বৃহস্পতিবার থেকে সারা দেশে টানা বৃষ্টির পূর্বাভাস

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
বৃষ্টিস্নাত রাজধানী, ছবি: বার্তা২৪

বৃষ্টিস্নাত রাজধানী, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

কয়েকদিন ধরে রাজধানীসহ সারাদেশে কমবেশি বৃষ্টি হচ্ছে। চমকাচ্ছে বিদ্যুৎও। এর ফাঁকে ফাঁকে রোদের প্রখরতা উঁকি দিচ্ছে। তবে আষাঢ় মাস হওয়ায় আবহাওয়া এখন পা দিয়েছে বর্ষা মৌসুমে। এসময় দেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টি লেগেই থাকে। খাল-বিল, নদী-নালা কানায় কানায় পূর্ণ হতে থাকবে। জেলেরা ধরবেন মাছ আর কৃষকরা জমিতে বুনবেন ধান।

তাই আবহাওয়া অফিসও বলছে, আগামী বৃহস্পতিবার (২০ জুন) রাত অথবা শুক্রবার (২১ জুন) থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে টানা পাঁচ থেকে ছয়দিন বৃষ্টি হবে। কারণ, বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখন বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট, ও ময়মনসিংহ বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল অগ্রসর হয়েছে। আগামী দু’দিনের মধ্যে দেশের বাকি বিভাগগুলোতেও বিরাজ করবে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বার্তা২৪.কমকে বলেন, ‘আগামী দু-তিন দিনের মধ্যে মৌসুমি বায়ু দেশের সব জায়গায় বিস্তার করবে। তখন বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে। টানা পাঁচদিনের মতো দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টি অব্যাহত থাকবে। তাপমাত্রা এখন থেকে কমছে। আগামী কয়েকদিনে আরও কমতে থাকবে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/18/1560871950977.jpg

তিনি আরও বলেন, ‘এখন বর্ষা মৌসুম, তাই কমবেশি সারাদেশে বৃষ্টি থাকবে। তবে ভ্যাপসা গরম বিরাজ করবে। কারণ, বাতাসে জলীয় বাষ্প ঘুরছে। ফলে জনজীবনে কিছুটা অস্বস্তি থাকতে পারে।’

আরও পড়ুন: আষাঢ়ের প্রথম দিনে মেঘ-বৃষ্টির লুকোচুরি

মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রপাত হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মৌসুমি বায়ু দেশের বাকি অংশে বিস্তার করবে। এছাড়া আগামী পাঁচ দিনে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

ঢাকার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা ও এর পশ্ববর্তী এলাকায় আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। রাতে হালকা বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। রাতের তাপমাত্রা হালকা বৃদ্ধি পেতে পারে।

আপনার মতামত লিখুন :