বরিশাল সিটি করপোরেশনের ৫৪৮ কোটি টাকার বাজেট ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
বরিশাল সিটি করপোরেশন, ছবি: সংগৃহীত

বরিশাল সিটি করপোরেশন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২০১৯-২০ অর্থ বছরের জন্য ৫৪৮ কোটি ১০ লক্ষ ৬৭ হাজার ৪৩৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) বিকেলে বিসিসি’র নগর ভবনের সামনে ফজলুল হক অ্যাভিনিউ রোডে আয়োজিত বাজেট পেশ অনুষ্ঠানে বিসিসি’র মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর উপস্থিতে তার পক্ষে বাজেট পেশ করেন বিবিসি’র প্যানেল মেয়র ও ওয়ার্ড কাউন্সিলার নঈমুল ইসলাম লিটু। এ সময় জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অ্যাড. তালুকদার মোঃ ইউনুস, মেয়রপত্নী লিপি আব্দুল্লাহসহ বিসিসি’র ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নগরবাসীর সামনে উন্মুক্ত বাজেট পেশ করার পর উপস্থিত নগরবাসীর সরাসরি বিভিন্ন প্রশ্নের জবাবে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, ‘প্রায় ৩৫০ কোটি টাকার ঋণের বোঝা মাথায় নিয়ে ২০১৮ সালের ২২ অক্টোবর বিসিসি দায়িত্ব গ্রহণ করে। তারপর নগরবাসীর বিগত দিনের হাজারও সমস্যা সমাধান ও নাগরিক সেবা প্রদান এবং উন্নয়ন বাস্তবায়নে ৫৪৮ টাকার বেশি বাজেট ঘোষণা করেছি। একই সঙ্গে ৫ বছরের মধ্য-মেয়াদী ও ১০ বছরের অধিক দীর্ঘ-মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

২০১৯-২০ অর্থ বছরের ঘোষিত বাজেটে রাজস্ব খাতে আয়-ব্যয়-১৩০ কোটি ১১ লাখ ১৯ হাজার ২৯৩ টাকা, উন্নয়নের মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৪১৬ কোটি ২২ লাখ ৪৮ হাজার ১৪৪ টাকা এবং উন্নয়ন সহযোগী সংস্থা থেকে প্রাপ্ত তহবিল থেকে ১ কোটি ৭৭ লাখ টাকা ধরা হয়েছে। বাজেটে এডিপি ও সরকারের বিশেষ বরাদ্দ আয়ের অন্যতম উৎস হিসেবে দেখানো হয়েছে।

এছাড়া, বাজেটে নগরের ৪৩ খাল পুনঃখনন, জেলা খাল সংরক্ষণ ও এর ওপর ৪টি আধুনিক ব্রিজ নির্মাণ, আধুনিক মার্কেট নির্মাণ, আধুনিক কমিউনিটি সেন্টার, অসমাপ্ত শহর রক্ষা বাঁধ নির্মাণ, বর্ধিত এলাকায় নতুন পানির লাইন ও গভীর নলকূপ স্থাপনসহ ১৯টি মধ্য-মেয়াদি (৫ বছর) উন্নয়নমূলক কর্মপরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে। পাশাপাশি সিটি করপোরেশনের সীমানা বাড়ানো, জলাশয় ভরাট বন্ধ করা, ড্রেনেজ ব্যবস্থাপনাসহ ১০টি দীর্ঘমেয়াদি (১০ বছর) উন্নয়নমূলক কর্মপরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে।

গত ২০১৮-১৯ অর্থ বছরের জন্য ৪৪৩ কোটি ৩৯ লক্ষ ৯৮ হাজার ২৫৫ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল বিসিসি। পরবর্তীতে আবার ওই অর্থ বছরেই ১২৫ কোটি ৩৩ লক্ষ ৮৯ হাজার ৬৩৫ টাকার সংশোধিত বাজেট ঘোষণা করা হয়।

 

আপনার মতামত লিখুন :