তামাক কোম্পানির অনুদান নিয়েছে ব্র্যাক ও সিএফএস!

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা ব্র্যাক এবং চাইল্ড সাইট ফাউন্ডেশন (সিএফএস) বৈশ্বিক তামাক কোম্পানি ফিলিপ মরিসের অনুদান গ্রহণ করেছে। আমেরিকান এই জায়ান্ট তামাক কোম্পানির কাছ থেকে ব্র্যাক ৬৪ হাজার ১৫১ ডলার বা ৫৪ লাখ ৫২ হাজার ৮৩৫ টাকা অনুদান নিয়েছে। আর চাইল্ড সাইট ফাউন্ডেশন (সিএফএস) নিয়েছে ৯২ হাজার ৬২০ ইউএস ডলার বা ৭৮ লাখ ৭২ হাজার ৭০০ টাকা।

তামাক নিয়ন্ত্রণ নিয়ে কাজ করা বেসরকারি সংস্থ্যা প্রজ্ঞা জানিয়েছে, ফিলিপ মরিসের অনুদানে, 'ফাউন্ডেশন ফর এ স্মোক ফ্রি ওয়ার্ল্ড' -এর কাছ থেকে এই অনুদান গ্রহণ করেছে ব্রাক এবং চাইল্ড সাইট ফাউন্ডেশন।

ব্র্যাককে এই অনুদান দেওয়া হয়েছে যক্ষ্মা রোগীদের ধূমপান থেকে বিরত থাকতে আচরণ নির্দেশনা, ঝুঁকি উপলব্ধি এবং সামাজিক প্রেক্ষাপটের ডকুমেন্টশনের জন্য। আর সিএফএস এই অনুদানের অর্থ দিয়ে বস্তিবাসীদের ধূমপানের প্রেক্ষিতের সিস্টেমেটিক রিভিউ করবে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বাথের স্বাস্থ্য বিভাগের তামাক নিয়ন্ত্রণের রিসার্চ গ্রুপ টোব্যাকো টেকটিস সম্প্রতি এই তথ্য উদঘাটন করে।

এক ই-মেইলে প্রজ্ঞা জানিয়েছে, দু’টি আর্ন্তজাতিক মানের এনজিও বিশেষত ব্র্যাকের মতো সংস্থার তামাক নিয়ন্ত্রণের নামে তামাক কোম্পানির অনুদান গ্রহণ বিপজ্জনক। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে ফিলিপ মরিস ফাউন্ডেশনের স্মোক ফ্রি ওয়ার্ল্ড -এর কার্যক্রম সরকারের বন্ধ করা উচিৎ বলে মনে করে প্রজ্ঞা।

আপনার মতামত লিখুন :