Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

১০ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

১০ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি
আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

দেশের ১০ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

শুক্রবার (১২ জুলাই) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির ‘বন্যার পূর্ব প্রস্তুতি’ সভা শেষে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দশ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। লালমনিরহাট, নীলফামারি, গাইবান্ধা, নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান এবং শেরপুর—এই দশ জেলার জন্য বিশেষ বরাদ্দ রেখেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

ডা. এনামুর রহমান জানান, এই দশ জেলার জন্য ২ কোটি ৯৩ লাখ টাকা, ১৭ হাজার ৫০০ মেট্রিক টন খাদ্যশস্য এবং ২০০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া আরও ৫০ হাজার শুকনো খাবারের প্যাকেট তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, অতি বন্যার আশঙ্কাজনক এই দশ জেলার জন্য নিরাপদ আশ্রয়কেন্দ্র ছাড়াও ৫০০টি তাঁবু করা হয়েছে। একেকটি তাঁবুতে ২০ জন করে থাকতে পারবে। এছাড়া সব জেলার জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে বন্যা মোকাবেলায় তাৎক্ষণিকভাবে খাবারসহ সব ধরনের প্রস্তুতি নিতে।

তিনি জানান, প্রত্যেক এলাকায় সিভিল সার্জনের নেতৃত্বে কমিটি হয়েছে। যাতে পানিবাহিত রোগ নিয়ন্ত্রণ করা যায়। খাদ্য গুদামগুলোর কর্মকর্তাদের ছুটি বাতিল বরা হয়েছে। আশ্রয়কেন্দ্রে জায়গা সঙ্কট হলে ৫০০ করে তাঁবু পাঠানো হচ্ছে। প্রত্যেক তাঁবুতে ২০ জন করে থাকতে পারবে। বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে পানি উন্নয়ন বোর্ড ব্যবস্থা নিচ্ছে।

এনামুর রহমান আরো বলেন, আমরা আশা করি বন্যার ক্ষয়ক্ষতির ঝুঁকি হ্রাস করে জানমালের নিরাপত্তা দিতে পারব। আবহাওয়াবিদরা জানিয়েছেন আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হতে পারে। এতে সেসব এলাকায় বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। জামালপুরে, লালমনিরহাটের তিস্তা বাঁধে ভাঙন দেখা দিয়েছে, পানিসম্পদ মন্ত্রণালয় এ জন্য কাজ করছে। আমাদের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে জেলা প্রশাসকদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, বন্যাকে নিয়ন্ত্রণ করা যাবে না, সুষ্ঠু ব্যবস্থাপনা করতে হবে। সে বিষয়টিতেই আমরা জোর দিচ্ছি। পানি উন্নয়ন বোর্ড, আবহাওয়া অফিসসহ সকল বিভাগকে সর্বশেষ তথ্য দিতে হবে। সরকারি সাহায্য যাতে স্থানীয় সরকার বিভাগ সুষ্ঠুভাবে বণ্টন করে সে বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল, মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহারসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার সম্পন্ন

প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার সম্পন্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা | ফাইল ছবি

যুক্তরাজ্যে সরকারি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাঁ চেখে সোমবার লন্ডনের একটি হাসপাতালে অস্ত্রোপচার করা হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম লন্ডন থেকে মঙ্গলবার (২৩ জুলাই) বাসসকে এ তথ্য জানিয়েছেন।

ইহ্সানুল করিম বলেন, সোমবার বিকেলে লন্ডনের একটি হাসপাতালে প্রধানমন্ত্রীর বাঁ চোখে অস্ত্রোপচার হয়েছে। অস্ত্রোপচারের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্থ আছেন।

প্রেস সচিব আরও জানান, প্রধানমন্ত্রী লন্ডন থেকে একাধিক গুরুত্বপূর্ণ ফাইল ডিজিটালি সই করেছেন। প্রধানমন্ত্রী ১৯ জুলাই লন্ডনে পৌঁছানোর পর একাধিক গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক ফাইল স্বাক্ষর করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী লন্ডন থেকে দেশের বন্যা পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন এবং এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তাদের নির্দেশনা দিচ্ছেন।

বাংলাদেশি দূতদের সম্মেলনে এবং অন্যান্য কর্মসূচিতে যোগ দিতে গত ১৯ জুলাই লন্ডনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আগামী ৫ আগস্ট দেশে ফিরবেন।

সূত্র: বাসস

রাজশাহীতে ভাই-বোনসহ ৪ মাদক কারবারির কারাদণ্ড

রাজশাহীতে ভাই-বোনসহ ৪ মাদক কারবারির কারাদণ্ড
দণ্ডপ্রাপ্ত ৪ মাদক ব্যবসায়ী। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

রাজশাহীর বাগমারায় ৪ মাদক ব্যবসায়ীকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদেরকে এই দণ্ড দেয়া হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার তাহেরপুর পৌর এলাকার চৌকিরপাড় মহল্লার কোহিনুর বেগম (৫৫), তার ভাই সাদেক আলী (৩০), তাদের প্রতিবেশী হাসান আলী (২৮) ও মমিনুল হক শেখ (২৭)।

বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের একটি দল উপজেলার তাহেরপুর পৌর এলাকায় অভিযান চালায়। অভিযানে ওই ৪ মাদক কারবারিকে গ্রেফতার করা হয়। পরে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এক বছর করে কারাদণ্ড দেন। আসামিদের বুধবার (২৪ জুলাই) সকালে কারাগারে পাঠানো হবে।

ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও বাগমারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাকিউল ইসলাম জানান, দণ্ডপ্রাপ্তরা মাদক ব্যবসায়ের সঙ্গে জড়িত বলে আদালতে স্বীকার করেছেন। দোষ স্বীকার করায় তাদের প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড দেয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র