কর্মস্থলে নারীর প্রতি সহিংসতা বন্ধে চাই আইন

Mansura chamily
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কর্মস্থলে নারীর প্রতি সহিংসতা বন্ধে আইএলও কনভেশন প্রণয়ন ও বাস্তবায়ন এবং গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতকল্পে নতুন করে আইন করার দাবী জানিয়েছে গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

রোববার (১৬জুন) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি তোলে সংগঠনটি।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন এ্যডভোকেট জোবায়েদা পারভীন (এমপি), প্রধান অতিথি হিসেবে ছিলেন  ওয়ার্কাস পার্টির সভাপতি রাসেদ খান মেনন, বিশেষ অতিথি লুৎফুননেসা খান বিউটি, জাতীয় গার্হস্হ্য নারী শ্রমিক ইউনিয়নের  প্রতিষ্ঠাতা আবুক হোসেন, ট্রেড ইউনিয়েনের সাধারণ সম্মাদক ড. ওয়াজেদুল ইসলাম প্রমুখ।

ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশে নারী গৃহকর্মী হিসেবে কাজ করে তার বেশিরভাগ অমানবিক পরিশ্রম করে। বিরামহীন কাজ করেও গৃহকর্মীরা শ্রমিক হিসেবে স্বীকৃতি পায়নি। গৃহকর্মীদের জন্য নেই কোন আইন, বিধি বা পরিদর্শনের কোন ব্যবস্থা। তাদের জন্য নেই নির্দিষ্ট ন্যূনতম মজুরি ব্যবস্থা। গৃহকর্মীরা প্রতিনিয়ত শারীরিক, মানসিক  ও যৌন নিপীড়নের শিকার হচ্ছে।

তিনি বলেন, আমরা জানি প্রতিবছর রেমিট্যান্স বৃদ্ধি পাচ্ছে। প্রবাসীরা এক বড় অংকের রেমিট্যান্স পাঠায়। আমাদের সরকারের দায়িত্ব সেইসব গৃহশ্রমিকদের খেয়াল করা। কিন্তু আমরা তাদের সেইভাবে সাহায্য বা খেয়াল করতে পারিনা। যেসব প্রবাসী নারী শ্রমিকেরা আছে তাদের দেখভালের দায়িত্ব সরকারের।

 

আপনার মতামত লিখুন :