আতিয়া মহলে জঙ্গি অভিযান: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট জমা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিলেট
আতিয়া মহল, ছবি: সংগৃহীত

আতিয়া মহল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় চার্জশিট জমা দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। চার্জশিটে ৩ জনকে অভিযুক্ত করা হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সিলেটের মুখ্য মহানগর হাকিম আদালতে এ চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা আবুল হোসেন।

চার্জশিটে জঙ্গি হামলায় নিহত মর্জিনার বোন আর্জিনা (১৯), তার স্বামী জহুরুল হক ওরফে জসিম (২৫) এবং হাসান (২৬) নামে ৩ জনকে অভিযুক্ত করা হয়েছে। 

আবুল হোসেন বলেন, ‘এই ৩ জনই আতিয়া মহলে নিহত ৪ জঙ্গিদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেছেন। ২০১৭ সালের ১৫ মার্চ এই ৩ জনকে চট্টগ্রাম থেকে গ্রেফতার করেছিল পুলিশ।

উল্লেখ্য, ২০১৭ সালে সিলেট সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণ সুরমার শিববাড়ি-পাঠানপাড়ার পাঁচতলা আবাসিক ভবন আতিয়া মহলের নিচতলায় জঙ্গি আস্তানার সন্দেহ করে পুলিশ।

ঐ বছরেই ২৩ মার্চ দিবাগত রাতে ভবনটি ঘিরে ফেলে পুলিশ। পরদিন ২৪ মার্চ ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াট অভিযানে অংশ নেয়। ২৫ মার্চ সকাল থেকে সেনাবাহিনী অভিযান শুরু করে।

২৫ মার্চ সকাল থেকে ২৮ মার্চ সন্ধ্যা পর্যন্ত আতিয়া মহলে ‘অপারেশন টোয়াইলাইট’ পরিচালনা করে সেনাবাহিনীর প্যারা কমান্ডো দল। অভিযানের প্রথম দিন সন্ধ্যায় আতিয়া মহল-সংলগ্ন পাঠানপাড়া দাখিল মাদরাসার কাছে দুই দফা বোমা বিস্ফোরণের ঘটনায় র‍্যাবের গোয়েন্দা বিভাগের প্রধান, দুজন পুলিশ কর্মকর্তাসহ ৭জন নিহত হন। এ ঘটনায় আহত হন ৪৩ জন।

২৮ মার্চ সন্ধ্যায় সেনাবাহিনীর অভিযান সমাপ্ত হয়। অভিযানে ৪ জঙ্গি নিহত হয়। এরপর আতিয়া মহলকে বিস্ফোরকমুক্ত করতে ‘অপারেশন ক্লিয়ারিং আতিয়া মহল’ শুরু করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের বোম্ব ডিসপোজাল ইউনিট।

আপনার মতামত লিখুন :