বাড়তে পারে বৃষ্টিপাত, কমবে তাপমাত্রা

নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়। তাই টানা কয়েকদিনের তীব্র রোদকে দমিয়ে আকাশে মেঘ দেখা দিয়েছে। হালকা বৃষ্টির ছোঁয়াও পেয়েছে রাজধানীসহ দেশের কয়েকটি জেলা। ধীরে ধীরে এ বৃষ্টির প্রবণতা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে, তীব্র গরম থেকে কিছুটা স্বস্তি ফিরতে শুরু করেছে জনমনে । আকাশে মেঘাচ্ছন্নতার কারণে রোদের প্রখরতা অনেকটাই কমেছে। এছাড়া বৃষ্টির প্রবণতা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কমতে শুরু করে।

শনিবার সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা ছিল। সকাল সাড়ে ৯টার দিকে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। কয়েক মিনিট পর থেমে যায়। আবার দুপুর সাড়ে ১২টার দিকে বৃষ্টি শুরু হয়। এ বৃষ্টিও বেশি সময় টেকেনি। তবে বৃষ্টি থামলেও আকাশে আর রোদ দেখা যায়নি। অন্যদিকে দেশের কয়েকটি স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে।

শনিবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায় ৩১ মিলিমিটার। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায় ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল টেকনাফ ও শ্রীমঙ্গলে ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের দক্ষিণাংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

ঢাকা ও পাশ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে- আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আপনার মতামত লিখুন :