Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

দেশের তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

দেশের তাপমাত্রা বাড়ার পূর্বাভাস
ছবি: শাদরুল আবেদীন
শাদরুল আবেদীন
নিউজরুম এডিটর
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

টানা কয়েকদিনের ভারী বর্ষণে দেশের তাপমাত্রা অনেকটাই হ্রাস পায়। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল। তবে এবার ভারী বর্ষণের সম্ভাবনা থাকলেও তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। আরও বাড়তে পারে।

আবহাওয়া অফিস বলছে, বর্ষা মৌসুমে বৃষ্টি থাকবে এটা স্বাভাবিক। আর এর মধ্যে তাপমাত্রাও কিছুটা ওঠানামা করে। তবে তাপমাত্রা কমলেও এ মৌসুমে ভ্যাপসা গরম থাকে। তাই বৃষ্টির সময় ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল। এখন আরও ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে শুরু করেছে।

এদিকে, টানা কয়েকদিনের ভারী বর্ষণে দেশের বিভিন্ন জেলায় জলাবদ্ধতার দেখা দিয়েছে। একই সঙ্গে নদীর পানি বৃদ্ধি পেয়ে কয়েকটি জেলায় প্লাবিত হয়ে পানিবন্দী হয়েছেন হাজার হাজার মানুষ। সেখানে দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। এছাড়া পানির কারণে অনেক স্থানের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শুক্রবার (১২ জুলাই) সকাল থেকে রাজধানীতে আকাশ মেঘলা ছিল। তুলনামূলক রোদের দেখাই খুব কম পাওয়া গেছে। দুপুর ১২টার পর ভারী বৃষ্টি শুরু হয়। দুই ঘণ্টার বর্ষণে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

আরও পড়ুন: আরও চারদিন ভারী বৃষ্টির সম্ভাবনা

শুক্রবার বৃষ্টির পরিমাণ সর্বোচ্চ ১৯৭ মিলিমিটার রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়। আর ঢাকায় রেকর্ড করা হয় ৯৪ মিলিমিটার। যেখানে রাজধানীতে এর পরিমাণ ১০৩ মিলিমিটার কম।ৎ

আবহাওয়াবিদ আরিফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘শুক্রবার সারাদেশে কমবেশি বৃষ্টি হয়েছে। আগামী ১৩ জুলাই (শনিবার) থেকে ১৫ জুলাইয়ের (সোমবার) মধ্যে বৃষ্টির প্রবণতা অনেকটাই কমে আসতে পারে। এখন বর্ষা মৌসুম হওয়ায় তিন থেকে চারদিন পর আবারও বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আরও এক থেকে দেড় মাস এভাবেই চলবে।’

তিনি আরও বলেন, ‘বৃষ্টির কারণে এখন সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বিরাজ করছে। তবে বৃষ্টির প্রবণতা কমে গেলে তা বেড়ে ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে। আর এ সময় তাপমাত্রা কমলেও ভ্যাপসা গরম অনুভব হয়।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- মৌসুমি বায়ু বাংলাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। ফলে ঢাকা, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহবৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাদের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, মেঘলা থেকে অস্থায়ী মেঘাছন্ন থাকতে পারে। হালকা হতে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা,ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :

রেনু হত্যার প্রধান আসামি হৃদয় গ্রেফতার

রেনু হত্যার প্রধান আসামি হৃদয় গ্রেফতার
তাসলিমা বেগম রেনু হত্যার মূল আসামি হৃদয়/ ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তর বাড্ডায় ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনু হত্যা মামলার প্রধান আসামি হৃদয়কে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) পূর্ব বিভাগের মাদক উদ্ধার টিম।

মঙ্গলবার (২৩ জুলাই) সন্ধ্যায় নারায়ণগঞ্জের ভূলতা থেকে তাকে আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম-কমিশনার মাহবুব আলম। তিনি বলেন, ‘আজ সন্ধার দিকে তাসলিমা বেগম রেনু হত্যা মামলার প্রধান আসামি হৃদয়কে গ্রেফতার করে ডিবির একটি টিম।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/23/1563900973518.jpg

এর আগে মঙ্গলবার বিকালে রাজধানীর গুলিস্তানের গোলাপ শাহর মাজার থেকে উত্তর বাড্ডায় গণপিটুনিতে নিহত তাসলিমা বেগম রেনু হত্যা মামলার প্রধান আসামি হৃদয় সন্দেহে এক যুবককে শাহবাগ থানা পুলিশের কাছে তুলে দেয় সাধারণ মানুষ।

এ বিষয়ে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘গুলিস্তানের গোলাপ শাহর মাজার থেকে তাসলিমা বেগম রেনু হত্যা মামলার প্রধান আসামি হৃদয় সন্দেহে এক যুবককে আটক করে সাধারণ মানুষ আমাদের কাছে নিয়ে আসে। সে হৃদয় কিনা তা আমরা জানি না। আমরা বাড্ডা থানা পুলিশের কাছে তাকে পাঠিয়ে দিয়েছি। এখন তারা নিশ্চিত করবেন আটক যুবক হৃদয় কিনা।’

আরও পড়ুন: রেনু হত্যার প্রধান আসামি হৃদয় সন্দেহে যুবক আটক

চট্টগ্রামে দগ্ধ হয়ে মা-মেয়ের মৃত্যু

চট্টগ্রামে দগ্ধ হয়ে মা-মেয়ের মৃত্যু
আগুন

চট্টগ্রাম নগরীর ইপিজেড এলাকায় একটি বস্তিতে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে মা-মেয়ের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত সাড়ে আটটায় কলসী দীঘির বস্তিতে আগুনের সূত্রপাতহয়।

এ অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে মারা গেছেন নাসিমা বেগম (৩৫) ও তার মেয়ে লামিয়া (৭)।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দীন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে মা-মেয়ের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র