Alexa

জমে উঠেছে ফুটপাতের ঈদ বাজার

জমে উঠেছে ফুটপাতের ঈদ বাজার

ঢাকা: ঈদকে সামনে রেখে রাজধানীর বড় বড় শপিংমল ও বিপনী বিতানগুলোতে বেচা-কেনা শুরু হয়েছে। থেমে নেই ফুটপাতের ঈদ বাজারও, রীতিমত জমে উঠেছে এটি। রাজধানীর নিউমার্কেট এলাকায় দেখা যায়, ছেলে বুড়ো সবার হাতে বড় বড় ব্যাগ নিয়ে এ দোকান ও দোকান ঘুরে বেড়াচ্ছে।

রমজান মাস শেষে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের এখনো বাকি প্রায় বেশ কিছু দিন। তবে এরই মধ্যে শুরু হয়ে গেছে ঈদের কেনাকাটা। ঈদ বাজারের বিক্রিতে সবচেয়ে এগিয়ে আছে ফুটপাতের ব্যবসায়ীরা। রাজধানীতের ফুটপাতের ব্যবসায়ীরা দম ফেলার সুযোগ পাচ্ছেন না। ঈদ যতোই এগিয়ে আসছে, বিক্রি বাড়ছে তাদের। সে তুলনায় এখনো ততোটা জমজমাট নয় রাজধানীর বড় বড় শপিংমলগুলো।

রাজধানীতে প্রায় ৩০টির বেশি স্থানে চলছে ফুটপাতে ঈদের কেনাবেচা। এসবের মধ্যে জমে উঠেছে বঙ্গবাজার, নিউমার্কেট, গাউছিয়া, দৈনিক বাংলা মোড়, মতিঝিল জনতা ব্যাংকের সামনে, মতিঝিল শাপলা চত্বরের চারদিকের ফুটপাত, ফকিরাপুল এলাকা, বঙ্গবন্ধু এভিনিউ হকার্স সমিতি মার্কেট, গুলিস্তান মোড়ের চারপাশের ফুটপাত, নয়াপল্টনের ভিআইপি সড়কের ফুটপাত, গোলাপ শাহ মাজার সংলগ্ন ফুটপাত, চাঁদনীচকের ফুটপাতেও চলছে এই বেচাকেনা।

বিভিন্ন ফুটপাতে বসা ব্যবসায়ীদের দেখা যায় কথা বলারও সময় পাচ্ছেন না তারা। ক্রেতারাও দোকান ঘুরে ঘুরে ক্লান্ত। আতিকা নামের এক গৃহিণী বার্তা২৪.কমকে বলেন, ভেবে ছিলাম ঈদের অনেক আগে এসেছি ভিড় থাকবে না, তবে দেখছি অনেক ভিড়, এর মধ্যে ঈদের বাজার করতে হচ্ছে।

/uploads/files/iMZdkd4mShuEqnQBkcR9mmEdMA4Pdw2mXXPX4VVY.jpegফুটপাতের মার্কেটে কাপড়ের দাম কেমন জানতে চাইলে তিনি বলেন, যে জিনিস এখানে ২৫০ টাকা মার্কেটে সেটাই ৫০০/৬০০ টাকা, তা হলে কেন আমি নিউমার্কেটে গিয়ে বেশি টাকা খরচ করবো!

ফুটপাতের কাপড়ের দাম কম কেন, এমন প্রশ্নের উত্তরে রফিকুল নামের এক কাপড় ব্যবসায়ী বলেন, কাপড় একই, আমাদের এসি খরচ নেই, লাইট খরচ নেই, তাই আমরা কম দামে বিক্রি করছি।

তিনি বলেন, নিউমার্কেটে আর ফুটের কাপড়ের মান একই, আমরা এক জায়গা থেকেই ক্রয় করি। ওরা এনে ঘরে তোলে, আর আমরা রাস্তায় বসি।

এদিকে আবার দেখা যায়, কথার ঝামেলা এড়াতে একদামে বেচাকানা করছেন অনেক ব্যবসায়ী। অনেকে বলছেন, বিত্তবানদের জন্য না হলেও, নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জন্য অনেকটাই আশীর্বাদস্বরুপ এই দোকানগুলো।

ফুটপাত থেকে বের হয়ে, রাজধানীর বিভিন্ন মার্কেটের দোকানে গিয়ে দেখা যায় ভিন্ন চিত্র, অনেকটা অলস সময় কাটছে দোকানদারদের। তারা জানালেন ক্রেতারা প্রতিদিনই আসছেন, তবে জমজমাটভাবে শুরু হয়নি বেচাকেনা।

তবে ঈদ মার্কেট এখানেই শেষ না, ঈদকে সামনে রেখে বসে নেই মৌসুমি হকাররাও। বিভিন্ন পণ্য নিয়ে ট্রাফিক সিগনালে থামা গাড়িগুলোর দিকে ছুটছেন একেকজন। কারো হাতে আতর, কারো হাতে টুপি কারো হাতে নামাজ শিক্ষার বিভিন্ন ধরনের বই সামগ্রী। যানজটে গাড়িতে বসে থাকা মানুষের কাছে নিয়ে যাচ্ছেন এই ভাসমান হকাররা। তাদের বিক্রিও নেহাত কম নয়।

আপনার মতামত লিখুন :