বরিশালে পানিতে ডুবে মৃত্যুর হার বেশি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল
সাঁতার প্রশিক্ষণের উদ্বোধনীয় অনুষ্ঠানে বরিশাল সিটি মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সাঁতার প্রশিক্ষণের উদ্বোধনীয় অনুষ্ঠানে বরিশাল সিটি মেয়র, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বরিশালে পানিতে ডুবে মৃত্যুর হার বাড়ছে বলে জানিয়েছেন বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

তিনি বলেছেন, 'বরিশাল নগরীর পুকুর ও জলাশয়গুলো নির্বিচারে ভরাট করায় শিশুরা সাঁতার শিখতে পারছে না। ফলে এ অঞ্চলে পানিতে ডুবে সাঁতার না জানা শিশুদের মৃত্যুর হার বাড়ছে।'

বুধবার (৪ আগস্ট) বেলা ১১টায় নগরীর শহীদ সুকান্ত বাবু শিশু পার্ক সংলগ্ন পুকুরে সাঁতার প্রশিক্ষণের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের ঝুঁকিপূর্ণ ও দুর্যোগ প্রবণ অঞ্চলের মধ্যে বরিশালের ছয় জেলা অন্যতম। এ অঞ্চলে পুকুরের পানিতে ডুবে দুই-তৃতীয়াংশ শিশুর মৃত্যু হয়। আর বাকিগুলো ডোবা, খাল, জলাশয় এবং নদীতে ডুবে। এ ধরনের দুর্ঘটনা সারা বছর ঘটলেও জুন-অক্টোবর সময়ে বেশি হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ইউনিসেফের বরিশাল বিভাগীয় প্রধান এ এইচ তৌফিক আহমেদ, ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা, স্কোপের এনায়েত হোসেন শিবলু প্রমুখ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বরিশাল সিটি করপোরেশনের উদ্যোগে ইউনিসেফ আরবান কর্মসূচির আর্থিক সহায়তায় সেভ দি কোস্টাল পিপল এই সাঁতার প্রশিক্ষণ পরিচালনা করছে। টানা তিনমাস (সেপ্টেম্বর-নভেম্বর) নগরীর শহীদ সুকান্ত বাবু শিশু পার্ক সংলগ্ন পুকুর, পরেশ সাগর পুকুর, ব্যাপ্টিস্ট মিশন ও অক্সফোর্ড মিশন বিদ্যালয় পুকুরে এক হাজার শিশুকে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

বাংলাদেশ হেলথ অ্যান্ড ইনজুরি সার্ভের (২০১৬) পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশে বছরে প্রতি লাখে পানিতে ডুবে মারা যাচ্ছে প্রায় ১২ জন।

আর সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশের (সিআইপিআরবি) এক পরিসংখ্যানে (অক্টোবর-২০১৬ থেকে ফেব্রুয়ারি-২০১৭ পর্যন্ত) দেখা গেছে, বরিশালের ছয় জেলায় পানিতে ডুবে মারা যান প্রতি লাখে প্রায় ৩৮ জন। সে হিসেবে প্রতি বছর তিন হাজার ১৪৪ জন, প্রতি মাসে ২৬২ জন, প্রতিদিন ৯ জন এবং প্রতি আড়াই ঘণ্টায় একজন।

এছাড়াও সুইমসেফের তথ্য মতে, পানিতে ডুবে ১-৪ বছর বয়সী শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি। শিশুর পাশাপাশি অসংখ্য বয়স্ক নারী-পুরুষ মারা যাচ্ছেন।

আপনার মতামত লিখুন :