Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের কাছেই আছে

রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের কাছেই আছে
ডিক্যাব টকে বক্তব্য রাখছেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোই প্রেফনটেইন/ছবি: বার্তা২৪.কম
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

এটি সর্বজন স্বীকৃত রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের কাছেই আছে। শুধু বাংলাদেশে নয় মিয়ানমার যেখানে এ জনগোষ্ঠীর সংকট সৃষ্টি করেছে সেখানে কানাডা কাজ করতে আগ্রহী।

বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোই প্রেফনটেইন বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে ডিক্যাব টকে এসব কথা বলেন।

কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ( ডিক্যাব) এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন চায় কানাডা। কানাডা সরকার রোহিঙ্গা সমস্যার কারণে বাংলাদেশে তার মেয়াদ আরো এক বছর বাড়িয়েছে। রোহিঙ্গা নারীদের সহায়তা করতে পারলে এ সমস্যা সমাধান আরো সহজ হবে।

হাইকমিশনার বলেন, বাংলাদেশ-কানাডা সম্পর্ক দাড়িয়ে আছে গণতন্ত্র, সুশাসন, মানবাধিকার, বহুমত ও মত প্রকাশে স্বাধীনতার ওপর। বাংলাদেশ ও কানাডা একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যের অংশীদার। এজন্য আমরা বাংলাদেশকে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকি। বাংলাদেশে সম্ভাবনাময় বেশ কিছু খাত রয়েছে। কানাডার অনেক ব্যবসায়ীর এখানে কাজ করার সুযোগ রয়েছে। এ লক্ষ্যে হাইকমিশন কাজ করছে। তাইতো কানাডার ব্যবসায়ীরা দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে আগের চেয়ে আরও বেশি সংখ্যায় বাংলাদেশে আসছেন।

এক প্রশ্নের জবাবে হাইকমিশনার বলেন, কানাডায় থাকা মুজিব হত্যাকারীকে ফিরিয়ে দেওয়ার বিষয়টি আদালতের এখতিয়ার । তাই এ নিয়ে কথা বলা ঠিক হবে না। অন্যদিকে কানাডা যে কারো মৃত্যুদণ্ড বিরোধী। হলি আর্টিজান এর পরে বর্তমানে বাংলাদেশ এখন সফরের জন্য ঠিক আছে। আমরা যে নিষেধাজ্ঞা দিয়েছিলাম তা ধীরে ধীরে উঠিয়ে নিচ্ছি।

তিনি বলেন, অন্যদিকে কয়েক বছরে কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীরা ডাবল গিয়েছেন। প্রায় ছয় হাজার। তবে এ সংখ্যা ভারতের চেয়ে অনেক কম। কানাডায় একটা স্টুডেন্ট এলামনাই এসোসিয়েশান দরকার। এটি কানাডার লোকদের বাংলাদেশ নিয়ে ভালো ধারণা দেবে।

বেনোই প্রেফনটেইন বলেন, কানাডা চায় বাংলাদেশে জেন্ডার বৈষম্য রোধ হোক। কিছু দিনের মধ্যে ভ্যানকুভারে একটি নারী বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত  হবে, তাতে বাংলাদেশ থেকে ইয়াং লিডার অংশ নেবে।

সন্ত্রাসবাদ দমনে কানাডা বাংলাদেশ একসঙ্গে কাজ করে যাবে বলে জানান তিনি।

ডিক্যাব টকে সংগঠনের সভাপতি রাহীদ এজাজ ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব বক্তব্য রাখেন।

আপনার মতামত লিখুন :

চকবাজার থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার

চকবাজার থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার
চকবাজার থেকে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব, ছবি: সংগৃহীত

রাজধানীর চকবাজার এলাকার আগানবাব দেউরি থেকে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বৃহস্পতিবার (১৮ জুলাই) রাত পৌনে ১১টার দিকে আগারবাগ দেউরির মেসার্স আইআর ট্রেডিংয়ের সামনের রাস্তায় অভিযান চালিয়ে ৩৯ পিস ইয়াবা, ২টি মোবাইল সেট ও নগদ সাত হাজারসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকৃত মাদক ব্যবসায়ীর নাম মো. আমির হোসেন অনিক (২৬)। সে ওই এলাকার বাসিন্দা।

র‌্যাব-১০ এর একটি দল গোপনসূত্রে চকবাজার এলাকায় মাদক দ্রব্য ক্রয়-বিক্রয়ের খবর পায় পরে অভিযান চালিয়ে তাকে আটক করে র‌্যাব। তার বিরুদ্ধে চকবাজার থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

সিলেটে বজ্রপাতে এক শিশুর মৃত্যু

সিলেটে বজ্রপাতে এক শিশুর মৃত্যু
সিলেটে বজ্রপাতে এক শিশুর মৃত্যু, ছবি: সংগৃহীত

সিলেটে বজ্রপাতে এহসানুল হক (১২) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত এহসানুল হক কোম্পানীগঞ্জ উপজেলার লামাপাড়া গ্রামের শামসুল ইসলামের ছেলে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দিবাগত রাত ১টার দিকে কোম্পানীগঞ্জ এলাকার পাড়ুয়া লামাপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১টার দিকে পাড়ুয়া লামাপাড়া গ্রামের পশ্চিমে ধানের চারা মেরামতের কাজ করছিলেন এহসানুল ও তার বাবা শামসুল।

এ সময় হঠাৎ বজ্রপাত হলে এহসানুল সঙ্গে সঙ্গে মৃত্যুর কোলে টলে পড়ে। তবে এহসানুল হকের বাবা শামসুল ইসলাম সম্পূর্ণ সুস্থ আছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র