অনলাইন গণমাধ্যম নিবন্ধনের আবেদন ১৫ জুলাই পর্যন্ত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
তথ্য মন্ত্রণালয়

তথ্য মন্ত্রণালয়

  • Font increase
  • Font Decrease

দেশের অনলাইন গণমাধ্যমগুলোর সরকারি নিবন্ধনের জন্য ১৫ জুলাই সোমবার পর্যন্ত আবেদনপত্র জমা নেবে তথ্য অধিদফতর।

বুধবার (০৩ জুলাই) সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের উপসচিব নাসরিন পারভীন স্বাক্ষরিত এক স্মারকের মাধ্যমে গত ৩০ জুন (রোববার) এ সিদ্ধান্ত হয়।

এর আগে অনলাইন নিবন্ধনের আবেদনপত্র গ্রহণের কার্যক্রম ৩০ জুনের মধ্যে সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তথ্য অধিদফতরের ওয়েবসাইট http://www.pressinform.gov.bd এ দেওয়া নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফর্মে উল্লেখিত বিবরণ অনুযায়ী সব প্রমাণসহ এ আবেদন ডাকযোগেও গ্রহণ করা হবে। ইতোপূর্বে যাদের আবেদন সঠিকভাবে গৃহীত হয়েছে তাদের পুনরায় আবেদনের প্রয়োজন নেই।

গত ১১ ফেব্রুয়ারি সোমবার সংসদ অধিবেশনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, দেশে অনলাইন মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। ২০০৮ সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪০ লাখ। আর এখন ৮ কোটির বেশি। অনলাইন মিডিয়া কয়েক হাজার। আমরা অনলাইন নীতিমালা করছি। নীতিমালাটি মন্ত্রিসভায় অনুমোদন হলে সম্প্রচার নীতিমালা আইনে প্রবর্তন করার পর আইনে রূপান্তর হলে অনলাইন মিডিয়াকে নিবন্ধনের আওতায় আনার ব্যবস্থা নিয়েছি। এরইমধ্যে কয়েকটি অনলাইন মিডিয়ার তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সমস্ত অনলাইন মিডিয়াকে নীতিমালার আওতায় নিবন্ধিত হতে হবে।

অনলাইন পত্রিকা হিসেবে নিবন্ধনের জন্য দুই হাজার ১৮টি আবেদন পাওয়া গেছে বলে সংসদে জানিয়েছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এরআগে ২০১৫ সালের ৯ নভেম্বর তথ্য অধিদফতরের এক তথ্য বিবরণীতে দেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা ও অপসাংবাদিকতা রোধ করার লক্ষ্যে অনলাইন পত্রিকা নিবন্ধন কার্যক্রম চালু করার বিষয়টি জানায় সরকার।

আপনার মতামত লিখুন :