌জি মিজানুর রহমান ও দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের প‌রিচালক খন্দকার এনামুল বা‌ছি‌রের বিরু‌দ্ধে ঘুষ লেন‌দে‌নের অ‌ভি‌যোগ প্রাথ‌মিকভা‌বে প্রমাণিত  হ‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছে দুদক। ফ‌লে  এমন অবস্থায়  খন্দকার বা‌ছির‌কে বি‌দেশ যাত্রা থে‌কে বিরত রাখতে পু‌লি‌শের বিশেষ শাখায় চিঠি পাঠিয়েছে দুদক।

বুধবার (২৬জুন) পু‌লিশ ও দুদক কর্মকর্তার ঘুষ লেন‌দে‌নের অ‌ভি‌যোগ তদ‌ন্তের দায়ি‌ত্বে থাকা দল‌নেতা দুদক প‌রিচালক শেখ ফানা‌ফিল্যা পু‌লি‌শের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শককে একটি চিঠি পাঠিয়েছেন।

চি‌ঠি‌তে জানা‌নো হয়, ‘এনামুল বাছির দেশত্যাগ করতে পারেন’ এমন তথ্য র‌য়ে‌ছে দুদ‌কের কা‌ছে।

সেখানে বলা হয়, খন্দাকার এনামুল বাছিরের বিরুদ্ধে ঘুষ লেনদেন ও মানিলন্ডারিং সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ অভিযোগের সত্যতা দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করে বক্তব্য গ্রহণ করা একান্ত প্রয়োজন। ইতোমধ্যে অভিযোগ সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য প্রদানের জন্য তার বরাবর নোটিশ প্রেরণ করা হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা যায় যে, তিনি সপরিবারে দেশত্যাগ করে অন্য দেশে যাওয়ার চেষ্টা করছেন।

পু‌লি‌শের কা‌ছে পাঠা‌নো চি‌ঠি‌তে আরও বলা হয়, দুদ‌কের  অনুসন্ধান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বাছিরের বিদেশ যাওয়া ঠেকানো জরুরি ।

এ বিষয়ে পরিচালক ফানা‌ফিল্যা বার্তা২৪.কম-কে বলেন, আমরা পুলিশের বিশেষ শাখায় একটা চিঠি দিয়েছি। আমরা যখন কারো বিরুদ্ধে তদন্ত করি, তখন তাকে সব দিক থেকে ব্লক করে রাখি। 

খুলনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু

খুলনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু
ছবি: সংগৃহীত

খুলনায় বৈদ্যুতিক তারে পা জড়িয়ে আজগর আলী শেখ (৪৫) নামের এক ভ্যানচালকের মৃত্যু হয়েছে।

বুধবার (২৬ জুন) দুপুরে রূপসা উপজেলা সদরের কাজদিয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আজগর আলী কাজদিয়া গ্রামের মৃত আব্দুল গফুর শেখের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতিদিনের মতো দুপুরে নদীতে গোসল করতে যাচ্ছিলেন আজগর। এ সময় তিনি সড়কের ওপর পড়ে থাকা বৈদ্যুতিক তার দেখে পা দিয়ে সরাতে যান। এতে তিনি বৈদ্যুতিক তারে জড়িয়ে পড়েন।

ঘটনাটি তার মা বুঝতে পেরে চিৎকার দিলে আশপাশের লোকজন ছুটে এসে তাকে উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

রূপসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা জাকির হোসেন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আজগরের মৃত্যুর বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র